আফগানিস্তানে তালিবান সরকারকে টক্কর, সমান্তরাল সরকার গঠনের পথে পঞ্জশিরের নেতা মাসুদ

আফগানিস্তানের তালিবানদের সরকার অবৈধ। তাই সমান্তরাল সরকার গঠেন দিকে এগিয়ে যাচ্ছেন আহমেদ মাসুদ। গণতান্ত্রিক সরকার গঠনই তাঁর উদ্দেশ্য। 
 

Asianet News Bangla | Published : Sep 8, 2021 11:44 AM IST

এখনও হার স্বীকার করতে রাজি নয় পঞ্জশিরের (Panjshir) নেতা আহমেদ মাসুদ। হারের পরেও মনোবলে চিড় ধরেনি আফগানিস্তানের ন্যাশানাল রেজিস্ট্যান্স ফ্রন্ট বা NRF এর। কাবুল দখলের তিন সপ্তাহ পর মঙ্গলবার তালিবানরা (Taliban)  নতুন সরকারের কথা ঘোষণা করেছ । এবার তারই পাল্টা আফগানিস্তানে (Afghanistan) একটি সমান্তরাল সরকারের কথা ঘোষণা করতে চলেছে পঞ্জশিরের নেতা তথা আহমেদ শাহ মাসুদের ছেলে আহমেদ মাসুদ। 

আফগানিস্তানে তালিবানদের কেয়ারটেকার বা তত্ত্বাবধায়ক সরকারকে অবৈধ বলে ঘোষণা করেছেন তিনি। পাশাপাশি জানিয়েছেন আফগান রাজনীতিবিদদের সঙ্গে আলোচনা করে প্রতিরোধ বাহিনী একটি সমান্তরাল সরকারের কথা ঘোষণা করবে। তাদের সরকার তৈরি হবে ভোটাধিকারের ভিত্তিতে।তিনি বলছেন গণতান্ত্রিক ও বৈধ সরকার গঠনের দিকেই এগিয়ে যাচ্ছেন তিনি। জনগণের ভোটের ভিত্তিতে তৈরি হবে সেই সরকার। তাদের সরকারকে আন্তর্জাতিক শক্তিগুলিও মান্যতা দেবে। একটি বিবৃতি জারি করে একথা জানিয়েছেন মাসুদ। 

প্রেম বা বিয়ে, যেকোনও সম্পর্ক বাঁচাতে ভুলেও ১২টি এই জিনিস উপেক্ষা করবেন না

দিল্লিতে CIA প্রধানের সঙ্গে বৈঠক অজিত ডোভালের, আফগানিস্তানের সঙ্গে পাকিস্তানের ভূমিকা নিয়েও আলোচনা

বিবৃতিতে আরও বলা হয়েছে তালিবানদের অবৈধ সরকারি ব্যবস্থা আফগান জনগণের পাশাপাশি বিশ্বের শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রেও একটি বিশেষ হুমকি। তালিবানদের বিরুদ্ধ গোষ্ঠীগুলিরেও কাছেও একটি হুমকি স্বরূপ। এর আগেই গতকাল আল জাজিরার কাছে পাঠানও একটি অডিও ক্লিপে তালিবানদের বিরুদ্ধে পুনরুত্থানের আহ্বান জানিয়েছিলেন দেশে ও বিদেশে থাকা আফগানদের। মাসুদ আফগানিস্তানের প্রতিরোধ মোর্চা, রাষ্ট্র সংঘের মানবাধিক কাউন্সিল, ইউরোপীয় ইউনিয়ন, সাংহাই সংগঠন, সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কোঅপারেশনস, ইসলামিক সহযোগিতা সংগঠনের মত একাধিক সংগঠনের কাছে তালিবানদের সহযোগিতা না করার আবেদন জানিয়েছেন। 

Modi Government: গত ৭ বছরে প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে শিক্ষাক্ষেত্রের বদলে যাওয়া রূপ, দেখুন ছবিতে

রাষ্ট্র সংঘের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও মঙ্গলবার তালিবানরা তাদের সরকারের প্রধান হিসেবে বেছে নিয়েছে মোল্লা মহম্মদ আখুন্দকে। তাঁরই নেতৃত্বে কট্টরপন্থী অন্তর্বতীকালীন সরকার তৈরির কথা ঘোষণা করেছে। যদিও তালিবান মুখপাত্র জাবিউল্লাহ জানিয়েছেন এটি স্থায়ী সরকার নয়। একটি কেয়ারটেকার সরকার। তবে আগেই তালিবানদের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল তারা গণতান্ত্রিক সরকার গঠনের পক্ষে যাবে না। কোনও রকম রাজনৈতিক ব্যবস্থাও থাকবে না। 

Share this article
click me!