টুইটার কিনেই বাক স্বাধীনতার কথা বললেন মাস্ক, 'অন্ধকার দিন' বললেন CEO পরাগ আগরওয়াল

৪৪ বিলিয়ন ডলার ভারতীয় মূল্য অর্থাৎ ৪.৪০০ কোটি ডলার দিয়ে টুইটার কিনে নিয়েছেন এলন মাস্ক। তারপরই টুইটারের ভবিষ্যৎ নিয়ে উদ্ধেগ প্রকাশ করেছেন সংস্থার চিফ এক্সিকিউটিভ পরাগ আগরওয়াল। এলন মাস্ক বলেছেন, কথা বলার স্বাধীনতার কার্যকরী গণতন্ত্রের একটি অত্যতম ভিত্তি। টুইটার হল  ডিজিয়াল টউন স্কোয়ার যেখানে মানবতার ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে বিতর্ক হয়।

Saborni Mitra | Published : Apr 26, 2022 2:23 AM IST

৪৪ বিলিয়ন ডলার ভারতীয় মূল্য অর্থাৎ ৪.৪০০ কোটি ডলার দিয়ে টুইটার কিনে নিয়েছেন এলন মাস্ক। তারপরই টুইটারের ভবিষ্যৎ নিয়ে উদ্ধেগ প্রকাশ করেছেন সংস্থার চিফ এক্সিকিউটিভ পরাগ আগরওয়াল। সোমবারই  তিনি সংস্থার কর্মীদের বলেছেন যে বিলিয়নার এলন মাস্কের হাতে টুইটার চলে যাওয়ার সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। সংবাদ সংস্থা রয়টার্সের খবর অনুযায়ী টাউনহল মিটিং-এ তিনি কর্মীদের উদ্দেশ্যেই এই কথা বলেছেন। তিনি বলেছেন,  'একবার চুক্তি হয়ে গেলে আমরা জানি না প্ল্যাটফর্মটি কোন দিকে যাবে।' অন্যদিকে শোনা যাচ্ছে মাস্ক টুইটারের কর্মীদের সঙ্গে খুব তাড়াতাড়ি কথা বলবেন। 

সোমবারই বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি এলন মাস্ক মাইক্রোব্লগিং সাইট টুইটারের ১০০ শতাংশ শেয়ার কিনে নিয়েছেন। তারপরই সোশ্যাল মিডিয়ায় মাস্ক নিজের বক্তব্য জানিয়েছেন। টুইটারের তিনি প্রথম আবেগঘন পোস্টটি করেছেন। সেখানে তিনি বাক স্বাধীনতার ওপর জোর দিয়েছে। 

এলন মাস্ক বলেছেন, কথা বলার স্বাধীনতার কার্যকরী গণতন্ত্রের একটি অত্যতম ভিত্তি। টুইটার হল  ডিজিয়াল টউন স্কোয়ার যেখানে মানবতার ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে বিতর্ক হয়। টুইটার কিনেয় নেওয়ার পর সোশ্যাল মিডিয়ায় তিনি জানিয়েছেন এই ডিজিটাল প্ল্যাটফর্মের উন্নতির জন্য তিনি সর্বদা চেষ্টা করে যাবেন। এই প্ল্যাটফর্মের জন্য নতুন নতুন বৈশিষ্ট্যগুলি নিয়ে আসার চেষ্টা করবেন তিনি। তিনি স্পষ্ট করে দিয়েছেন টুইটারকে তিনি আগের তুলনায় আরও ভালো করতে চান। আর সেই কারণেই অ্যালগরিদিম ওপেন সোর্সের ওপরেও জোর দেবেন। আগামী দিনে টুইটারের কর্মীদের সঙ্গে কথা বলবেন বলেও তিনি জানিয়েছেন। তিনি আরও বলেছেন টুইটারের ওপর মানুষ যাতে আস্থা রাখতে পারে সেই দিকেও জোর দেবেন তিনি। 

সোমবার শেয়ার হোল্ডারজের সঙ্গে বৈঠকের পর টুইটার ঘোষণা করেছিল তারা শেযার প্রতি ৫৪.২০ ডলার করে দেবে। এই বিষয়ে তারা ঐক্যমতে পৌঁছে ছিল। তারপরই টুইটারের পক্ষ থেকে এলন মাস্কের প্রস্তাবে সম্মতির কথাও ঘোষণা করা হয়েছিল। টুইটারের বর্তমান পরিচালকরা জানিয়েছিলেন স্পেস - এক্স ও টেলসার কর্ণধার তথা বিশ্বের অন্যতম সেরা উদ্যোগপতি এলন মাস্ক টুইটার কিনে নিতে চান। 

এলন মাস্ক বরাবরই নিজেকে বাক স্বাধীনতার অন্যতম দাবিবার বলে ঘোষণা করে এসেছেন। এর আগে প্রকাশ্যেই তিনি টুইটারের নীতির সমালোচনা করে এসেছেন। তিনি প্রকাশ্যেই বলেছেন টুইটারের অনেক জায়গায় ফাঁক রয়েছে। অনেক গলদ রয়েছে এই মাইক্রোব্লগিং সাইটে। তিনি আরও বলতেন এই সাইটটি মুক্ত চিন্তা ও বাক স্বাধীনতার অত্যনত সেরা স্থান হয়ে উঠতে পারে। তাই আগামী দিনে টুইটার  কোন পথে চলে সেটাই এখন দেখার।

অজানা লিভারের রোগে শিশুর মৃত্যু, রহস্যময় ভাইরাসের প্রকোপ নিয়ে বিশ্ববাসীকে সতর্ক করল WHO

'আমার মৃতদেহ তোমার বিয়ের উপহার', ঘরের দেওয়ালে ভালোবাসার কথা লিখে লাইভে আত্মহত্যা তরুণের

এক ধাক্কায় বিল গেটসকে ১০ গোল, ৪৪ বিলিয়ন ডলার মূল্য দিয়ে টুইটারের মালিক হলেন এলন মাস্ক
 

Read more Articles on
Share this article
click me!