COVID-19: ওমিক্রনের নতুন রূপ আসলের তুলনায় ভয়ঙ্কর, সাবধান করলেন বিশেষজ্ঞরা

সম্প্রতি প্রকাশিত গবেষণার রিপোর্ট উল্লেখ করে বিশেষজ্ঞরা বলছেন বর্তমানে প্রত্যেকটা দেশেই টিকা অভিযান চলছে। পাশাপাশি গত দু বছর ধরে কোভিড মহামারির সঙ্গে লড়াই করার জন্য প্রাকৃতিক অন্যাক্রমত্যা তৈরি হয়েছে

Web Desk - ANB | Published : Feb 1, 2022 3:04 PM IST

নতুন গবেষণায় দেখা গেছে  ওমিক্রনের (Omicron) সর্বশেষ সংস্করণটি মূল ভ্যারিয়েন্টের (Variant) তুলনায় বেশি ও দ্রুতগতিতে সংক্রমণ ছড়াতে পাবে। বর্তমানে ওমিক্রনের প্রভাবেই গোটা বিশ্বে আছড়ে পড়েছে করোনাভাইরাসের (Coroanavirus) তৃতীয় তরঙ্গ (Third Wave)। কিন্তু তারপরেও ওমিক্রমে লক্ষণ মৃদু ও মৃত্যুর হার কম হওয়ায়  এটিকে তেমন গুরুত্ব দিচ্ছে না সাধারণ মানুষ। উল্টে কোভিড-১৯(COVID-19)কে একটি  সাধারণ ইনফ্লুয়েঞ্জার মত স্থানীয় হিসেবেই বিবেচনা করতে চাইছেন অনেকে। কিন্তু এই বিষয়ে এখনও আপত্তি রয়েছে বিশেষজ্ঞদের। 

সম্প্রতি প্রকাশিত গবেষণার রিপোর্ট উল্লেখ করে বিশেষজ্ঞরা বলছেন বর্তমানে প্রত্যেকটা দেশেই টিকা অভিযান চলছে। পাশাপাশি গত দু বছর ধরে কোভিড মহামারির সঙ্গে লড়াই করার জন্য প্রাকৃতিক অন্যাক্রমত্যা তৈরি হয়েছে, যা মৃত্যুর হার অনেক কমিয়ে দিয়েছে। তাই এখনও ওমিক্রনকে হালকাভাবে না নেওয়ায় শ্রেয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, কোভিড মহামারি এখনও ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। 

ক্যালিফোর্নিয়ার গবেষকদের দ্বিতীয় গবেষণায় দেখা গেছে ওমিক্রনের দ্বিতীয় প্রজন্মটি আসলটি বা পুরনোটির থেকে অনেক বেশি সংক্রামক। এটিকে BA.2 সাবভ্যারিয়েন্ট বা উপবংশ নামে চিহ্নিত করা হয়েছে। গবেষণায় রিপোর্টের কথা উল্লেখ করে বিশেষজ্ঞরা বলেছেন, দেখা গেছে সংক্রমিত ৩৯ শতাংশ মানুষ তাদের পরিবারের মাধ্যমে সংক্রমিত হয়েছিল। আর ২৯ শাতংশ মানুষ এই সংক্রমণ বহন করছিল। জানুয়ারিতে প্রায় ৮ হাজার পরিবারের কাছ থেকে সংগৃহীত তথ্য বিশ্লেষণ করে তাঁরা দাবি করেছেন ওমক্রনের উপবংশ একটি প্রভাবশালী স্ট্রেইনে পরিণত হতে চলেছে। 

করোনার এই নতুন রূপ থেকে সবথেকে বেশি সংক্রমণের আশঙ্কা ছিল টিকা বিহীন ব্যক্তিদের। গত সপ্তাহে প্রকাশিক ব্রিটেনের একটি রিপোর্ট বলেছে, ওমিক্রনের উপবংশ দ্রুত সংক্রমিত স্ট্রেইনের থেকেও অনেক বেশি সংক্রামক। এর বিরুদ্ধে লড়াই করতে পারে একমাত্র কোভিডের বুস্টার শট।

রিপোর্টে বলা হয়েছে BA.2  গোটা বিশ্বেই প্রভাব ছড়াচ্ছে। ভারত, দক্ষিণ আফ্রিকা, ডেনমার্কসহ বেশ কয়েকটি দেশে ওমিক্রনের উপবংশ প্রভাব বিস্তার করেছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও সতর্ক করেছে। 

আগের একটি রিপোর্টে বলা হয়েছিল ওমিক্রন ডেল্টার তুলনায় বেশি সংক্রমণ যোগ্য।দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে করোনাভাইরাসের (Coronavirus) রূপ ওমিক্রন (Omicron)। অক্টোবর-নভেম্বরে কোভিড-১৯এর (Covid -19) এই নতুন ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গিয়েছিল দক্ষিণ আফ্রিকায়। তারপর মাত্র এই কটা দিনেই বিশ্বের শতাধিক দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা হুহু করে বাড়ছে। ওমিক্রন নিয়ে গবেষণারত একদল ফরাসি বিজ্ঞানী জানিয়েছেন এটি করোনার অন্য রূপ ডেল্টার (Delta) তুলনায়সপ্রায় ১০৫ শতাংশ বেশি সংক্রমণ যোগ্য। গবেষণাটি প্রকাশিত হয়েছে মেডরেক্সভি নামের একটি সাইটে। সেখানে বিজ্ঞানীরা দাবি করেছেন ২৫ অক্টোবর থেকে ১৮ ডিসেম্বর ২০২১ সাল পর্যন্ত ফ্রান্সে কোভিড ১৯ আক্রান্ত ১৩১, ৪৭৮ জনের নমুনা পরীক্ষার পরই এই সিদ্ধান্তে এসেছেন তাঁরা।

COVID-19 Alert: ভারতে সক্রিয় ওমিক্রনের উপবংশ, সংক্রমণ রুখতে কোভিড বিধি মেনে চলার পরামর্শ 

Budget 2022: আত্মনির্ভর ভারত গঠনের উপযোগী, বাজেট পেশের পর অর্থমন্ত্রী নির্মলার প্রশংসা শিল্পপতিদের

Budget 2022: বাজেটে বড় ঘোষণা ই-পাসপোর্ট, আপনার জন্য রইল নতুন এই পাসপোর্ট নিয়ে বিস্তারিত তথ্য

Share this article
click me!