কলকাতা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য আশীষ চট্টোপাধ্যায়, সোনালীকে সেই পদ থেকে সরানোর রায় সুপ্রিম কোর্টের

৩ মাসের জন্য  কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদে আশীষ চট্টোপাধ্যায়কে নিয়োগ করলো সুপ্রিম কোর্ট।প্রধানত রাজ্য সরকারের প্রস্তাবিত  সোনালী চক্রবর্তী বন্দোপাধ্যায়ের নাম  উপাচার্য পদ থেকে খারিজ করেই  আশীষ চট্টোপাধ্যায়কে দেওয়া হলো সেই পদ।
 

Bhaswati Mukherjee | Published : Oct 20, 2022 3:47 PM IST

এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্যের পদ পেলেন সহ  উপাচার্য আশীষ চট্টোপাধ্যায়। ৩ মাসের জন্য  কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদে তাকে নিয়োগ করলো সুপ্রিম কোর্ট। প্রধানত রাজ্য সরকারের প্রস্তাবিত  সোনালী চক্রবর্তী বন্দোপাধ্যায়ের নাম  উপাচার্য পদ থেকে খারিজ করেই  আশীষ চট্টোপাধ্যায়কে দেওয়া হলো সেই পদ। বৃহস্পতিবার আশিসকে উপাচার্যের পদাসীন করার প্রস্তাবে সম্মতি দিলেন রাজ্যপাল ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের আচার্য্য লা গনেশন। 

সোনালীকে উপাচার্য পদ থেকে অপসারণ করার নির্দেশ অনেক আগেই দিয়েছিলো কলকাতা হাইকোর্ট। তারপরই নতুন উপাচার্য কে হবেন তা নিয়ে শুরু হয় জল্পনা।  নিয়মানুসারে গঠিত হয় সার্চ কমিটি।  বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগের আগে এই ধরণের সার্চ কমিটি গঠন করা হলো এখানকার  আইনি পরম্পরা। এই সার্চ কমিটিতে থাকেন রাজভবন , রাজ্যসরকার এবং বিশ্ববিদ্যালয়ের ৩ জন প্রতিনিধি।  এই কমিটি,  রাজ্য সরকার দ্বারা অনুমোদিত যে নাম প্রস্তাব করেন  রাজ্যপালের কাছে তাকেই প্রধানত উপাচার্য করা হয়। এবারও  সেই নিয়মের অন্যথা হলো না। তিন মাস আগে গড়া সার্চ কমিটি যে নাম প্রস্তাবিত করেছিল রাজ্যপাল তাতে সম্মতি দিলো বৃহস্পতিবার। 

প্রসঙ্গত, ২০২১ সালের ২৭ অগস্ট কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সোনালির মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। তৎকালীন রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনখড়ের কাছে প্রস্তাব যায় সোনালিকে পুনর্নিয়োগের জন্য। তিনি প্রশাসনের কাছে ওই সিদ্ধান্তের ব্যাখ্যা চেয়েছিলেন। সেই ব্যাখ্যা না দিয়েই সোনালিকে পুনর্বহাল করেছিল রাজ্যের উচ্চশিক্ষা দফতর। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে হাই কোর্টে মামলা করেন আইনজীবী অনিন্দ্যসুন্দর দাস। গত ১২ সেপ্টেম্বর হাই কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ জানায়, সোনালিকে দ্বিতীয় বার উপাচার্য পদে বহাল করার এক্তিয়ার নেই রাজ্যের। ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন সোনালি। পাশাপাশি, রাজ্য সরকারও সেই মর্মে আবেদন করে সুপ্রিম কোর্টে। যদিও শীর্ষ আদালত শেষ পর্যন্ত হাই কোর্টের রায়েকেই  মান্যতা দিয়েছে।
আরও পড়ুন Cyclone-এর কবলে বঙ্গ! কোন পথে আসছে Cyclone, গতিপথ জানাল আবহাওয়া দপ্তর

আরও পড়ুন ২০১৭ টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের এপিসি ভবন অভিযান, মিছিল আটকাল পুলিশ

Share this article
click me!