Imran Khan: ৩ বছরের সাজা ঘোষণার পরেই ইমরান খানকে গ্রেফতার করল পাকিস্তান পুলিশ

তোষাখানা মামলায় ইচ্ছাকৃতভাবে জাল বিবরণ জমা দেওয়ার অভিযোগ। পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীকে ৩ বছরের সাজা ঘোষণা করল আদালত। 

Sahely Sen | Published : Aug 5, 2023 8:55 AM IST / Updated: Aug 05 2023, 02:55 PM IST

তোষাখানা মামলায় ইচ্ছাকৃতভাবে জাল বিবরণ জমা দেওয়ার অভিযোগ উঠল পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের (Imran Khan) বিরুদ্ধে। দুর্নীতির দায়ে ৩ বছরের সাজা ঘোষণা করেছে পাক আদালত। সাজা ঘোষণার পরেই প্রাক্তন প্রধানমন্ত্রীকে গ্রেফতার করেছে সেই দেশের পুলিশ বাহিনী। দোষী সাব্যস্ত হওয়ার পরপরই ইমরানকে তাঁর লাহোরের পূর্বে অবস্থিত জামান পার্কের বাসভবন থেকে গ্রেফতার করে নেওয়া হয়। তবে, শুধু জেল নয়, পাকিস্তান তেহরিক- ই- ইনসাফ পার্টির প্রধান নেতাকে দুর্নীতির অভিযোগে সেই দেশের হিসাবে ১ লক্ষ টাকা জরিমানাও করা হয়েছে। 

৭০ বছর বয়সী এই ক্রিকেটার- রাজনীতিবিদ ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী থাকাকালীন নিজের পদের অপব্যবহার করে রাষ্ট্রীয় দখলে থাকা উপহার কেনা-বেচা করেছিলেন বলে অভিযোগ ওঠে। পাকিস্তানের বিদেশ সফরের সময় দেশের সরকারের প্রাপ্ত এই উপহারগুলির মোট মূল্য ছিল প্রায় ১৭ কোটি ৮৬ লক্ষ ৫২ হাজার পাকিস্তানি রুপি (প্রায় ৫ কোটি ২৫ হাজার টাকা)। বিভিন্ন রাষ্ট্র থেকে আসা উপহারগুলি তিনি নিজের বাড়িতে নিয়ে গিয়েছিলেন, যা সম্পূর্ণ সংবিধানবিরোধী এবং গোটা দেশের পক্ষে সম্মানহানিকর বলে অভিযোগ ওঠে।

এই দুর্নীতির শাস্তিস্বরূপ আগামী পাঁচ বছর কোনও নির্বাচনে লড়তে পারবেন না তেহরিক- ই- ইনসাফ প্রেসিডেন্ট (PTI) ইমরান খান। শনিবার নির্দেশ দিয়েছে পাকিস্তানের এক নিম্ন আদালত। আগামী বছরেই পাকিস্তানে সাধারণ নির্বাচন রয়েছে। ইমরান খানের পাকিস্তান তেহরিক -ই - ইনসাফ পার্টি (PTI) হল ইসলামাবাদের প্রধান বিরোধী দল। ভোটের আগে দলের প্রধান নেতার এই গুরুতর সাজা গোটা দলের জন্য একটি বিরাট বড় ধাক্কা বলে মনে করছে রাজনৈতিক মহল। দলের পক্ষ থেকে আদালতের এই রায়ের চূড়ান্ত বিরোধিতা করা হয়েছে। বিচারকদের সিদ্ধান্তকে ‘পক্ষপাতদুষ্ট’ বলে নিন্দা করেছে তেহরিক-ই - ইনসাফ। 

আরও পড়ুন- 
Locket Chatterjee: টলিউডে আবার ইডি-প্রসঙ্গ, এবার উঠল লকেট চট্টোপাধ্যায়ের নাম
Viral Video: ভয়ঙ্কর ভিডিও! NCC ক্যাডেটদের ট্রেনিং-এ কলেজের ভিতরেই নৃশংস অত্যাচার

কয়লার চুল্লিতে কিশোরীকে জ্যান্ত পোড়ানোর পর রাজস্থানে আরও এক নাবালিকাকে গণধর্ষণ, নবম শ্রেণীর ছাত্রীর ভয়ঙ্কর পরিণতি

Haryana Nuh: শহিদ, আদিল, মনু মানেসার এবং 'শায়র গুরু ঘন্টাল'... গুরুগ্রামে হিন্দু-মুসলমান সংঘর্ষে ঘৃণার বীজ বপনকারী কে?

Read more Articles on
Share this article
click me!