Asianet News BanglaAsianet News Bangla

Durga Puja: ১৩ সেমি স্টোন চিপসের দুর্গা ঠাকুর বানিয়ে তাক লাগাল বাঁকুড়ার ইঞ্জিনীয়ারিংয়ের ছাত্র


১৩ সেমি স্টোন চিপসের অভিনব দুর্গা ঠাকুর বানিয়ে তাক লাগাল বাঁকুড়ার ইঞ্জিনীয়ারিংয়ের ছাত্র ।  ৩ দিনের চেষ্টায় বিক্রির জন্য নামিয়ে রাখা স্টোন চিপস থেকে বিভিন্ন ধরনের স্টোন চিপস সংগ্রহ করে মহিষাসুরমর্দিনী রূপ তুলে ধরল শিল্পী অংকুর।  

Engineering student Ankur Samanta have surprised everyone by making Durga  of 13 cm stone chips RTB
Author
Kolkata, First Published Oct 9, 2021, 12:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


১৩ সেমি স্টোন চিপসের (Stone  Chips) অভিনব দুর্গা ঠাকুর ( Durga Idol) বানিয়ে তাক লাগাল বাঁকুড়ার ইঞ্জিনীয়ারিংয়ের ছাত্র (Engineering Student) । নাম অংকুর আর নামের সঙ্গে তাঁর শিল্পের মিল যেন অক্ষরে অক্ষরে। ক্ষুদ্র থেকে অতি ক্ষুদ্র শিল্পকর্ম তাঁর বড়নেশার। এই শিল্প কর্মের হাত ধরে বিশ্ব জয়ের স্বপ্ন দুচোখে বাঁকুড়ার ওন্দার  ইঞ্জিনীয়ারিং ছাত্র অংকুর সামন্তর (Ankur Samanta)।

আরও পড়ুন, Durga Puja 2021: মমতার 'লক্ষ্মীর ভাণ্ডার'-র আদলে পুজো মন্ডপ এবার রায়গঞ্জে

ছোট বেলা থেকে আঁকা ছিল অংকুরের বড় পছন্দের। সেই আঁকার হাত ধরে পড়াশুনা করার পাশাপাশি ক্ষুদ্র ক্ষুদ্র শিল্প কর্মে ঝোঁক বেড়ে যায় অংকুরের। ইঞ্জীনীয়ারিং এ পাঠরত অংকুর সামন্ত। বাঁকুড়ার ওন্দার বাসিন্দা।  দেশলাই কাঠি, চাল এবং পেনসিলের শিশ দিয়ে নানান জিনিস বানিয়ে অংকুরের এমন শিল্প কর্ম শুরু করে অংকুর। তার কাজের নমুনা চক পেন্সিল কেটে ভারতের মানচিত্র থেকে নানান মডেল, উড পেন্সিলের শিষ কেটে নানান দেব দেবীর মূর্তি থেকে মডেল, দেশলাই কাঠি কেটে পাখি, সংখ্যা। দেশলাই কাঠির ছোট্ট বারুদের অংশে তুলি দিয়ে আঁকা রবিন্দ্রনাথ থেকে দেবদেবী। চাল কেটে গনেশ আবার ছোট্ট মসুর কলাই এর মধ্যেও তাঁর শিল্প প্রতিভার ছোঁয়া। এই সব সৃষ্টির শিল্পকর্ম মন ছুয়েছে অনেকের। কয়েক বছর আগে পথ দুর্ঘটনায় বাবাকে হারিয়েছে অংকুর। এই শিল্প বড় পছন্দের ছিল অংকুরের বাবার। বাবার ব্যবসা ইট, স্টোন চিপস, সিমেন্ট, রডের দোকান রয়েছে। পড়শুনার সাথে সাথে মাঝে মাঝে দোকানও সামলাতে হয় অংকুর কে। সেই দোকানে বসেই পুজোতে নতুন কিছু বানাতে হবে মাথায় আসে অংকুরের। মাথায় আসে স্টোন চিপস দিয়ে দুর্গা প্রতিমা বানানোর।  

আরও পড়ুন, Durga Puja2021: ছৌ শিল্পের আদলে ৩ সেমি অভিনব দুর্গা বানিয়ে তাক লাগালেন বাঁকুড়ার শিল্পী

যেমন ভাবনা ঠিক তেমন কাজ ৩ দিনের চেষ্টায় বিক্রির জন্য নামিয়ে রাখা স্টোন চিপস থেকে বিভিন্ন ধরনের স্টোন চিপস সংগ্রহ করে মহিষাসুরমর্দিনী রূপ তুলে ধরল শিল্পী অংকুর। ১৩ সেমি সাইজের মধ্যে সিংহের পিঠে চড়ে  দেবীদুর্গার  মহিষাসুর বধের দৃশ্য ফুটিয়ে তুলেছেন শিল্পী। রকমারি স্টোন চিপস, আঠা এই দিয়ে অংকুরের ছোট্ট এক অন্য দুর্গা রূপ ফুটিয়ে তুলেছে অংকুর। ছোট্ট এই শিল্প কর্ম বানিয়ে জেলাবাসীকে চমকে দিয়েছে অংকুর। অংকুর স্বপ্ন দেখছে মানুষের মন জয় করে বিশ্বজয়ের।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios