পাকিস্তানি সেনার ওপর ভয়াবহ জঙ্গি হামলা, নিহত ৪ সেনা- গুরুতর আহত ৫ জন

ঝোবের সেনানিবাস এলাকায় হামলা হয়েছে। তিনি আরও বলেন যে ক্রসফায়ারে ধরা পড়ার পর একজন মহিলা বেসামরিক নাগরিক নিহত হয়েছেন, এবং অন্য পাঁচজন সাধারণ ব্যক্তি আহত হয়েছেন।

Parna Sengupta | Published : Jul 12, 2023 12:56 PM IST

বুধবার বেলুচিস্তানে পাকিস্তানি সেনাদের ওপর বড় ধরনের জঙ্গি হামলা হয়েছে। এই হামলায় চার পাকিস্তানি সেনা নিহত এবং পাঁচ সেনা আহত হয়। বুধবার ভোররাতে উত্তর বেলুচিস্তান এলাকায় পাক সেনা ক্যাম্পে এই হামলার ঘটনা ঘটে।

ইন্টার-সার্ভিস পাবলিক রিলেশনস (আইএসপিআর) তার বিবৃতিতে বলেছে যে জঙ্গিরা ক্যাম্পে প্রবেশের চেষ্টা করছিল যখন সেনারা তাদের দেখতে পায়।

আইএসপিআর জানিয়েছে, "প্রচণ্ড গুলি বিনিময়ের পর, সন্ত্রাসীরা সীমান্তের একটি ছোট এলাকায় সীমাবদ্ধ ছিল।" তিনি বলেন, এ পর্যন্ত তিনজন ভারী অস্ত্রধারী সন্ত্রাসী নিহত হয়েছে। "বাকি দুই জঙ্গিকেও ধরতে নিরাপত্তা বাহিনীর অভিযান চলছে," বিবৃতিতে বলা হয়েছে। এতে আরও বলা হয়েছে, "নিরাপত্তা বাহিনী শান্তি বিনষ্ট করার জন্য এই ধরনের সমস্ত অশুভ প্রচেষ্টাকে ব্যর্থ করতে প্রতিশ্রুতিবদ্ধ।"

ঝাবের জেলা কমিশনার (ডিসি) আজিম কাকারও জানিয়েছেন যে ঝোবের সেনানিবাস এলাকায় হামলা হয়েছে। তিনি আরও বলেন যে ক্রসফায়ারে ধরা পড়ার পর একজন মহিলা বেসামরিক নাগরিক নিহত হয়েছেন, এবং অন্য পাঁচজন সাধারণ ব্যক্তি আহত হয়েছেন। ওই কর্মকর্তা জানান, গুরুতর আহতদের কোয়েটায় রেফার করা হচ্ছে।

ডিসি কক্কর জানান, ডেরা ইসমাইল খান থেকে আসা একটি যাত্রীবাহী বাসেও আগুন লেগেছে। হামলাকারীর সংখ্যা সম্পর্কে কিছু বলা যাবে না জানিয়ে তিনি বলেন, সব বিভাগ সতর্ক অবস্থায় রয়েছে এবং অভিযান চলছে।

গত বছরের নভেম্বরে নিষিদ্ধ টিটিপি কর্তৃক সরকারের সাথে যুদ্ধবিরতি শেষ হওয়ার পর, বিশেষ করে খাইবার পাখতুনখোয়া এবং বেলুচিস্তানে সন্ত্রাসী কর্মকাণ্ড বৃদ্ধি পেয়েছে।

এই মাসের শুরুর দিকে, বেলুচিস্তানের ধনা সার এলাকায় একটি পুলিশ এবং লেভি চেকপোস্টে হামলার পরে চার নিরাপত্তা কর্মী নিহত এবং একজন সন্ত্রাসীও নিহত হয়। থিঙ্ক ট্যাঙ্ক পাকিস্তান ইনস্টিটিউট ফর কনফ্লিক্ট অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ দ্বারা এই মাসে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে যে চলতি বছরের প্রথমার্ধে জঙ্গি এবং আত্মঘাতী হামলার পরিমাণ উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে, এর জেরে পাকিস্তান জুড়ে ৩৮৯ জন প্রাণ হারিয়েছে।

জুন মাসে, বেলুচিস্তানের তুরবাতে একটি পুলিশ ভ্যানে আত্মঘাতী হামলায় একজন পুলিশ কর্মকর্তা নিহত এবং আরও দুজন আহত হন। একই মাসে পূর্বের একটি ঘটনায়, পাকিস্তান-ইরান সীমান্তের কেচ জেলায় নিরাপত্তা বাহিনীর একটি চেকপোস্টে হামলার পর দুই সেনা প্রাণ হারিয়েছিল। জুন মাসে একটি সংবাদ সম্মেলনে আন্তঃবাহিনী জনসংযোগ বিভাগের মহাপরিচালক মেজর জেনারেল আহমেদ শরীফ চৌধুরী বলেছিলেন যে নিরাপত্তা বাহিনী এই বছর ১৩,৬১৯টি গোয়েন্দা অভিযান পরিচালনা করেছে, যাতে ১১৭২ জন জঙ্গি নিহত বা গ্রেপ্তার হয়েছে।

Share this article
click me!