Covid 19: একদমই অন্যমুডে রাশিয়ান প্রধান পুতিন, মাছ ধরে আইসোলেশনের দিন কাটালেন তিনি

পুতিন সেল্ফ আইসোলেশনের জন্য চলে গিয়েছিলেন সুদূর সাইবেরিয়ার (Siberia)। সেখানেই কিছু দিন ছিলেন তিনি। ছুটি কাটিয়েছেন হাইকিং(Hiking) অর্থাৎ পায়ে হেঁটে গ্রাম ভ্রমণ করে আর মাছ ধরে (Fishing) । 

Asianet News Bangla | Published : Sep 26, 2021 9:56 AM IST

রাশিয়ার (Russia) প্রধান ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) একদম অন্যমুডেই ছুটি কাটালেন। একটু ভুল হল সেল্ফ আইসোলেশনের ( self-isolation) দিনগুলি কাটালেন। আর ক্রেমলিনে ফিরে নিজে মুখেই সেকথা স্বীকার করেছেন তিনি। করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণ যাতে না ছড়িয়ে যায়, সেই জন্যই আশপাশের কেউ যদি আক্রান্ত হয় মারাত্মক ছোঁয়াচে রোগে তাহলে অনেক রাষ্ট্রপ্রধানকেই চলে যেতে হয়ে সেল্ফ আইসোলেশনে। পুতিনের ক্ষেত্রেও তার ব্যাতিক্রম হয়নি। তবে অন্য রাষ্ট্রপ্রধান বা রাজনৈতিক নেতাদের কথা আদালা। পুতিন বরাবরই অন্য রকম কিছু করেন। এক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। 

বাড়িতে বা রাষ্ট্রপতি ভবনে নয়। পুতিন সেল্ফ আইসোলেশনের জন্য চলে গিয়েছিলেন সুদূর সাইবেরিয়ার (Siberia)। সেখানেই কিছু দিন ছিলেন তিনি। ছুটি কাটিয়েছেন হাইকিং(Hiking) অর্থাৎ পায়ে হেঁটে গ্রাম ভ্রমণ করে আর মাছ ধরে (Fishing) । ক্রেমলিনে ফিরে রবিবারই সেই কথা জানিয়েছিলেন তিনি। আইসোলেশনের বোরিং দিনগুলি তাঁর কাছে ছিল একদমই অন্যরকম। পুতিন বলেছেন সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ই তাঁর দলে থাকা বেশ কয়েকজন প্রথম সারির আমলা আর নিরাপত্তা আধিকারিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তাঁর আশপাশে থাকা প্রায় এক ডজন মানুষ আক্রান্ত হয়েছিলেন মহামারিতে। সেই জন্যই সতর্কতা মূলক ব্যবস্থা নেওয়ার কারেণেই তিনি সেল্ফ আইসোলেশনে চলে যেতে বাধ্য হয়েছিলেন। আর আইসোলেশনের জন্য তাঁর গন্তব্য ছিল  সাইবেরিয়া। করোনাভাইরাসের সংক্রমণের কারণ তাজিকিস্তান সফরও বাতিল করতে হয়েছিল পুতিনকে। 

Bhabanipur Byelection: ভবানীপুরের ভোটার প্রশান্ত কিশোর, মমতাকে ভোট দিতে কি লাইনে দাঁড়াবেন ভোট কুশলী

আলাপ করুন স্নেহা দুবের সঙ্গে, রাষ্ট্রসংঘে মহিলা আধিকারিক এক হাত নিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে

Video vs CCTV: দিল্লির হোটেলে শাড়ি নিয়ে তুলকালাম, অতিথির Viral Videoর বিরুদ্ধে কর্তৃপক্ষের CCTV

পুতিন বরাবরই রাশিয়ানদের কাছে নিজের একটি ম্যাচো ইমেজ তুলে ধরার চেষ্টা করেন। অনেক ক্ষেত্রেই তিনি সফল হয়েয়েছেন। এক আগে খালি গায়ে সানগ্লাস পরে তাঁর ঘোড়ায় চড়া দৃশ্য রীতিমত নজর কেড়েছিল রাশিয়ানদের।একটি হান্টিং রাইফেল ব্যবহার করেও রাশিয়ানদের মনে দাগ কেটেছিলেন তিনি। তবে এর আগে সবথেকে বেশি রাশিয়ানদের আলোচনায় বিষয় ছিল পুতিন ফাইটার জেট চালানোর ছবি। তবে এবারের পুতিনের আউটিং যে আরও অন্যরকম তা আর বলার অপেক্ষা রাখে না। 

ক্রেমিলিনে পৌঁছানোর পর পুতিন তাঁর ছুটি কাটানোর দিনগুলির প্রায় ২০টি ছবি প্রকাশ করেছেন। যার মধ্যে রয়েছে মাছ ধারা, সাইবেরিয়ান গ্রামে হেঁটে বেড়ান। আর প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুরের সঙ্গে তাঁর কথা বলার ছবি। প্রতিরক্ষা মন্ত্রীই ছিলেন রাশিয়ার প্রধানের ছুটি কাটানোর দিনগুলির অন্যতম সঙ্গী। ৬৮ বছরের পুতিন রাশিয়ার তৈরি করোনাভাইরাসের টিকা স্পিটনিক ভি- দুটি ডোজই নিয়েছিলেন। তিনি এখন সুস্থ রয়েছেন বলেও রাশিয়ান প্রশাসন জানিয়েছে। 

Share this article
click me!