দুর্গাপুজোয় জঙ্গি হামলার আশঙ্কা কলকাতায়, ‌সতর্ক প্রশাসন

মহালয়ার পর থেকেই প্রায় শুরু হয়ে গিয়েছে পুজো। এদিকে উৎসবের মরশুমেও জঙ্গি হামলার আতঙ্ক থেকে গিয়েছে। ১২ থেকে ১৫ অক্টোবর রাজ্যজুড়ে দশেরা এবং দুর্গাপুজো পালিত হবে। 

Asianet News Bangla | Published : Oct 9, 2021 7:02 AM IST / Updated: Oct 09 2021, 01:42 PM IST

দুর্গাপুজোর (Durga Puja) সময় জঙ্গি হামলার (Terror Attack) আশঙ্কা রয়েছে কলকাতায় (Kolkata)। দশেরা ও দুর্গাপুজোকে টার্গেট করছে সন্ত্রাসবাদী সংগঠনগুলি। স্বরাষ্ট্র দফতরের (Ministry of Home Affairs) তরফে এনিয়ে সতর্ক করা হয়েছে। আর সেই আশঙ্কার কথা মাথায় রেখে আগে থেকেই সতর্ক রাজ্য প্রশাসন। স্বরাষ্ট্র দফতর সূত্রে জানা গিয়েছে, এই উৎসবের (Festival) মরশুমে যাতে সর্বাধিক আঘাত হানা যায় তার জন্য বড়সড় হামলার ছক কষছে তারা। তাই আগেভাগেই কলকাতা সহ রাজ্য পুলিশকে (West Bengal Police) সতর্ক করল স্বরাষ্ট্র দফতর। 

মহালয়ার (Mahalaya) পর থেকেই প্রায় শুরু হয়ে গিয়েছে পুজো। এদিকে উৎসবের মরশুমেও জঙ্গি হামলার আতঙ্ক থেকে গিয়েছে। ১২ থেকে ১৫ অক্টোবর রাজ্যজুড়ে দশেরা এবং দুর্গাপুজো পালিত হবে। এই উৎসবগুলিকে ঘিরেই জঙ্গি হামলার সতর্কতা জারি করেছে স্বরাষ্ট্র দফতর। যেকোনও ধরনের নাশকতা এড়াতে পুলিশ প্রশাসনকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। পুজোর ভিড় এবং প্রতিমা নিরঞ্জনের দিকে বিশেষ নজর রাখতে বলা হয়েছে। 

আরও পড়ুন- Durga Puja- বালুরঘাটের সাহা পরিবারের দুর্গাপুজোয় গণেশ ও কার্তিকের স্থান পরিবর্তন করা হয়েছে

সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট রাখতে বাড়াতে হবে নজরদারি। রাজ্য স্বরাষ্ট্র দফতরের নতুন নির্দেশিকায় বলা হয়েছে, এবার পুজো মণ্ডপে (Puja Pandal) বেশি সংখ্যায় স্বেচ্ছাসেবক নিয়োগ করতে বলা হয়েছে। স্বেচ্ছাসেবকরা যেন বিশেষভাবে সতর্ক থাকেন। সন্দেহজনক কিছু চোখে পড়লেই অবিলম্বে তা পুলিশকে জানাতে বলা হয়েছে নতুন নির্দেশিকায়। 

আরও পড়ুন- Durga Puja: ১৩ সেমি স্টোন চিপসের দুর্গা ঠাকুর বানিয়ে তাক লাগাল বাঁকুড়ার ইঞ্জিনীয়ারিংয়ের ছাত্র

কলকাতার উত্তর থেকে দক্ষিণে এই মুহূর্তেই বেশ ভিড় লক্ষ্য করা যাচ্ছে। বেশিরভাগ বড় পুজোর উদ্বোধন হয়ে গিয়েছে। কোথাও আবার চলছে প্রতিমা আনার প্রস্তুতি। এরই মধ্যে আবার চলছে শেষ মুহূর্তের কেনাকাটাও। ধীরে ধীরে বিভিন্ন মণ্ডপে ভিড় বাড়তে শুরু করবে। ফলে প্রথম থেকেই সতর্ক পুলিশ প্রশাসন। যানজট ও ভিড় মোকাবিলায় আজ থেকেই রাস্তায় থাকছে অতিরিক্ত পুলিশ। 

আরও পড়ুন, Durga Puja2021: ছৌ শিল্পের আদলে ৩ সেমি অভিনব দুর্গা বানিয়ে তাক লাগালেন বাঁকুড়ার শিল্পী

কলকাতা পুলিশ সূত্রে খবর, পুজো কমিটিগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে, বড়পুজোর ক্ষেত্রে মণ্ডপ থেকে ১০ মিটার এবং ছোট পুজোর ক্ষেত্রে মণ্ডপ থেকে ৫ মিটার পর্যন্ত নো এন্ট্রি জোন করতে হবে। নো এন্ট্রি জোনে কোনওভাবেই ঢুকতে পারবেন না দর্শকরা। অঞ্জলি, আরতি, সিঁদুর খেলার আয়োজন করতে হবে আদালতের নির্দেশ মেনে। 

Share this article
click me!