'হিন্দু শিখরা নোংরা মূর্তির পুজারি', স্মৃতি ইরানির মদিনা সফর নিয়ে অশালীন মন্তব্য পাকিস্তানের প্রতিরক্ষা বিশেষজ্ঞের - দেখুন

পাকিস্তানের প্রতিরক্ষা বিশেষজ্ঞ জায়েদ হামিদের অশালীন মন্তব্য করেছেন। তিনি অমুসলিমদের ইসলামের দ্বিতীয় পবিত্র শহর মদিনায় নিয়ে যাওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন।

 

Saborni Mitra | Published : Jan 13, 2024 1:59 PM IST

কেন্দ্রের নারী ও শিশু উন্নয়ন ও সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানি সম্প্রতি সৌদি আরব সফরে গিয়েছিলেন। সৌদি সরকারের উদ্যোগে তাঁর ও তাঁর সঙ্গীদের ইসলাম ধর্মের পবিত্র শহর মদিনা সফরের ব্যবস্থা করেছিল। কিন্তু স্মৃতি ইরানি ও তাঁর দলের সফর ঘিরে আন্তর্জাতিক স্তরে বিতর্ক তৈরি হয়েছে। আর তাতে অগ্রণী ভূমিকা নিয়েছে পাকিস্তান।পাকিস্তানের প্রতিরক্ষা বিশেষজ্ঞ জায়েদ হামিদের অশালীন মন্তব্য করেছেন। তিনি অমুসলিমদের ইসলামের দ্বিতীয় পবিত্র শহর মদিনায় নিয়ে যাওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন। পাশাপাশি ক্ষোভও প্রকাশ করেছেন সৌদি সরকারের বিরুদ্ধে।

 

 

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে পাকিস্তানের প্রতিরক্ষা বিশেষজ্ঞের বার্তা। পাকিস্তানের আইএসআই-এর সঙ্গে জায়েদ হামিদের গভীর সম্পর্ক রয়েছে। তিনি স্মৃতি ইরানির নাম উচ্চারণ না করলেও তাঁর মদিনা সফর নিয়ে প্রশ্ন তুলেছেন। বলেছেন, তিনি একটি অমুসলিম প্রতিনিধি দলকে মদিনার মসজিদ আল নাবাভির এলাকা পরিবর্দশনের জন্য আমন্ত্রণ জানানোর সিদ্ধান্তে নিন্দা করছেন। হামিদ প্রশ্ন করেছেন কীভাবে অমুসলিম ব্যক্তিরা মদিনায় প্রবেশের সুবিধে ও সাহস পায়। তিনি আরও বলেছেন, এই মসজিদ শুধুমাত্র সৌদি আরবের নয়, এই মসজিদ গোটা বিশ্বেস মুসলিম ধর্মের সঙ্গে যুক্ত ব্যক্তির সঙ্গে সম্পর্কিত। তিনি বলেছেন, 'আমার সঙ্গে সৌদি সরাকরের আধ্যাত্মিক বিষয় নিয়ে সমস্যা হচ্ছে ... ভারত থেকে হিন্দু শিখ ও নোংরা মূর্তি পুজোর সঙ্গে যুক্তদের মসজিদে নববি দেখার জন্য আমন্ত্রণ জানান হয়েছিল। মসজিদ নবী শরীফ কারও ব্যক্তিগত বা দেশের সম্পত্তি নয়। সৌদি সরকারের এটা দেখা উচিৎ। কারণ এই মসজিদ গোটা বিশ্বের সঙ্গে সম্পর্কিত। সৌদি সরকারের এই পদক্ষেপ নিয়ে গোটা মুসলিম বিশ্ব নিরব। কেন কেউ সৌদিকে চ্যালেঞ্জ করল না?' জায়েদ হামিদের এই বার্তা সোশ্যাল মিডিয়ায় প্ল্যাটফর্ম এক্স থেকে ভাইরাল হয়েছে। প্রায় ২ মিনিটের ভিডিওতে তিনি একদিনে ভারতের বিরুদ্ধে অন্যদিকে সৌদির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন।

 

 

পাশাপাশি একহাত নিয়েছেন মুসলিম দেশগুলিকে। কেন মুসলিম দেশগুলি সৌদির বিরুদ্ধে দাঁড়াচ্ছে না তারও প্রশ্ন তোলেন। তিনি আরও বলেন, সৌদিতে প্রচুর মানুষ কাজ করে তাই অন্যান্য দেশগুলি চুপ রয়েছে। তিনি আরও বলেন, পাকিস্তানের মত সৌদিতে হামলা হতে তখনই তারা ফল পাবে। আল্লা সৌদিকে কড়া শাস্তি দেবে বলেও দাবি করেছেন তিনি।

জায়েদ হামিদ বিতর্কের জন্য অপরিচিত নন, তিনি এর আগে ধর্মের প্রেক্ষাপটে হিন্দুদের সম্পর্কে জ্বালাময়ী বক্তব্য দিয়েছিলেন। পাকিস্তানের আইএসআই-এর সঙ্গে যুক্ত ব্যক্তি হিসেবে, তিনি পারমাণবিক হামলার পরামর্শ সহ ভারতের বিরুদ্ধে হুমকি দিতে পিছপা হননি। উপরন্তু, হামিদ পাকিস্তানের অর্থনৈতিক চ্যালেঞ্জের বিষয়ে অপ্রচলিত পরামর্শ দিয়েছেন, রাজস্ব আয়ের উপায় হিসাবে অন্যান্য দেশের কাছে পারমাণবিক প্রযুক্তি বিক্রির প্রস্তাব করেছেন।

মন্ত্রী স্মৃতি ইরানির নেতৃত্বে ভারতের প্রতিনিধি দলে ছিলেন অমুসলিম পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরালিধরন এবং অন্যান্য সিনিয়র বিজেপি কেন্দ্র সরকারের একাধিক কর্মীও ছিলেন এই সফরে। স্মৃতি ইরানির মদিনা সফরের ছবিও সোশ্যাল মিডিয়ায় দেখা গিয়েছে।

 

Read more Articles on
Share this article
click me!