বানান ভুল বলার 'সাজা', দলিত সম্প্রদায়ের নাবালককে দিয়ে নিজের পা চাটাল উচ্চবর্ণের তরুণ

এক নাবালক কান ধরে বসে রয়েছে মাটিতে। এটাই শাস্তি কিন্তু। প্রতিপক্ষ মোটরসাইলে বসে রয়েছে। কেউ আবার দাঁড়িয়ে রয়েছে।

Saborni Mitra | Published : Apr 19, 2022 9:55 AM IST / Updated: Apr 19 2022, 04:41 PM IST

'ঠাকুর'- এই বানানটা বলতে পারেনি। তার জন্য উচ্চবর্ণের একজন  দলিত সম্প্রদায়ের এক নাবালককে চরমতম শাস্তি দিল। এই ঘটনাটি ঘটেছে উত্তর প্রদেশের রায়বরেলিতে। সেই ঘটনার একটি ভিডিও ভাইরাল হয়েছে। যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সমালোচলার ঝড় উঠেছে। ঠাকুর বানান বলতে না পারার জন্য দলিত সম্প্রদায়ের এক নাবালককে পা চাটতে বাধ্য করিয়েছে উচ্চবর্ণের এক তরুণ। 

সোশ্যাল মিডিয়ায় ২ মিনিট ৩০ সেকেন্ডের যে ভিডিওটি ঘুরছে তাতে দেখা যাচ্ছে, এক নাবালক কান ধরে বসে রয়েছে মাটিতে। এটাই শাস্তি কিন্তু। প্রতিপক্ষ মোটরসাইলে বসে রয়েছে। কেউ আবার দাঁড়িয়ে রয়েছে। প্রত্যেকেই হাসিতে ফেটে পড়ছে। সেই সময়ই একজন উচ্চবর্ণের প্রতিনিধি দলিত ছেলেটিকে ঠাকুর বানান জিজ্ঞাসা করেন। কিন্তু বানান বলতে না পারায় উচ্চ বর্ণের তরুণরা নাবালককে গালিগালজ করে। কটাক্ষ করে বলে এই বানান সে কিছুতেই বলতে পারবে না। তারপরই দেখা যাচ্ছে এক অভিযুক্ত দলিত ছেলেটিতে পা চাটতে বাধ্য করে। 

এই ঘটনার ভিডিও ভাইরাল হওয়ার পরই পুলিশ সাত জনকে গ্রেফতার করেছে। পুলিশ জানিয়েছে হামলার ঘটনাটি ১০ এপ্রিল হয়েছে। অভিযোগ দায়ের হওয়ার পরই অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে। যাদর গ্রেফতার করা হয়েছে তারা সকলেই উচ্চ বর্ণের প্রতিনিধি।  উত্তর প্রদেশের পুলিশের এক অধিকর্তা জানিয়েছেন নাবালক থানায় অভিযোগ করেছিল। পুলিশ ইতিমধ্যেই এই ঘটনার মামলাও রুজু করেছে। ভিডিওটি ভাইরাল হয়েছে বলেও তিনি জানিয়েছেন। 

যে নাবালককে হেনস্থা করা হয়েছে সে দশম শ্রেণীর পড়ুয়া। বিধাবা মায়ের সঙ্গে থাকে। আক্রান্তের মা তার ছেলেকে যারা হেনস্থা করেছিল তাদের মাঠে চাষের কাজ করে দিনগুজরান করেন। ছেলেটি মায়ের কাজের টাকা চাইতে গিয়েছিল, সেই সময়ই উচ্চবর্ণের তরুণরা তকে হেনস্থা করে বলে অভিযোগ উঠেছে। তবে নাবালকের বোন জানিয়েছেন, তার ভাই এখনও পর্যন্ত এই বিষয় নিয়ে কোনও মন্তব্য় করেনি। তবে টাকা চাইবার জন্যই যে হেনস্থা করা হয়েছে এমনটা নাও হতে পারে। তবে নির্যাতের বোন বলেছেন তাঁর ভাইয়ের সঙ্গে যা হয়েছে তা যেন অন্য কারোও সঙ্গে না হয়। অভিযুক্তদের কঠোর শাস্তির দাবি জানিয়েছেন তিনি। 

এটাই প্রথম নয়, এর আগেও দলিতদের ওপর অত্যাচারের ঘটনা ঘটেছে। সম্প্রতি তামিলনাড়ুতে দলিত সম্প্রদায়ের মানুষদের মন্দিরে ঢুকতে না দেওয়ার জন্য মন্দিরের দরজায় তালা ঝুলিয়ে দিয়েছিল উচ্চবর্ণের মানুষ । যদিও তারা অভিযোগ অস্বীকার করে জানিয়েছে পুজারীর আত্মীয়ের মৃত্যুর জন্যই মন্দিরে তালা দেওয়া হয়েছে। 

গ্রাহকরা ব্যাঙ্কে যাওয়ার আগে অবশ্যই দেখে নিন, বদলে গেছে ব্যাঙ্কের কাজের সময়

মঙ্গলবারে দেশে কোভিড আক্রান্তের হার কমলেও সংখ্যা নিয়ে উদ্বেগ, মৃত্যুর সংখ্যায় স্বস্তি

রাজ্যের পাঁচ ধর্ষণকাণ্ডের কেস ডায়েরি তলব হাইকোর্টের, নির্যাতিতার সুরক্ষা নিশ্চিত করতে নির্দেশ

Share this article
click me!