BrahMos Missile: প্রতিরক্ষায় বড় সাফল্য ভারতে, সফল আন্দামান ও নিকোবরের ব্রহ্মোস ও উরান উৎক্ষেপণ

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে বলা হয়েছে ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ মিসাইলটি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের একটি  মাটির কেন্দ্রীক লঞ্চার থেকে ছোঁড়া হয়েছিল। তখন ভারতীয় নৌবাহিনীর একটি গাইডেড মিসাইল কর্ভেড থেকে উরান অ্যান্টি-শিপ মিসাইল উৎপেক্ষণ করা হয়েছিল। আন্দামান নিকোবর কমান্ড  বলেছে 'exNaval' জাহাজ বা ভারতের নৌবাহিনীর একটি পুরনো জাহাজকে এই পরীক্ষার জন্য ব্যবহার করা হয়েছে।

Web Desk - ANB | Published : Feb 2, 2022 6:46 AM IST

প্রতিরক্ষাক্ষেত্রে (Defence) আবারও বড় সাফল্য পেল ভারত। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ (Anadaman Nicober Island) থেকে সফল উৎক্ষেপণ হয়েছে ব্রহ্মোস (BrahMos)ও উরান অ্যান্টিশিপ মিসাইল (Uran Anti Ship Missile)। আন্দামান ও নিকোবর কমান্ড (Andamand Nicober Command) টুইট  করে এই তথ্য জানিয়েছে। আন্দামান ও নিকোবর কমান্ড টুইট করে বলেছে, আন্দামান নিকোবর কমান্ড  নোভাল কম্পোনেন্টের মাধ্যমে ব্রহ্মোস ও উরান নামে অ্যান্টি শিপ মিসাইলের সফল উৎক্ষেপণ হয়েছে। এই পদক্ষেপ ভারতের দ্বীপগুলির প্রতিরক্ষাকে আরও শক্তিশালী করবে।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে বলা হয়েছে ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ মিসাইলটি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের একটি  মাটির কেন্দ্রীক লঞ্চার থেকে ছোঁড়া হয়েছিল। তখন ভারতীয় নৌবাহিনীর একটি গাইডেড মিসাইল কর্ভেড থেকে উরান অ্যান্টি-শিপ মিসাইল উৎপেক্ষণ করা হয়েছিল। আন্দামান নিকোবর কমান্ড  বলেছে 'exNaval' জাহাজ বা ভারতের নৌবাহিনীর একটি পুরনো জাহাজকে এই পরীক্ষার জন্য ব্যবহার করা হয়েছে। জাহাজ উৎক্ষেপণ ও স্থল কেন্দ্রীক AShM বা অ্যান্টি জাহাজ মিসাইল ভারতীয় নৌবাহিনীর গাইডেড মিসাইল কর্ভেট ও আন্দামান নিকোবর কমান্ড থেকে ছোঁড়া মিসাইল সর্বোচ্চ রেঞ্জে লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। 

ভারতের ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মোস কিনেছে ফিলিপাইন। ভারতের সঙ্গে ফিলিপাইনের চুক্তির পরেই ব্রহ্মোস-এর পরীক্ষায় বড় সাফল্য পেয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। ভারতের থেকে ফিলিপাইনের চুক্তি হয়েছে ৩৭৫ মিলিয়ন মার্কিন ডরালের। 

ভারত রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র নিয়ে রীতিমত আশাবাদী ফিলিপাইন। কারণ দক্ষিণ চিন সাগরে চিনের আগ্রাসন রুখতে ফিলিপাইন ব্রহ্মোস মিসালিকে ব্যবহার করবে বলেও মনে করেছে ভারত। তিন দিন আগে ভারতীয় নৌবাহিনী ও ডিআরডিও আইএনএস বিশাখাপত্তনম থেকে ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ মিসাইল থেকে ক্ষেপনাস্ত্রের সফল উৎক্ষেপন করেছিল। ভারতের নৌবাহিনীর পক্ষ থেকে জানান হয়েছিল পশ্চিম উপকূলের সমুদ্র থেকে এই পরীক্ষা করা হয়েছে।  


ব্রহ্মোস মিসাইলের বৈশিষ্ট্য হল এটি যুদ্ধজাহাজ থেকে উৎক্ষেপণ করা যায়। এটি ২০০ কেজি ওয়ারহেড বহন করতে পারে। ক্ষেপণাস্ত্রটি ম্য়াক ৩.৫ পর্যন্ত সর্বোচ্চ গতি অর্জন করতে পারে। অর্থাৎ ঘণ্টায় ৪৩২১ কিলোমিটার গতিবেগ এটির। এটিতে একটি সেকেন্ড স্টেজ প্রপালশন সিস্টেম রয়েছে। প্রথম কঠিন ও দ্বিতীয় তরল। দ্বিতীয় পর্যায়ে রামজেট ব্যবহার করে এই মিসাইল। এই বিশেষ ইঞ্জিন এইটিকে সুপারসনিক গতি দেয়। পাশাপাশি জ্বালানি খরচও তুলনামূলকভাবে কমিয়ে দেয়। 

Budget 2022: ভারতের বাজাটে বন্ধুত্বের বার্তা তালিবান অধিকৃত আফগানিস্তানকে, সাহায্য ২০০ কোটি টাকা

'আপনি কবে সাংসদ পদ থেকে অবসর নেবেন', হালকা মেজাজে সৌগত রায়কে প্রশ্ন মোদীর
Budget 2022: বাজেটে বড় ঘোষণা ই-পাসপোর্ট, আপনার জন্য রইল নতুন এই পাসপোর্ট নিয়ে বিস্তারিত তথ্য

Share this article
click me!