তাইওয়ান-চিন সীমান্তে ফের উত্তেজনা, চিনা সেনাবাহিনীর যুদ্ধবিমানের টহলদারিতে ক্ষুব্ধ তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক

সাতটি চিনা যুদ্ধজাহাজকেও তাইওয়ানের জলসীমার কাছে ঘুরতে দেখা গিয়েছে বলে দাবি। 

Web Desk - ANB | Published : Dec 26, 2022 4:47 PM IST

ব্যাপক হারে কোভিড সংক্রমণের মধ্যেও মিটছে না তাইওয়ান-চিন সমস্যা। ফের তাইওয়ানের আকাশে দেখা গেল চিনা যুদ্ধবিমানের টহলদারি। আমেরিকার হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর থেকে তাইওয়ানে আরও জোরদার হয়েছিল চিনের চোখরাঙানি। তাইওয়ানের আকাশসীমায় চিনা যুদ্ধবিমান, হেলিকপ্টার এবং জলসীমায় যুদ্ধজাহাজের উপস্থিতি যথেষ্ট উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি করেছিল। এবার বছরের শেষ সপ্তাহে ফের আরও একবার চিনা যুদ্ধবিমানের উপস্থিতির কথা জানিয়েছে তাইওয়ান।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, চিন সেনাবাহিনীর ৪৭টি যুদ্ধবিমান নিজেদের সীমা লঙ্ঘন করে তাইওয়ানের দক্ষিণ-পশ্চিম আকাশসীমায় সরাসরি ঢুকে পড়েছিল। সোমবার স্থানীয় সময় সকাল ৬টার সময় এই ঘটনা ঘটেছে বলে তাইওয়ানের তরফে জানানো হয়েছে। এর পাশাপাশি ৭টি চিনা যুদ্ধজাহাজকেও তাইওয়ানের জলসীমার কাছে ঘুরতে দেখা গিয়েছে বলে দাবি।

সম্প্রতি তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে যে, “চাইনিজ কমিউনিস্ট পার্টি সামরিক ভীতি দেখিয়ে আমাদের জনগণের মনে ভয়ের সঞ্চার করতে চাইছে।” তাইওয়ান প্রশাসনের আরও বক্তব্য, পিপলস লিবারেশন আর্মির (চিনা সেনাবাহিনী) ৭১টি যুদ্ধবিমান এবং ৭টি যুদ্ধজাহাজ তাইওয়ানের সীমায় ঢুকেছিল। সোমবার সকাল ৬টা নাগাদ সে গুলিকে চিহ্নিত করা গিয়েছে। এই ৭১টি যুদ্ধবিমানের মধ্যে ৪৭টি তাইওয়ানের আকাশসীমায় ঢুকেছিল বলে অভিযোগ।

যদিও সামরিক ভীতি প্রদর্শন সম্পর্কে তাইওয়ানের দাবিকে উড়িয়ে দিয়েছে চিন সেনা। চিনের তরফে জানানো হয়েছে, তাইওয়ান ঘিরে এটা তাদের রুটিন মহড়া ছিল। তাইওয়ান ও আমেরিকার যোগসাজশ ও প্ররোচনার জন্যই চিনকে এই সেনা মহড়া বাড়াতে হয়েছে বলে দাবি চিনের।

ডিসেম্বর মাসেই তাইওয়ানের পূর্বাঞ্চল কম্যান্ড এক বিবৃতিতে জানিয়েছিল দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা বজায় রাখতে সমস্ত রকম পদক্ষেপ করা হবে। এর পাশাপাশি গত সপ্তাহে আমেরিকা বিভিন্ন দেশকে এক লক্ষ ৭০ হাজার কোটি ডলারের অস্ত্র সাহায্যের ঘোষণা করেছিল। এর মধ্যে তাইওয়ানকে ২০০ কোটি ডলারের অস্ত্র সাহায্যের কথা জানানো হয়েছে। এই পদক্ষেপকে উস্কানিমূলক বলেছিল চিন। সেই প্রত্যুত্তরেই চিনের এই সামরিক মহড়া বলে মত বিশেষজ্ঞদের।


আরও পড়ুন-

অস্ট্রেলিয়া থেকে কলকাতায় আসা বিদেশিনী কোভিড পজিটিভ, বিহারে ৪ তীর্থযাত্রীর দেহে মিলল করোনাভাইরাস
কোভিড আতঙ্কের মধ্যেই কলকাতায় বয়ে গেল বড়দিনের জনসমুদ্র, মাস্কবিহীন ভিড় কি গুরুতর আশঙ্কার কারণ?
গঙ্গা সাগর মেলার প্রস্তুতি নিয়ে ফিরহাদ হাকিমের বৈঠক, জানুয়ারিতে স্থান পরিদর্শনে যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা

Share this article
click me!