আমেরিকার আকাশে চিনা 'গুপ্তচর বেলুন', পেন্টাগনের অভিযোগ উড়িয়ে দিল বেজিং

মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর দিয়ে গুপ্তচর বেলুন উড়িয়েছে চিন। মার্কিন যুক্তরাষ্ট্রে এই দাবি উড়িয়ে দিয়েছে চিন। বলেছেন, তারা দায়িত্বশীল দেশ।

 

Web Desk - ANB | Published : Feb 3, 2023 12:09 PM IST

মার্কিন কূটনীতিক অ্যান্টনি ব্লিঙ্কেনের চিন সফরের আগেই দুই দেশের মধ্যে উত্তেজনা ক্রমশই বাড়ছে। বেলুন নিয়ে কূটনৈতিক চাপান উতোর শুরু হয়েছিল দুই দেশের মধ্যে। চিনা মার্কিন যুক্তরাষ্ট্র ওপর গুপ্তচরবৃত্তি করার জন্য বেলুনের ব্যবহার করছে বলে অভিযোগ আমেরিকার। মার্কিন ওই দাবি মানতে নারাজ বেজিং। চিনের বক্তব্য মার্কিন দাবির বিষয়টি খতিয়ে দেখা হবে।

বেজিং আমেরিকার ভূখণ্ডের ওপর দিয়ে গুপ্তচর বেলুন উড়িয়েছে। পেন্টাগন বৃহস্পতিবার বলেছে, একটি চিনা গুপ্তচর বেলুনকে তারা ট্র্যাক করেছে। বেলুনটি উত্তর-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর দিয়ে উড়ে যাচ্ছিল। এক মার্কিন শীর্ষকর্তা আরও বলেছেন, প্রথমে বেলুনটি শ্যুট করে নিচে নামিয়ে আবার বিষয়ে কথাবার্তা হয়েছিল। কিন্তু তাতে অনেক নিচে থাকা মার্কিনীদের জন্য বিপদের কারণ হতে পারে এই আশঙ্কা থেকে তা করা হয়নি। তিনি আরও বলেছেন এই বেলুনের মূল উদ্দেশ্যই নজরদারী চালান - তা বিষদে জানিয়েছে পেন্টাগন।

মার্কিন যুক্তরাষ্ট্রের আরও দাবি, চিনা বেলুনটি ভূগর্ভস্থ সাইলোসে সংবেশনশীল বিমানঘাঁটি ও পারমাণবিক ক্ষেপণাস্ত্র রয়েছে এমন অঞ্চলের উপর দিয়ে উড়েছিল। পেন্টাগনের একাংশ অবশ্য মনে করছে চিনা বেলুনটি বিশেষ বিপজজ্নক গোয়েন্দা হুমকি তৈরি করেছে। তবে নাম প্রকাশে অনুচ্ছুক পেন্টাগনের এক কর্তা বলেছেব, আমেরিকার আকাশ সীমায় প্রবেশ করার সঙ্গে সঙ্গে চিনা গুপ্তচর বেলুনটিকে হেফাজতে নিয়েছিল পেন্টাগন। মার্কিন সামরিক বিমান বেলুটি পর্যবেক্ষণ করে। পেন্টাগন আরও বলেছে বেলুনটি বর্তমানে বাণিজ্যিক এয়ার ট্র্যাফিকের উপরে একটি উচ্চতায় ভ্রমণ করছে এবং মাটিতে থাকা লোকদের জন্য সামরিক বা শারীরিক হুমকি উপস্থাপন করে না।

পেন্টাগনের এই দাবি উড়িয়ে দিয়েছে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাও নিং। তিনি বলেছেন মার্কিন রিপোর্ট যাচাই করা হচ্ছে। গোটা ঘটনা পরিষ্কার না হওয়া পর্যন্ত কিছু বলা সম্ভব ন। তিনি আরও বলেছেন, চিন একটি দায়িত্বশীল দেশ। তাদের দেশ সর্বদা আন্তর্জাতিক আইন কঠোরভাবে মেনে চলে। তিনি আরও বলেছেন, 'কোনও সার্বভৌম দেশের ভূখণ্ড বা আকাশসীমা লঙ্ঘন করার ইচ্ছে তাদের নেই।' গোটা বিষয়টি নিয়ে দুই দেশই পারস্পরিত শান্তি ও বিচক্ষণতা বজায় রাখবে বলেও জানান তিনি। তবে ব্লিঙ্কেনের সফর নিয়ে তিনি কোনও মন্তব্য করেননি।

আরও পড়ুনঃ

বছরে আড়াই লক্ষ চাকরির ঢালাও প্রতিশ্রুতি, ত্রিপুরায় ক্ষমতায় ফিরতে মরিয়া বামেদের ঘোষণায় বছরে ২ বার ডিএ

মমতাকে নিয়ে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের জারি করা বিজ্ঞপ্তি লজ্জাজনক! মুখ্যমন্ত্রীর পাশে দাড়িয়ে প্রতিক্রিয়া বুদ্ধিজীবীদের

Gautam Adani: গৌতম আদানির সাম্রাজ্যের আকাশে কালো মেঘ, হু হু করে কমছে সম্পদের পরিমাণ

Share this article
click me!