আবার ভূকম্পনে কেঁপে উঠল নেপাল, উৎসস্থল বাগমতি জুড়ে আতঙ্কে সাধারণ মানুষ

ভূমিকম্পে আবার কেঁপে উঠল নেপাল। রিখটার স্কেলে মাত্রা ৫.৩। বড়সড় ক্ষয়ক্ষতির খবর এখনও পাওয়া যায়নি। তবে বারবার কম্পনে তটস্থ দেশবাসী।

Sahely Sen | / Updated: Aug 06 2022, 12:20 PM IST

বিগত বছরগুলোয় ভূমিকম্পে বেশ কয়েকবার ক্ষয়ক্ষতির শিকার হয়েছে প্রতিবেশী দেশ নেপাল। ২০২২-এ পদে পদে ফিরে আসছে সেই স্মৃতি। গত সপ্তাহে ৩১ জুলাই রাজধানী কাঠমান্ডু থেকে ১৪৭ কিলোমিটার পূর্বে খোতাং জেলার মারতিম বিরতা এলাকায় একটি ভূকম্পন সৃষ্টি হয়। যার প্রভাবে কেঁপে উঠেছিল নেপাল থেকে শুরু করে প্রায় গোটা উত্তরবঙ্গ। ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ছিল ৬।

আজ ফের আরেকবার কেঁপে উঠল ছোট্ট দেশ। শনিবার সকালে নেপালের জাতীয় ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্র (এনইএমআরসি)-এর তথ্য জানিয়েছে, ভোর ৫টা ২৬ নাগাদ বাগমতির নুওয়াকোট জেলার বেলকোটগাদির আশেপাশে ৫.৩ মিলি ভূমিকম্প হয়েছে", টুইটে করে জানানো হয়।

নেপালের বাগমতি প্রদেশের কাঠমান্ডুর কাছে একটি ৪.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। আজ ৬ই আগস্ট, ২০২২, শনিবার ভোরে স্থানীয় সময় ৪:৪১ নাগাদ ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার নিচে একটি স্বল্প গভীর দূরত্বে ভূমিকম্পটির রেকর্ড পাওয়া গেছে।

ঘটনাটি  রিপোর্ট করার প্রথম সিসমোলজিক্যাল এজেন্সি ‘ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে’ দ্বারা দায়ের করা হয়েছে। মনিটরিং সার্ভিস রাস্পবেরিশেকের সিটিজেন-সিসমোগ্রাফ নেটওয়ার্ক থেকে একটি দ্বিতীয় রিপোর্ট শনাক্ত করা হয়েছে যেটা, ৪.৪ মাত্রার ভূমিকম্পের পাঠ রেকর্ড করেছে। একটি তৃতীয় সংস্থা, ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (EMSC), ৪.৪ মাত্রায় একই ভূমিকম্পের কথা জানিয়েছে।


ভূমিকম্পের কেন্দ্র থেকে ৩৩ কিমি দূরে অবস্থিত কীর্তিপুর, কাঠমান্ডু রয়েছে ৩৫ কিমি দূরে, পাটান ৩৬ কিমি দূরে, মধ্যপুর থিমি ৪২ কিমি দূরে এবং হেতৌদা ৪৯ কিমি দূরে অবস্থিত, যে জায়গাগুলিতে মূলত এই কম্পন সবচেয়ে বেশি অনুভূত হয়েছে। 


উপকেন্দ্রের কাছাকাছি অন্যান্য শহর যেগুলিতে ভূমিকম্পটি খুব অল্প অনুভূত হতে পারে, তার মধ্যে রয়েছে বানেপা ভূমিকেন্দ্র থেকে ৫৭ কিমি দূরে অবস্থিত, পানাউটি ৫৯ কিমি দূরে, ধুলিখেল ৫৯ কিমি দূরে, এবং ভরতপুর ৬১ কিমি দূরে অবস্থিত।

প্রাথমিক ভূমিকম্পের তথ্যের উপর ভিত্তি করে, ভূমিকম্পের দ্বারা এখনও পর্যন্ত কোনও বড়সড় ক্ষয়ক্ষতির আঁচ পাওয়া যায়নি। তবে সম্ভবত অনেক মানুষ কম্পনের কেন্দ্রস্থল এলাকায় হালকা ভূকম্পন অনুভব করেছেন।

আরও পড়ুন-
কাঠমান্ডুর ভূমিকম্পের রেশ ছড়াল উত্তরবঙ্গে, ভারী বৃষ্টির সঙ্গে কাঁপল পাহাড়ের মাটি
দুলে উঠল রাজ্য, গভীর রাতে ভূমিকম্প অনুভূত মণিপুরে
কেমন যাবে ২০২২, পঙ্গপাল হানা, সুনামি, নতুন ভাইরাসের ভবিষ্যৎবাণী বাবা ভাঙ্গার

Share this article
click me!