ভোট পরবর্তী হিংসার তদন্তে ৪ টি বিশেষ দল গঠন CBI-র, শীঘ্রই রাজ্যে আসছেন দুঁদে কর্তারা

ভোট পরবর্তী হিংসা মামলায় হাইকোর্টের সিলমোহর মিলতেই তৎপর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।তদন্তকারী আধিকারিকরা জানিয়েছেন, তাঁরা শীঘ্রই বাংলার আক্রান্ত এলাকা পরিদর্শন করবেন। 

Asianet News Bangla | Published : Aug 20, 2021 4:06 AM IST / Updated: Aug 20 2021, 10:19 AM IST

ভোট পরবর্তী হিংসা মামলায় হাইকোর্টের সিলমোহর মিলতেই তৎপর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। রাজ্যে ভোট পরবর্তী হিংসা মামলার তদন্তে চারটি বিশেষ দল গঠন করল সিবিআই। হাইকোর্টের নির্দেশের পরেই শুরু হয়েছে দিল্লিতে তৎপরতা। 

আরও পড়ুন, Post Poll Violence:'এটা খুশির বিষয় নয়, অধিকার', হাইকোর্টের রায়কে স্বাগত জানালেন দিলীপ-শুভেন্দুরা

তদন্তকারী আধিকারিকরা জানিয়েছেন, তাঁরা শীঘ্রই বাংলার আক্রান্ত এলাকা পরিদর্শন করবেন। ২৫ জন কর্মকর্তাকে চারটি দলে ভাগ করা হয়েছে। ভোট পরবর্তী হিংসা মামলায়  বিশেষ দলের প্রত্যেকটিতেই নের্তৃত্ব দেবেন জয়েন্ট ডিরেক্টর পদমর্যাদার অফিসার।  দলগুলোর মধ্যে একজন ডিআইজি, একজন সিনিয়র পুলিশ সুপার এবং তিনজন পুলিশ সুপার রয়েছেন। সূত্রের খবর, সিবিআই-র জয়েন্ট ডিরেক্টর অনুরাগ, সম্পত মীনা, ভিনীত বিনায়ক এবং রামনিশ এই বিশেষ চারটি দলের নেতৃত্ব দেবেন। লখনউ, পাটনা, দিল্লি, দেহরাদুনের সিবিআই অফিসারদের নিয়ে গড়া হচ্ছে বিশেষ দল। প্রসঙ্গত, শুক্রবার ভোট পরবর্তী খুন ও ধর্ষণের ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ। এবং অন্যান্য অবিয়োগের তদন্ত করবে সিট। নজরদারিতে থাকবেন সুপ্রিম কোর্টের এক অবসরপ্রাপ্ত বিচারপতি। আগামী ৬ সপ্তাহের মধ্যে জমা দিতে হবে রিপোর্ট। আর এই নির্দেশের পরেই শুরু হয়েছে দিল্লিতে তৎপরতা। 

আরও পড়ুন, Post Poll Violence: 'NHRC-র রিপোর্টে পক্ষপাতিত্ব নেই', কোর্টের নির্দেশে চাপ বাড়ল রাজ্য়ের
অপরদিকে, NHRC-রিপোর্টের পাল্টা রিপোর্ট তৈরি করে ফের অসংঙ্গতির দাবি রাজ্যের। এদিকে, শুক্রবার  হাইকোর্ট জানিয়েছে যে, জাতীয় মানবধিকার কমিশনের রিপোর্টে যে পক্ষপাতিত্বের অভিযোগ জানিয়েছে রাজ্য, তা মোটেই সঠিক নয়। আদালত সকল অভিযোগের তথ্য খতিয়ে দেখেছে। সূত্রের খবর, মানবধিকার কমিশনের রিপোর্টে ১২ টি ধর্ষণের ঘটনা উল্লেখ করা হয়েছে। রাজ্যের তথ্য অনুযায়ী একটাও ঘটনা ঘটেনি। যে ২৩ টি খুনের অভিযোগ রয়েছে, তার মধ্যে ১৫ জনই তৃণমূল কর্মী। এবং এই ঘটনার ৩৩ শতাংশই ভোট পূর্ববর্তী হিংসা। বাকি ঘটনাগুলি অধিকাংশই ৫ মে এর আগে ঘটেছে। অর্থাৎ যে সময় রাজ্যের আইন শৃঙ্খলার দায়ভার নির্বাচন কমিশনের হাতে ছিল। তবে এবার রাজ্যে সিবিআই তদন্ত শুরু হলেই বেরিয়ে আসবে নয়া তথ্য।

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Share this article
click me!