১৫০ বছরের পুরোন মন্দির ভেঙে গুঁড়িয়ে দিল পাকিস্তান সরকার! তৈরি করা হবে পাঁচতারা শপিং মল

করাচির শ্রী পঞ্চমুখী হনুমান মন্দিরের পুরোহিত রাম নাথ মিশ্র মহারাজ ডনকে বলেন যে মারি মাতা মন্দিরটি ১৫০ বছর আগে নির্মিত হয়েছিল। এর আঙিনায় পুঁতে থাকা প্রাচীন ধনসম্পদ নিয়েও আমরা গল্প শুনেছি।

Parna Sengupta | Published : Jul 16, 2023 1:59 PM IST

পাকিস্তানের করাচিতে ১৫০ বছরের পুরনো একটি হিন্দু মন্দির ভেঙে ফেলা হয়েছে। এ কারণে পাকিস্তানে বসবাসকারী হিন্দু সম্প্রদায়ের লোকজন আতঙ্কে রয়েছেন। খবরে বলা হয়েছে, করাচির সোলজার বাজারে মারি মাতার একটি মন্দির রয়েছে। এটি ১৫০ বছরেরও বেশি পুরনো মন্দির। শুক্রবার (১৪ জুলাই) রাতে শপিং প্লাজা নির্মাণের জন্য অজ্ঞাত নির্মাতা এটি ভেঙে ফেলে। বলা হচ্ছে, মন্দিরের জমি এক শপিং প্লাজার প্রোমোটারের কাছে ৭ কোটি টাকায় বিক্রি করা হয়েছে। এরপর শুক্রবার রাতে পুলিশের উপস্থিতিতে মন্দিরে বুলডোজার নিক্ষেপ করা হয়। গত বছরের জুন মাসেই মারি মাতা মন্দিরে হিন্দু দেবদেবীর মূর্তি ভাঙচুর করা হয়।

করাচির শ্রী পঞ্চমুখী হনুমান মন্দিরের পুরোহিত রাম নাথ মিশ্র মহারাজ ডনকে বলেন যে মারি মাতা মন্দিরটি ১৫০ বছর আগে নির্মিত হয়েছিল। এর আঙিনায় পুঁতে থাকা প্রাচীন ধনসম্পদ নিয়েও আমরা গল্প শুনেছি। এটি প্রায় ৪০০ থেকে ৫০০ বর্গগজ জুড়ে বিস্তৃত এবং অনেকদিন ধরেই জমির দালালরা এর দিকে নজর রাখছিল।

এদিকে, মাদ্রাসি হিন্দু সম্প্রদায়ের একজন সদস্য বলেছেন যে তাকে ইমরান হাশমি এবং রেখা ওরফে নাগিন বাই নামে দুই ব্যক্তি বাড়িটি খালি করতে বাধ্য করছে। এমনও কথা ছিল যে মন্দিরটি দুই মনোনীত ব্যক্তি অন্য পক্ষের কাছে ৭০ মিলিয়ন টাকায় বিক্রি করেছিলেন এবং ক্রেতা সেখানে একটি বাণিজ্যিক ভবন তৈরি করতে চাইছিলেন।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, করাচিতে বসবাসকারী হিন্দু সম্প্রদায়ের লোকজন এই ঘটনার জেরে আতঙ্কে রয়েছেন। কোরাঙ্গি এলাকার হিন্দু বাসিন্দা সঞ্জীব পত্রিকাকে বলেন, একটি মোটরসাইকেলে ছয় থেকে আটজন সেখানে এসে মন্দিরে হামলা চালায়। পাকিস্তানে মন্দিরগুলি প্রায়ই জনতার হিংসার লক্ষ্যবস্তু হয়েছে। কোটরি, ভোং শহরের সিন্ধু নদীর তীরে অবস্থিত কয়েক ডজন মন্দির এবং শুক্কুর-মুলতান মোটরওয়ে ধ্বংস হয়ে গেছে।

এলাকার হিন্দু সম্প্রদায়ের নেতা রমেশ বলেছেন, জমিটি জাল নথিতে জমি বিক্রি করা হয়েছিল বলে মন্দির পরিচালনা কিছু সময়ের জন্য প্রাঙ্গণটি খালি করার জন্য চাপের মধ্যে ছিল, যিনি প্লটে একটি শপিং মল তৈরি করতে চেয়েছিলেন। হিন্দু সম্প্রদায় পাকিস্তান-হিন্দু কাউন্সিল, সিন্ধুর মুখ্যমন্ত্রী সৈয়দ মুরাদ আলি শাহ এবং সিন্ধু পুলিশের মহাপরিদর্শককে এই বিষয়ে হস্তক্ষেপ করার দাবি জানিয়েছে। একইসঙ্গে পাকিস্তান সরকার বলছে, মন্দিরের কাঠামো খুবই জরাজীর্ণ হয়ে গিয়েছিল। তাই বাদ দেওয়া হয়।

Share this article
click me!