বুকের হাড় কেটে বেরোল টিউমার, সিমেন্টের পাঁজর বানিয়ে যুবকের প্রাণ ফেরাল কলকাতার হাসপাতাল

যা পারল না বেঙ্গালুরু, তা করে দেখাল বাংলা। ক্যানসারের রোগীকে জীবনদান করল কলকাতার এক বেসরকারি হাসপাতাল।  

Asianet News Bangla | Published : Aug 19, 2021 12:22 PM IST / Updated: Aug 19 2021, 05:59 PM IST


ক্যানসারের রোগীকে জীবনদান করল কলকাতার এক বেসরকারি হাসপাতাল।  যা পারল না বেঙ্গালুরু, তা করে দেখাল বাংলা। আজ্ঞে হ্যাঁ, বুকের পাঁজরের ভিতরে জড়িয়ে থাকা একটা বড় টিউমার নিয়ে মৃত্যু যন্ত্রণা পাচ্ছিলেন রাজ্যের বাসিন্দা হারাধন পুরকাইত। ঠিক মতো শ্বাসবায়ুও নিতে পারছিলেন না। চিকিৎসার জন্য ভিন রাজ্যে গিয়ে আশা হারিয়ে বাড়ি ফিরেছিল পরিবার। তখনই বুকের পাঁজরের হাড় কেটে টিউমার সরিয়ে বছর একুশের ক্যানসারের রোগীর প্রাণ বাঁচালেন এশহরের চিকিৎসকেরা। 

আরও পড়ুন, Post Poll Violence:'এটা খুশির বিষয় নয়, অধিকার', হাইকোর্টের রায়কে স্বাগত জানালেন দিলীপ-শুভেন্দুরা
তবে  হারাধনের বুকের পাঁজরের হাড় চারটে হাড়ের কী হবে, সমাধান করে নজির গড়ল কলকাতার ওই বেসরকারি হাসপাতাল। সিমেন্ট আর মেস দিয়ে মথুরাপুরের কাঁকনদিঘির হারাধন পুরকাইতের পাঁজর তৈরি করলেন চিকিৎসকরা। তবে এহেন গুরুত্বপূর্ণ অপারেশনের পর ক্রিকেট-ফুটবল নৈব নৈব চ। প্রসঙ্গত, ২০১৮ সালেই ঘটনা মোড় নেয়। আচমকাই বুকে ব্যাথা শুরু হয় । গ্রামের এক দালালের খপ্পরে পড়ে বেঙ্গালুরু পাড়ি দেয় একুশের হারাধন। আর ভিন রাজ্যে গিয়ে সেখানেই ধরা পরে ইউইং সারকোমা (Ewing's Sarcoma) নামের এক বিরল ক্যানসার। এদিকে দেশের এই অন্যতম এগিয়ে থাকা শহর বেঙ্গালুরুও হার মানে বিরল ক্যানসারের চিকিৎসায়। উল্লেখ্য চিকিৎসকেরা বলেছেন, এটা আদতে একধরণের টিউমার। যা প্রথম পর্যায়ে ধরা পড়লে শতকরা ৭৫ জনকেই এই মারণ ক্যানসার থেকে বাঁচানো সম্ভব।

আরও পড়ুন, রেলের চোখে ধুলো দিয়ে শিয়ালদহ শাখায় ৫ বছর চাকরি, পুলিশের জালে এবার ভুয়ো ট্রেন চালক

  এরপরেই ভগ্ন হৃদয়ে আশা হারিয়ে বাড়ি ফিরেছিল পরিবার। গ্রামের বাড়িতেই শোনেন কলকাতার বিখ্যাত এক অঙ্কোলজিস্টের কথা। তারপরেই বরাত খোলে। কলকাতায় সেই চিকিৎসকের সঙ্গে এসে দেখা করেন মথুরাপুরের কাঁকনদিঘির হারাধন পুরকাইত। দক্ষিণ কলকাতার সেই নামী বেসরকারি হাসপাতালে দ্রুত অস্ত্রোপচার করতে প্রস্তুত হয় মেডিক্যাল টিম। জুলাইয়ের শেষ সপ্তাহে, নয় ঘন্টা ধরে চলে সেই জটিল অস্ত্রোপচার। মাংসপিণ্ড বাদ দিতে গিয়ে গভীর গর্ত করতে হয়। যার জেরে হৃদপিণ্ডের আস্তরণ প্রায় বাদ পড়ার জোগাড়। কিন্তু  অস্ত্রোপচারের জন্য বাদ যায় বুকের পাঁজরের ৪ টি হাড়। বোম সিমেন্ট আর মেস দিয়ে সেই হাড় তৈরি করলেন চিকিৎসকরাই। পিঠের পিছনের দিক থেকে মাংস নিয়ে এসে তৈরি করা হয় বুকের পেশি। বিরল অস্ত্রোপচারের সাফল্যের পর ৫ অগাস্ট হারাধনকে ছুটি দেওয়া হয়েছে।

 আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Share this article
click me!