ফেডেরারকে হারিয়েছিলেন উইম্বলডনে, ব়্যাকেট ছেড়ে বন্দুক তুলে নিলেন সেই ইউক্রেনিয় খেলোয়াড়

২০১৩ সালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রজার ফেডেরারকে (Roger Federer) উইম্বলডন (Wimbledon) থেকে ছিটকে দিয়েছিলেন। সেই ইউক্রেনীয় (Ukranian) টেনিস (Tennis) খেলোয়াড় সের্গেই স্টাখভস্কি (Sergiy Stakhovsky) এখন ব়্যাকেট ছেড়ে রুশ বাহিনীর (Russian Army) বিরুদ্ধে বন্দুক তুলে নিয়েছেন।
 

amartya lahiri | Published : Mar 18, 2022 6:29 PM IST / Updated: Mar 19 2022, 12:12 AM IST

২০১৩ সালে তিনি টেনিস (Tennis) বিশ্বকে চমকে দিয়েছিলেন তিনি। সেই বছর রজার ফেডেরারকে (Roger Federer) লন্ডনে (London) উইম্বলডন (Wimbledon) খেলতে এসেছিলেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসাবে। কিন্তু, তাঁকে দ্বিতীয় রাউন্ডেই ছিটকে দিয়েছিলেন অখ্যাত ইউক্রেনীয় (Ukranian) খেলোয়াড় সের্গেই স্টাখভস্কি (Sergiy Stakhovsky)। সেই সময় বিশ্বে ক্রমতালিকায় ৩১ নম্বরে থাকা স্টাখভস্কির বর্তমান ব়্যাঙ্ক ১১৬। ফেডেরারকে হারিয়ে যে প্রত্যাশা তৈরি করেছিলেন তিনি, তা পূরণ করতে পারেননি। তা সত্ত্বেও তিনি আবার সংবাদ শিরোনামে, কারণ, রুশ বাহিনীর (Russian Army) বিরুদ্ধে, দেশকে শেষ রক্ত দিয়ে রক্ষ করার প্রতিশ্রুতি দিয়ে তিনি ব়্যাকেট ছেড়ে হাতে তুলে নিয়েছেন বন্দুক!

গত ২৪ ফেব্রুয়ারি যেদিন, রাশিয়া প্রথম ইউক্রেনে (Ukraine Russia Crisis) আক্রমণ শুরু করল, সেই সময় স্টাখভস্কি ছিলেন দুবাইয়ে (Dubai)। স্ত্রী এবং চার, ছয় এবং আট বছর বয়সী তিন সন্তানকে নিয়ে ছুটি কাটাচ্ছিলেন। তার আগে জানুয়ারি মাসে অস্ট্রেলিয়ান ওপেন (Australian Open) শেষ হওয়ার পরই পেশাদার খেলোয়াড় জীবনে ইতি টেনেছিলেন তিনি। টেলিভিশনের পর্দায় মাতৃভূমিতে রুশ বোমা পড়ার ছবি দেখে আক স্থির থাকতে পারেননি তিনি। পরের তিন দিন কেটেছিল দেশে আত্মীয় স্বজনের খোঁজ খবর নিয়ে। তারপর, স্ত্রীকে জানিয়েছিলেন, তিনি দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন - ভ্লাদিমির পুতিনের রহস্যময় প্রেম জীবন - গোপন প্রেমের সন্তানের সংখ্যাই ৫, নিখোঁজ উপপত্নী

আরও পড়ুন - ইউক্রেন থেকে দেশে ফিরছে নবীনের দেহ, রুশ হামলায় মৃত প্রথম ভারতীয়

আরও পড়ুন - RAFAEL NADAL: টেনিস কোর্টে তারা 'চিরশত্রু', নাদালের ২১ তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের পর কী বললেন ফেডেরার-জোকোভিচ

স্ত্রী তাঁর মনের অবস্থা বুঝলেও, খুবই উদ্বিগ্ন ছিলেন। ইউক্রেনে (Ukraine) ফেরার দুই সপ্তাহের মধ্যেই তিনি আঞ্চলিক ব্রিগেডে নাম লিখিয়েছেন এবং এখন তিনি ইউক্রেনের 'গণতন্ত্রের জন্য লড়াই' এর প্রতীক ময়দান স্কোয়ারে টহল দেওয়ার দায়িত্ব পালন করছেন। স্টাখভস্কির হাতে থাকে একটি কালাশনিকভ রাইফেল, বেল্টে বাঁধা একটি পিস্তল, পরণে খাকি ক্যামোফ্ল্যাজ পোশাক। তবে সত্যি সত্যি কাউকে গুলি করতে হলে, তিনি কী করবেন, তা অবশ্য জানেন না বলেই সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন এই ইউক্রেনিয় টেনিস তারকা। কারণ, রাইফেলের চারপাশে তিনি মোটেও স্বচ্ছন্দ্য নন। তিনি চান খুব তাড়াতাড়ি শান্তি ফিরে আসুক। এই রাইফেলের ভার নেমে যাক, তাঁর কাঁধ থেকে। 

ফেডেরারকে হারানোর পর

কারণ, তাঁকে তাঁর স্ত্রী-সন্তানদের ছেড়ে আসতে হয়েছে। যা নিয়ে তিনি মোটেও গর্বিত নন। তিনি জানিয়েছেন, তাঁর সন্তানরা এতটাই ছোট যে, ওরা যুদ্ধ কী, তাই জানে না। আর তিনি চানও না, তারা এখনই যুদ্ধের কথা জানুক। তাই, তাদের কোনও ধারণাই নেই যে, তাদের বাবা কোথায় আছে। তারা শুধু জানে, স্টাখভস্কি বাড়িতে নেই। তিনি তাদের বলে এসেছেন, দ্রুতই ফিরে আসবেন। তারপর থেকে ১৫ দিনেরও বেশি সময় কেটে গিয়েছে। আরও কত সময় অপেক্ষা করতে হবে, আবার তাদের সঙ্গে মিলিত হওয়ার জন্য তা এই প্রাক্তন পেশাদার টেনিস খেলোয়াড় জানেন না।

তবে, তাঁকে ভুলে যায়নি টেনিস বিশ্ব। রজার ফেডেরার থেকে শুরু করে শয়ে শয়ে পেশাদার টেনিস খেলোয়াড়রা তাঁর পাশে দাঁড়িয়েছেন। তাদের সমর্থনের বার্তা দিয়েছেন। দ্রুত ইউক্রেনে শান্তি ফেরার কামনা করেছেন ফেডেরার। টেনিস কিংবদন্তি এবং তাঁর স্ত্রী, তাঁদের ফাউন্ডেশনের মাধ্যমে ইউক্রেনীয় শিশুদের সাহায্য করার চেষ্টা করছেন। তবে, সের্গেই স্টাখভস্কিকে বিশেষভাবে স্পর্শ করেছে বিশ্বের দুই নম্বর টেনিস খেলোয়াড়, নোভাক জোকোভিচের (Novak Djokovic) বার্তা। সার্বিয়ান (Serbian) হিসাবে, জকোভিচের নিজের ছোটবেলাও যুদ্ধবিগ্রহের মধ্য দিয়ে কেটেছে। স্টাখভস্কি জানিয়েছেন, তাই জোকার অনুভব করতে পারছেন, ইউক্রেনিয় শিশুরা কী অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। তাই তাঁর বার্তাটি অত্যন্ত অর্থবহ। 
 

Share this article
click me!