জনসমক্ষে কেড়ে নেওয়া হবে মানুষের প্রাণ, আফগানিস্তানে ফের এক ব্যক্তিকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড দিল তালিবান

২০২১ সালের ১৫ অগস্ট দ্বিতীয়বারের জন্য আফগানিস্তান দখল করে তালিবান সংগঠন, তার পর এই প্রথমবার তালিবান সরকার কোনও ব্যক্তিকে প্রকাশ্যে প্রাণদণ্ড দিল। 

Web Desk - ANB | Published : Dec 9, 2022 1:41 AM IST

তালিবানি রাজত্বে আফগানি মানুষদের অত্যাচারের সীমা ফের লঙ্ঘিত। আফগানিস্তানে এক ব্যক্তিকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড দিল শাসকদল তালিবান। ২০২১ সালের ১৫ অগস্ট দ্বিতীয়বারের জন্য আফগানিস্তান দখল করে তালিবান সংগঠন, তার পর এই প্রথমবার তালিবান সরকার কোনও ব্যক্তিকে প্রকাশ্যে প্রাণদণ্ড দিল। জানা গেছে, পশ্চিম আফগানিস্তানের এক নাগরিককে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। তালিবান সরকারের বক্তব্য, ওই নাগরিক খুনের অপরাধে দণ্ডিত হয়েছেন।

এবিষয়ে তালিবান মুখপাত্র জ়াবিউল্লাহ মুজাহিদ জানান, পশ্চিম আফগানিস্তানের ফারাহ প্রদেশে এক ব্য়ক্তিকে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়েছে। ২০১৭ সালে এক ব্যক্তিকে কুপিয়ে খুন করার অপরাধ করেছিলেন ওই ব্যক্তি। সেই মামলারই বিচার করে অভিযুক্তকে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়েছে।

তালিবান সরকার জানিয়েছে, তিনটি আদালতে বিচারের পর এবং সর্বোচ্চ ধর্মীয় নেতার আদেশ মেনে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়েছে। প্রকাশ্যে মৃত্যুদণ্ড দেওয়ার আদেশ দিলেও, কীভাবে ওই ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, তা জানানো হয়নি। মৃত্যুদণ্ডের সাজা দেওয়ার সময় একাধিক তালিবান প্রশাসকও উপস্থিত ছিলেন। তালিবান মুখপাত্র জানিয়েছেন, তালিবানের অন্তর্বর্তী মন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি, উপ প্রধানমন্ত্রী আব্দুল ঘানি বরাদরও সাজার সময় উপস্থিত ছিলেন। ঘটনাস্থলে উপস্থিত ছিলেন আফতানিস্তানের বিদেশমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও প্রধান বিচারপতিও।

নব্বইয়ের দশকে প্রথমবারের জন্য যখন তালিবান আফগানিস্তানের ক্ষমতা দখল করেছিল, সেই সময়ও অপরাধের শাস্তি হিসাবে প্রকাশ্যে চাবুক মারা থেকে শুরু করে মৃত্য়ুদণ্ড দেওয়া হত। ২০২১ সালে দ্বিতীয়বার ক্ষমতা দখলের পর তালিবান দাবি করেছিল, এবার তাদের শাসন পদ্ধতি সম্পূর্ণ ভিন্ন হবে। নিয়ম রীতি মেনেই নাগরিকদের স্বাধীনতা ও অধিকার দেওয়া হবে। তবে, ক্ষমতা দখলের পরেই মহিলাদের শিক্ষা থেকে শুরু করে কাজের স্বাধীনতা কেড়ে নেওয়া হয়। একের পর এক কড়া নিয়ম এবং তা ভঙ্গ হলেই কঠোর শাস্তির ব্যবস্থা করা হয়েছে। চুরির মতো অপরাধ থেকে শুরু করে অবৈধ সম্পর্কের জন্য মহিলা ও পুরুষদের প্রকাশ্যে চাবুক মারার মতো শাস্তিও দেওয়া হয়েছে। রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার বিভাগের তরফেও আফগান সরকারকে জনসমক্ষে নাগরিকদের মারধর ও শাস্তি দেওয়া বন্ধ করার অনুরোধ করা হয়।


আরও পড়ুন-
গুজরাতে ব্যাপক হারে জয়ের জন্য প্রস্তুত বিজেপি, অন্যদিকে হিমাচল প্রদেশে এগিয়ে কংগ্রেস
পঞ্চায়েত ভোটের আগে বঙ্গের পরিস্থিতি উত্তপ্ত হওয়ার সম্ভাবনা, আগে থেকে টিয়ার গ্যাসের সেল মজুত করে রাখছে পুলিশ
উত্তর পশ্চিমের শীতল হাওয়ার দাপট, বৃহস্পতিবার আরও নেমে গেল তাপমাত্রার পারদ

Share this article
click me!