Kali Puja : কালীপুজোয় বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারির আবেদন, হাইকোর্টে জনস্বার্থ মামলা

কালীপুজো বাজি নিষিদ্ধ করার দাবিতে আগের বছরের মত এবছরও মামলা। কালীপুজোয় বাজি পোড়ানো বন্ধ করতে  কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। 

 

 

Asianet News Bangla | Published : Oct 9, 2021 4:09 AM IST / Updated: Oct 09 2021, 10:19 AM IST

কালীপুজো (Kali puja 2021) বাজি নিষিদ্ধ করার দাবিতে আগের বছরের মত এবছরও কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। মামলা দায়ের অনুমতি দিয়েছে বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মজুমদার এবং বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন, পুজোর মাঝেই নিম্নচাপের জের, প্রবল বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

করোনা পরিস্থিতিতে বাজি পোড়ালে দূষণের মাত্রা বৃদ্ধি পেয়ে ক্রমশ জটিলতা তৈরি করবে। কারণ কোভিডে এখনও প্রচুর মানুষ আক্রান্ত হচ্ছেন। এবং এই সংক্রমণের সবচেয়ে দুর্বল জায়গাটাই ফুসফুস। আর সেই কারণের বাজির দূষণ আরও বেশি করে ক্ষতিসাধন করতে পারে বলে মত বিশেষজ্ঞদের। তাই চলতি বছরেও বাজির ধোঁয়া বিহীন উৎসব কাটানোর লক্ষ্যে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। প্রসঙ্গত, ২০২০ সালেও করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে  কালীপুজো, ছট পুজো, কার্তিক পুজো ও দীপাবলিতে বাজি পুরোপুরি নিষিদ্ধ করেছিল কলকাতা হাইকোর্ট।  অন্যদিকে, সমস্ত পুজো মণ্ডপে মাস্ক ও স্যানিটাইজার রাখা বাধ্যতামূলক বলে জানিয়েছিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। 

"

আরও পড়ুন, Durga Puja2021: ছৌ শিল্পের আদলে ৩ সেমি অভিনব দুর্গা বানিয়ে তাক লাগালেন বাঁকুড়ার শিল্পী

যদিও শুধু কালী পুজোই নয়, জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল দুর্গা পুজো নিয়েও। যা নিয়ে ইতিমধ্যেই রায় জানিয়েছে কলকাতা হাইকোর্ট।পুজোর সময় এবারও মণ্ডপে থাকছে ‘নো এন্ট্রি’। করোনাকালে এ বছরের পুজোতে দর্শনার্থীদের প্রবেশাধিকার বন্ধ করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।রাজ্যের আবেদন মেনে এই নির্দেশ জানিয়ে দিল হাইকোর্ট। গতবছর ১৯ ও ২১ অক্টোবর জারি হওয়া নির্দেশই বহাল রাখল আদালত। কোভিড পরিস্থিতিতে যাতে কোনওভাবেই স্বাস্থ্যবিধি (Health Rules) লঙ্ঘন না করা হয়, এই দাবিতেই জনস্বার্থ মামলা করা হয়েছিল কলকাতা হাইকোর্টে।   ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, ২০২০ সালের মতোই ২০২১ এর দুর্গাপুজোয় মণ্ডপে কেউ প্রবেশ করতে পারবে না।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!