বইছে ঝোড়ো হাওয়া, প্রবল বর্ষণ শুরু দক্ষিণবঙ্গে, কী বলছে হাওয়া অফিস


কলকাতা সহ দক্ষিনবঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। সাতসকালেই ৯ জেলায় ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

 

 

Asianet News Bangla | Published : Sep 29, 2021 2:39 AM IST / Updated: Sep 29 2021, 09:02 AM IST


কলকাতা সহ দক্ষিনবঙ্গে বৃষ্টি শুরু হয়েছে (Kolkata and South Bengal )। টানা বৃষ্টি পারদ পতন অনেকটাই। বুধবার সকালে স্বাভাবিকভাবেই আকাশ মেঘলা হয়ে রয়েছে। রাত থেকেই পূর্ব বর্ধমান জেলাজুড়ে বর্ষণ শুরু হয়েছে ( East Burdwan)। পাল্লা দিয়ে চলছে ঝড়ো হাওয়া। তাপমাত্রা এক ধাক্কায় অনেকখানি নেমে গেছে। অবিরাম বৃষ্টিতে জনজীবন ব্যাহত হচ্ছে। সাতসকালেই ৯ জেলায় ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস (Weather Office)।

আরও পড়ুন, Durga Puja: দশভূজা নয়, ১০৩ বছরের হাওড়ার শ্রীমানী পরিবারের দেবী দুর্গা পূজিত হন হরগৌরী রুপে

আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার ভোর ৪ টে ৫০ থেকে ২-৩ ঘন্টার মধ্যে ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির প্রবল সম্ভবনা রয়েছে কলকাতা, দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওয়া, হুগলি, নদিয়া, পূর্ব বর্ধমানে। মূলত, সোমবারের ঘূর্ণাবর্ত সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও উপকূল এলাকায় রয়েছে।এর প্রভাবে বুধবার দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি হবে।  উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান ও কলকাতাতেও ভারী বৃষ্টি হবে। একটু বেশি বৃষ্টি হবে পশ্চিমের জেলাগুলো বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে।   বাকি কলকাতা,হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও দুই বর্ধমানের কয়েক জায়গায় ভারী বৃষ্টি হওয়া সম্ভাবনা রয়েছে। উপকুলের পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় উপকূলের এলাকা চল্লিশ থেকে পঞ্চাশ কিলোমিটার বেগে হাওয়া বইবে। উপকূলের বাইরের জেলাগুলো কলকাতা সহ ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হাওয়া বইবে।  বুধবার মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। ৩০ সেপ্টেম্বর পরিস্থিতি খানিকটা ভালো হবে। বৃষ্টির পরিমাণ কমবে।

আরও পড়ুন, Bhabanipur By Election: ভবানীপুরে তৃণমূল কর্মীর বাড়িতেও প্রিয়ঙ্কার সমর্থনে চিঠি পাঠাবে BJP

আবহাওয়া দফতর সূত্রে খবর,   আবহাওয়া দফতর সূত্রে খবর,আগামী কয়েকদিন ভারী বৃষ্টি হবে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডেও। এছাড়াও উত্তরপশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টি বাড়বে। আগামী কয়েক দিন বৃষ্টি বেশি হবে রাজস্থান এবং গুজরাটেও। বৃষ্টি হবে তামিলনাডু মহারাষ্ট্র কঙ্কন ও গোয়া এলাকাতেও।  বুধবার শহর ও শহরতলির তাপমাত্রা (Temparature) স্বাভাবিকের থেকে নীচে থাকলেও আগের থেকে অনেকটাই বেড়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নীচে রয়েছে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.১ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে রয়েছে। অপরদিকে, শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ।   সর্বনিম্ন  ৮০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

 আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

 

 

Share this article
click me!