ই-পাস ছাড়াই ওঠা যাবে আজ থেকে, পুরোনো ছন্দে ফিরে স্বস্তিতে মেট্রো যাত্রীরা

  • কলকাতা মেট্রো থেকে উঠে গিয়েছে ই-পাস 
  • সফটওয়ার সংস্থা সঙ্গে চুক্তির নবীকরণ হয়নি 
  • তাই ১৮ জানুয়ারি থেকে আর লাগবে না ই-পাস 
  • তবে স্মার্ট কার্ড থাকলেই চড়া যাবে মেট্রোতে 

Ritam Talukder | Published : Jan 18, 2021 5:51 AM IST


সোমবার থেকে উঠে গেল কলকাতা মেট্রোর   ই-পাস। তবে স্মার্ট কার্ড থাকলেই চড়া যাবে মেট্রোতে। কিন্তু এখনও পর্যন্ত চালু হয়নি টোকেন। তবে টোকেন চালু না হওয়াতে দুই অঙ্কের টাকা দিয়ে স্মার্ট করাতে হচ্ছে ঠিকই। তবে ই-পাস উঠে যাওয়ায় অনেক স্বস্তিতে মেট্রো যাত্রীরা।

আরও পড়ুন, মতুয়াদের মন রাখতে বাংলায় আসছেন শাহ, প্রস্তুতি দেখতে সোমবার ঠাকুরনগরে মুকুল-কৈলাস  

 

 

 সোমবার ১৮ জানুয়ারি থেকে আর লাগবে না ই পাস। কলকাতা মেট্রো রেল সূত্রে খবর,   যে সফটওয়ার সংস্থাকে মেট্রোর ই-পাস তৈরির দায়িত্বে দেওয়া হয়েছিল, সেই সংস্থার সঙ্গে পাস তৈরির চুক্তির নবীকরণ হয়নি। শীঘ্রই বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে বলে সোমবার ১৮ জানুয়ারি থেকে আর লাগবে না ই পাস যাত্রীদের। স্মার্ট কার্ড দিয়েই এখন দিনের যে কোনও সময় মেট্রোতে যাতায়াত করা যাবে। যদিও টোকেনেক সুবিধা এখনই চালু করতে নারাজ মেট্রো কর্তৃপক্ষ।

আরও পড়ুন, আজ ময়দানে মুখোমুখি ২, একদিকে নন্দীগ্রামে মমতার জনসভা, অন্যদিকে কলকাতায় পদ্ম ফোঁটাবে শুভেন্দু  

 

 

 অপরদিকে, লকডাউনের জেরে এক ধাক্কায় অনেকটাই আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে মেট্রো রেল। তার উপর কোভিড বিধি-সামাজিক দূরত্ব মানতে গিয়ে বেড়েছে ব্যয়। মেট্রোর অপারেটিং রেশিও এখন ২২৫, অর্থাৎ ১০০ টাকা আয় করতে খরচ হচ্ছে ২২৫ টাকা। এদিকে মেট্রো রেলে পণ্য পরিবহণেও আয়ের সুযোগ নেই কলকাতা মেট্রোর। তাই এবার ৯ স্টেশনে বিজ্ঞাপণ দেওয়ার সুযোগ করে দিয়ে আয় বাড়ানোর পরিকল্পনায় এগোল মেট্রো রেল। বেছে নেওয়া হয়েছে ৯ টি স্টেশন। এর মধ্যে সেক্টর ফাইভ এবং সল্টলেক স্টেডিয়ামকে ব্র্যান্ডিং করা হয়েছে।

 

Share this article
click me!