বিশ্ববিদ্যালয়ের ৯ জন ভিসিকে পদত্যাগের আদেশ কেরালা রাজ্যপালের , শিক্ষা নিয়ে নতুন রাজনীতি কেরালায়

কেরালার বর্তমান রাজ্যপাল আরিফ মহম্মদ খান সোমবার  দাবি করেন যে  রাজ্যের  নয়টি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরকে অবিলম্বে করতে হবে পদত্যাগ ।  কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন অবশ্য জানান যে রাজ্যপালের কোনো এক্তিয়ার নেই এরকম কিছু করার তাও  তিনি এসব করছেন শুধুমাত্র কিছু রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার জন্য।

Bhaswati Mukherjee | Published : Oct 24, 2022 5:57 PM IST

১০০ শতাংশ শিক্ষার হার যে রাজ্যে সেই কেরালায় এখন  শিক্ষা- দুর্নীতি।  কেরালার বর্তমান রাজ্যপাল আরিফ মহম্মদ খান সোমবার  দাবি করেন যে  রাজ্যের  নয়টি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরকে অবিলম্বে করতে হবে পদত্যাগ ।  কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন অবশ্য জানান যে রাজ্যপালের কোনো এক্তিয়ার নেই এরকম কিছু করার তাও  তিনি এসব করছেন শুধুমাত্র কিছু রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার জন্য। আসলে কেরালাতে বিগত বেশ কয়েক বছর ধরে চলছে সিপিএম রাজত্ব। অনেক চেষ্টা চরিত্র করেও কেন্দ্র কোনোভাবেই  টলাতে পারেনি সেই সরকার। তাই এরকম ঘটনা ঘটিয়েই তারা  আসলে প্রবেশ করতে চাইছেন কেরালার রাজনীতিতে। তাদের আসল উদেশ্য শিক্ষা প্রতিষ্ঠানগুলির শীর্ষে  আরএসএস এর লোক বসানো। 

পিনারাই বিজয়ন আরও বলেন "বিশ্ববিদ্যালয়গুলির চ্যান্সেলর হিসাবে রাজ্যপালের কোনো অধিকার নেই ভিসিদের পদত্যাগ চাওয়ার ।" অবশ্য খানের পাল্টা যুক্তি যে এপিজে আব্দুল কালাম টেকনোলজি ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ইউজিসির নিয়ম লঙ্ঘন করেছেন তাই তার এই দাবি।  কংগ্রেস নেতৃত্ব ইউডিএফ খানের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। 

সিপিআই(এম) রাজ্য সম্পাদক এম ভি গোবিন্দন বলেন যে , "রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির চ্যান্সেলর হিসাবে রাজ্যপালের সর্বশেষ সিদ্ধান্তই  "অশ্রুত",আসলে এটি  রাজ্যের অনেকগুলি বিষয়ের মধ্যে একটা , অবিলম্বে এই বিষয়ে কিছু সিদ্ধান্ত নেবে রাজ্য সরকারের পক্ষ। " রাজ্য বিধানসভার বিরোধী দলের নেতা ভি ডি সতীসান এটিকে "বিলম্বিত" বলে সমর্থন  জানিয়েছেন। .

অন্যদিকে ওপর এক বিরোধী নেতা সীতাসন বলেন , "আমরা বিষয়টিকে  সাধুবাদ জানাচ্ছি  যে গভর্নর শেষ পর্যন্ত দেরীতে হলেও তার ভুলটি সংশোধনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছেন ।" কেরালার উচ্চ শিক্ষা মন্ত্রী আর বিন্দুরের  মতে রাজ্যপালের "একতরফা" পদক্ষেপ নিচ্ছেন , দক্ষিণ রাজ্যের উচ্চ শিক্ষা ব্যবস্থায় সমস্যা সৃষ্টি করার জন্য একটি "ইচ্ছাকৃত এবং উদ্দেশ্যমূলক একটি  প্রচেষ্টা"।
 

সেদিনের সেই সৈনিক স্কুলের বালক আজ কারগিলের মেজর , ২২ বছর পর মোদীজিকে আবার দেখে আবেগে ভাসলো জওয়ান

অ্যাপেলের সিইওর টুইটারে দীপাবলির শুভেচ্ছা বার্তা , প্রশংসায় পঞ্চমুখ মুম্বইয়ের ফোটোগ্রাফার

মধ্যপ্রদেশের গুনা জেলার একটি পরিত্যক্ত মাঠ থেকে রবিবার উদ্ধার হলো ১৬ বছরের একটি দলিত মেয়ের মৃতদেহ

Share this article
click me!