Durga Puja: শিকেয় কোভিড বিধি, মহালয়ায় মা দুর্গার চক্ষুদান দেখতে ভিড় উপচে পড়ল কুমোরটুলিতে

 বুধবার পিতৃপক্ষের অবসানের সঙ্গে সঙ্গেই দেবীপক্ষের শুভ সূচনা হয়েছে।  আর মহালয়ার সকালেই মা দুর্গার চক্ষুদান দেখতে উপচে পড়ল ভিড় কুমোরটুলি ঘাটে। 

Asianet News Bangla | Published : Oct 6, 2021 10:23 AM IST

অনিরুদ্ধ সরকার:- মহালয়ার (Mahalaya) দিন মা দুর্গার চক্ষুদান দেখতে  ভিড় উপচে পড়ল কুমোরটুলি ঘাটে ( Kumortuli Ghat )। মাস্কহীন নিরাপদ দূরত্ব না মানা হাজার খানেক বাঙালির ডিএসএলআর আর মোবাইলের ক্লিকে ঢাকা পড়ল মা দুর্গা ( Durga Puja 2021)। 

 

আরও পড়ুন, Durga Puja 2021: 'শুভ মহালয়া', 'মা দুর্গাকে প্রণাম' জানিয়ে দেশবাসীকে শুভেচ্ছা মোদী-মমতার

'কুমোরটুলি' নামটি এসেছে কুমোরদের 'টুলি' বা বসবাসের জায়গা অর্থে। আঠারো শতকের মাঝামাঝি তৈরি হয়েছিল এই এলাকা। কুমারটুলির প্রতিমা তৈরির ইতিহাস এককথায় কলকাতায় প্রাচীনতম। একদা দূরদূরান্ত থেকে নৌকায় বোঝাই হয়ে বাঁশ, খড় থেকে মাটি ও অন্যান্য সরঞ্জাম এই ঘাটে এসে নামত।আজও  প্রতিমা তৈরির মাটি নদীপথে এই ঘাটে এসে নামে। আর এই কুমোরটুলির সামনে অবস্থিত হওয়ার জন্য ঘাটটির নাম হয় কুমোরটুলি ঘাট।কুমারটুলির বিখ্যাত দুই পুজো কুমারটুলি পার্ক আর কুমারটুলি সর্বজনীনের নবপত্রিকা স্নান থেকে প্রতিমা নিরঞ্জন সবই হয় এই ঘাটে।

আরও পড়ুন, Mahalaya: আজ মহালয়া, ভোর রাত থেকেই শুরু তর্পণ, কড়া নিরাপত্তা বাংলার ঘাটগুলিতে

মহালয়ায় কুমোরটুলির শিল্পীরা ব্যস্ত তাঁদের শেষ মুহুর্তের তুলির টানে। একদিকে বৃষ্টি। আরেক দিকে করোনা। উভয় দিকেই ক্ষতি আখেরে শিল্পীদেরই। কিন্তু শিল্পী মানেই আশাবাদী। কুমোরটুলির শিল্পীরাও তার ব্যতিক্রম নন।

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

Share this article
click me!