পণ্য পরিবহন করতে সুপারফাস্ট পার্সেল পরিষেবা ভারতীয় রেলের, তৈরি হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেস

১১ অক্টোবর জোনাল রেলওয়ের আধিকারিকদের কাছে রেলওয়ে বোর্ডের লেখা একটি চিঠি অনুসারে, মালবাহী ইএমইউ নামক এই ট্রেনগুলি কম সময়ে আরও বেশি করে পণ্য বহন করার লক্ষ্যে একটি সুপারফাস্ট পার্সেল পরিষেবা হিসাবে কাজ করবে। 

Web Desk - ANB | Published : Oct 13, 2022 2:06 PM IST

ভারতীয় রেল মালবাহী এবং যাত্রীদের জন্য আধা হাই স্পিড বন্দে ভারত ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে। মালবাহী দেশের প্রথম বন্দে ভারত ট্রেন দিল্লি-এনসিআর এবং মুম্বই অঞ্চলের জন্য পরিচালিত হবে। বর্তমানে ভারতে যাত্রীদের জন্য বন্দে ভারত ট্রেন চালানো হচ্ছে। বন্দে ভারত ট্রেন যেগুলি মালবাহী জন্য চলবে তার বেশিরভাগই সুপারফাস্ট পার্সেল পরিষেবার জন্য ব্যবহার করা হবে।

১১ অক্টোবর জোনাল রেলওয়ের আধিকারিকদের কাছে রেলওয়ে বোর্ডের লেখা একটি চিঠি অনুসারে, মালবাহী ইএমইউ নামক এই ট্রেনগুলি কম সময়ে আরও বেশি করে পণ্য বহন করার লক্ষ্যে একটি সুপারফাস্ট পার্সেল পরিষেবা হিসাবে কাজ করবে। সেই কার্গোগুলির জন্য বন্দে ভারত এক্সপ্রেসকে ব্যবহার করা হবে। এতে মিলবে সুপারফাস্ট পার্সেল ডেলিভারির সুবিধা। 

১৬০ কিলোমিটার বেগে চলবে ডেলিভারি 

বন্দে ভারত মালবাহী ট্রেনগুলি ১৬০ কিলোমিটার গতিতে কন্টেইনার পরিবহনের জন্য ডিজাইন করা হয়েছে। এটি স্বয়ংক্রিয় স্লাইডিং দরজা সহ ১৮০০ মিমি প্রশস্ত রেকগুলিতে একটি নির্দিষ্ট তাপমাত্রার প্রয়োজন এমন পাত্রগুলিও লোড করতে পারে। এর সাথে ট্রেনটিতে একটি রোলার ফ্লোর সিস্টেম এবং মোট পেলোড ২৬৪ টন থাকবে।

চেন্নাইয়ে তৈরি হবে ট্রেন

সূত্রের খবর, বন্দে ভারত ট্রেন চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে মাল পরিবহনের জন্য তৈরি করা হবে। যেখানে বর্তমানে যাত্রীদের জন্য বন্দে ভারত ট্রেন তৈরি করা হচ্ছে। প্রথম পণ্য EMU রেক এই বছরের ডিসেম্বরে বন্দে ভারত প্ল্যাটফর্মে চালু হবে বলে আশা করা হচ্ছে।

চতুর্থ বন্দে ভারত ট্রেনের পতাকা দেখান প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার দেশের চতুর্থ বন্দে ভারত ট্রেনের পতাকা দেখান। এর আগে দেশে তিনটি ট্রেন চলাচল করত। চতুর্থ ট্রেনটি নয়াদিল্লি থেকে চণ্ডীগড় হয়ে আম্ব-আন্দাউরা হয়ে হিমাচল প্রদেশের উনা পর্যন্ত চলবে। দেশের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি নয়াদিল্লি থেকে বারাণসী পর্যন্ত চালানো হয়েছিল। দ্বিতীয় নয়াদিল্লি থেকে কাটরা এবং তৃতীয় আহমেদাবাদ থেকে মুম্বাই সেন্ট্রাল। যা সম্প্রতি ফ্ল্যাগ অফ করেছেন প্রধানমন্ত্রী মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত মাসে গান্ধীনগর - মুম্বই বন্দে ভারত এক্সপ্রেস চালু করেছিলেন। সেইসময় ট্রেনটি গান্ধী নগর থেকে আমেদাবাদের কালুপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত ট্রেনটি গিয়েছিল। বন্দে ভারত এক্সপ্রেস একটি দেশীয় প্রযুক্তিতে তৈরি। এটি দেশীয় ভাবে ডিজাইন করা হয়েছিল। ট্রেনটিটে ১৬টি কোচ রয়েছে। ট্রেনটি ১৪০ সেকেন্ডের ১৬০ কিলোমিটার যায়। এটির রাইডিং ইনডেক্স ৩.৫। যাত্রীদের যাত্রাকে আরও আরামদায়ক করে তোলে। ট্রেনের নিরাপত্তা ব্যবস্থাও রীতিমত শক্তপক্ত। কোটের জরুরি টকব্যাক ইউনিট রয়েছে। 

মা সনিয়ার জুতোর ফিতে বেঁধে ভাইরাল রাহুল গান্ধী, মোদীর সঙ্গে তুলনা এনে কটাক্ষ নেটিজেনদের

অনুমানের তুলনায় কিছুটা কম ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি, তবে অন্যদের তুলনায় শক্তিশালী: বিশ্ব ব্যাঙ্ক

দিল্লির স্কুলের শৌচালয়ে কিশোরীকে গণধর্ষণ, বিষয়টি ধাপাচাপা দেওয়ার অভিযোগ স্কুলের বিরুদ্ধে

Read more Articles on
Share this article
click me!