দীপাবলির সকাল থেকেই মনোরম রোদ্দুর, হিমেল হাওয়ায় এযাত্রা কি সিত্রাং-এর বিপদ পেরিয়ে গেল বাংলা?

উত্তর ও দক্ষিণ, উভয় বঙ্গেই পৌঁছে গিয়েছে শিরশিরে হিমেল হাওয়া। আর, বৃষ্টির লক্ষণ নিয়ে আবহাওয়া দফতর কী বলছে? 

Web Desk - ANB | Published : Oct 25, 2022 3:50 AM IST

ইতিমধ্যেই বাংলাদেশে ব্যাপক তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় সিত্রাং। মারা গিয়েছেন প্রায় ১০ জন মানুষ। ঝোড়ো হাওয়ার দাপটে লণ্ডভণ্ড হয়ে গিয়েছে বাংলাদেশ উপকূল। কিন্তু, পশ্চিমবঙ্গের জন্য আবহাওয়া বেশ অনুকূল। সকাল থেকে মেঘ কেটে গিয়ে নরম রোদ দেখা দিয়েছে দক্ষিণ বাংলায়। উত্তর ও দক্ষিণ, উভয় বঙ্গেই পৌঁছে গিয়েছে শিরশিরে হিমেল হাওয়া। আর, বৃষ্টির লক্ষণ নিয়ে আবহাওয়া দফতর কী বলছে? 

কালীপুজোর রাতে প্রায় আড়াইটে নাগাদ বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে ৯০ কিলোমিটার উত্তর-পূর্বে ও ত্রিপুরার আগরতলা থেকে প্রায় ৬০ কিলোমিটার উত্তর-পূর্ব অংশে অবস্থান করছিল সিত্রাং। পরবর্তী ৩ ঘণ্টায় তা দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয় এবং এরপর পরবর্তী ৬ ঘণ্টা ধরে আরও দুর্বল হয়ে পড়বে এই ঘূর্ণিঝড়। 

উত্তর-পূর্ব ভারত, অর্থাৎ ত্রিপুরা, মিজোরাম, অসম এবং মেঘালয়ে গতকাল থেকেই জারি করা রয়েছে লাল সতর্কতা। প্রতিকূল আবহে আগামী ২৬ অক্টোবর পর্যন্ত স্কুল, কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ত্রিপুরায়। এক সপ্তাহের জন্য বাতিল করে দেওয়া হয়েছে সমস্ত সরকারি কর্মীদের ছুটিও। ঘূর্ণিঝড়ের আশঙ্কায় কমলা সতর্কতা জারি করা হয়েছে উত্তর-পূর্বের অরুণাচল প্রদেশে। 

আবহাওয়া দফতরের সতর্কতা মেনে অসমের কাছার, করিমগঞ্জ ও হাইলাকাণ্ডিতে লাল সতর্কতা জারি করা হয়েছে। অপরদিকে, মঙ্গলবার, ২৫ অক্টোবর ত্রিপুরায় বিচ্ছিন্নভাবে বজ্রপাত সহ ভারী থেকে অতিভারী হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরপূর্বের রাজ্যগুলিতে উদ্ধারকাজ করার জন্য জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে সদা তৎপর থাকতে বলা হয়েছে।

কিন্তু, সমস্ত আশঙ্কার মেঘ সরিয়ে মঙ্গলবার সকাল থেকেই আবহাওয়ার উন্নতি হয়েছে পশ্চিমবঙ্গে। গাঙ্গেয় বাংলার জেলাগুলির কয়েকটি মাত্র অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানা গেছে। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, মঙ্গলবার সকাল পর্যন্ত দুই ২৪ পরগণায় কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টিপাত হবে। মুর্শিদাবাদ এবং নদিয়াতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার পশ্চিমবঙ্গ উপকূল বরাবর ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। মঙ্গলবার দুপুর থেকে হাওয়ার বেগ ক্রমশ কমবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। মৎস্যজীবীদের সমুদ্র যেতে আজও নিষেধ করা হয়েছে। পর্যটকদের সমুদ্র সৈকতে নামতে বারণ করা হয়েছে। ঝড়ের তাণ্ডবে প্রাণহানি এড়াতে সুন্দরবনের ফেরি সার্ভিসও বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন। 

আরও পড়ুন-
রাত বাড়তেই বেড়ে গেল শব্দবাজির দাপট! পরিবেশের তোয়াক্কা না করেই দীপাবলির উন্মাদনায় বঙ্গবাসী
নন্দীগ্রামে বিজেপি ত্যাগ করলেন বিশিষ্ট ২ নেতা, শুভেন্দুর গড়ে কি এবার দুর্বল হয়ে পড়বে গেরুয়া শিবির?
বাংলাকে সহজে দখল করা যাচ্ছে না বলেই ভাগ করে দেওয়ার চক্রান্ত করেছে বিজেপি, মত তৃণমূল নেতা সুখেন্দুশেখর রায়ের

Share this article
click me!