পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় বড় হামলা, বিস্ফোরণে পাঁচ পুলিশ নিহত, আহত বহু

যে স্থানে পুলিশ দলকে লক্ষ্যবস্তু করা হয়েছে সেটি বাজাউরের মামুন্দ এলাকা এবং এই এলাকাটি আফগানিস্তানের সীমান্ত সংলগ্ন। ২০২১ সালে আফগানিস্তানে তালেবান শাসন ক্ষমতায় আসার পর থেকে পাকিস্তানে আফগানিস্তানের সাথে এই সীমান্তে হামলা বেড়েছে।

Parna Sengupta | Published : Jan 8, 2024 8:35 AM IST

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় সোমবার শক্তিশালী বোমা বিস্ফোরণে পাঁচ পুলিশ সদস্য নিহত হয়েছেন। বিস্ফোরণে ২০ জনের বেশি আহত হওয়ার খবরও রয়েছে। পুলিশের সুরক্ষা দলকে লক্ষ্য করে হামলা চালানো হয়। বাজাউর জেলায় পোলিও বিরোধী অভিযানে দায়িত্বরত পুলিশ দলকে একটি ট্রাকে করে নিয়ে যাওয়ার সময় এই হামলার ঘটনা ঘটে। এদিকে আইইডি বিস্ফোরণে পাঁচ পুলিশ সদস্য নিহত হয়েছেন। আহতদের বাজাউর জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

ঘটনাস্থল আফগানিস্তানের সীমান্ত সংলগ্ন

যে স্থানে পুলিশ দলকে লক্ষ্যবস্তু করা হয়েছে সেটি বাজাউরের মামুন্দ এলাকা এবং এই এলাকাটি আফগানিস্তানের সীমান্ত সংলগ্ন। ২০২১ সালে আফগানিস্তানে তালেবান শাসন ক্ষমতায় আসার পর থেকে পাকিস্তানে আফগানিস্তানের সাথে এই সীমান্তে হামলা বেড়েছে। কোনো সন্ত্রাসী সংগঠন এখনো এই হামলার দায় স্বীকার করেনি, তবে এর আগেও পাকিস্তানি তালেবান পোলিও টিকাদান অভিযানে বেশ কয়েকটি হামলা চালিয়েছে। এমন পরিস্থিতিতে সাম্প্রতিক ঘটনায়ও পাকিস্তান তালেবানের যোগ উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

রবিবারের হামলায় চারজন প্রাণ হারান

রবিবারও পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় জঙ্গি হামলায় চারজন নিহত হয়েছেন। আসলে, অজ্ঞাত বন্দুকধারীরা দুটি গাড়ি লক্ষ্য করে নির্বিচারে গুলি চালায়। পারাচিনার থেকে পেশোয়ার যাওয়ার পথে এ হামলার ঘটনা ঘটে। এখন পর্যন্ত কোনো জঙ্গি সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি। তবে, এলাকাটি শিয়া ও সুন্নিদের মধ্যে সাম্প্রদায়িক হিংসার জন্যও পরিচিত। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় ৪১৯টি জঙ্গি হামলা হয়েছিল, যাতে ৬২০ জন নিহত হয়। নিহতদের মধ্যে ৩০৬ জন নিরাপত্তা কর্মী, ২২২ জন বেসামরিক এবং ৯২জন জঙ্গি রয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!