পরিকাঠামো থাকলেই ভর্তি করা যাবে ৪০০ শিক্ষার্থী, কী কী শর্ত দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

স্কুলে উপযুক্ত পরিকাঠামো , পর্যাপ্ত শিক্ষক এবং  শিক্ষাকর্মী না থাকলে ৪০০ ছাত্র ছাত্রী ভর্তি নেওয়া যাবে না। একটি নতুন নির্দেশিকায় এমনটাই জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

Web Desk - ANB | Published : Jun 10, 2022 3:46 AM IST / Updated: Jun 10 2022, 07:10 PM IST

স্কুলে উপযুক্ত পরিকাঠামো , পর্যাপ্ত শিক্ষক এবং  শিক্ষাকর্মী না থাকলে ৪০০ ছাত্র ছাত্রী ভর্তি নেওয়া যাবে না। একটি নতুন নির্দেশিকায় এমনটাই জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। পুরোনো বিজ্ঞপ্তির কথা উল্লেখ করে জানানো হয়েছে যে, প্রথম নির্দেশিকায় যে নির্দেশ দেওয়া হয়েছিল, সেখানে বলা হয়েছিল উচ্চ মাধ্যমিক পর্যায়ে স্কুল গুলিতে আসন সংখ্য়া ২৭৫ থেকে বাড়িয়ে ৪০০ করা হয়েছে। তবে এই নির্দেশ বলবৎ থাকছে তাদেরই, যাদের স্কুলে উপযুক্ত পরিকাঠামো , পর্যাপ্ত শিক্ষক এবং  শিক্ষাকর্মী রয়েছে।

স্কুলের পরিকাঠামোগত ক্ষেত্রে একাধিক বিষয়ে উল্লেখ করা হয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নতুন নির্দেশিকায়। প্রসঙ্গত, গত শুক্রবারই প্রকাশিত মাধ্যমিকের ফল। তারপেরই স্কুলগুলিতে একাদশ শ্রেণির আসন সংখ্যা বাড়ানোর নির্দেশ দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেই নির্দেশিকায় বলা হয়েছে,  সকল উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানদের জানানো হচ্ছে যে, ২০২২-২৩ শিক্ষা বর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সর্বোচ্চ আসন সংখ্যা ২৭৫ থেকে বর্ধিত করে ৪০০ করা হয়েছে। শিক্ষা সংসদের তরফে এই বিজ্ঞপ্তি জারি করেন সেক্রেটারি ইনচার্জ তাপস মুখোপাধ্যায়।

আরও পড়ুন, কলেজে ভর্তি হতে সমস্যা হবে কি ? কবে হাতে আসবে উচ্চ মাধ্যমিকের মার্কশিট

প্রসঙ্গত, সংসদের তরফে জানানো হয়েছে, ১০ জুন সকাল ১১ টা উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা করবে সংসদ। প্রথমে আরও আগে ওয়েবসাইটে দেখতে পাওয়া যাবে জানালেও বুধবার সংসদের তরফে তা ফের বদল করা হয়। শিক্ষা সংসদ জানিয়েছে, বেলা ১২ টা থেকে ফলাফল দেখা যাবে ওয়েবসাইটে। কোন কোন ওয়েবসাইটে দেখা যাবে, তাও জানিয়েছে সংসদ। results.shiksha,wbresults.nic.in, exametc.com থেকে ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। এছাড়াও এসএমএস-র মাধ্যমে জানা যাবে রেজাল্ট। তার জন্য WB12 লিখে স্পেস দিয়ে রোল নম্বর পাঠাতে হবে ৫৬৭৬৭৫০ নম্বরে। পাশাপাশি exametc.com -এ আগেই রেজিস্ট্রার করতে পারেন নিজের রোল নম্বর। সেক্ষেত্রে ফল প্রকাশিত হওয়ার পরেই এসএমএস মারফৎ ফল পাওয়া যাবে।

 আরও পড়ুন, WB Higher Secondary Result 2022 Live: উচ্চ মাধ্যমিকে প্রথম অদিশা দেবশর্মা, চলতি বছরে পাশের হার ৮৮.৪৪ শতাংশ  

আরও পড়ুন, 'অসুখ ঢাকতে ফের অসুখ', এসএসসি নিয়োগ নিয়ে সওয়াল বিচারপতির, সিবিআই-কে নথি পাঠানোর নির্দেশ

উল্লেখ্য, ২ এপ্রিল থেকে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। যেহেতু কোভিডের আহে পরীক্ষা, তাই হোম সেন্টারে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে পরীক্ষার্থীরা। একই সঙ্গে করোনার ভয়াবহ পরিস্থিতি পেরিয়ে ২ বছর পর যেহেতু উচ্চ মাধ্যমিক, তাই পড়ুয়াদের মধ্যে যাতে অতিরিক্ত মানসিক চাপ না পড়ে তাই সে বিষয়ে খেয়াল রাখছিল সংসদ।সূত্রের খবর, পরীক্ষার মূল্যায়নের ক্ষেত্রেও একই রকম সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গি রেখেছেন তাঁরা।

Share this article
click me!