ঘূর্ণাবর্ত পরিণত হয়েছে নিম্নচাপে, ভারী থেকে অতিভারী বর্ষণ কলকাতা সহ ১১ জেলায়

 ঘূর্ণাবর্ত সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও উপকূল এলাকায় রয়েছে। এর প্রভাবে মঙ্গলবার ও বুধবার দক্ষিণবঙ্গের সব জেলায় প্রবল বৃষ্টি হবে।

Asianet News Bangla | Published : Sep 28, 2021 12:15 PM IST / Updated: Sep 28 2021, 05:51 PM IST

 ঘূর্ণাবর্ত (Cyclone) পরিণত হয়েছে নিম্নচাপে (Depression)।  আবহাওয়া দফতর সূত্রে খবর, এর প্রভাবে মঙ্গলবার ও বুধবার (Heavy to very Heavy Rain fall) ভারী থেকে অতিভারী বর্ষণের সম্ভাবনা কলকাতা সহ ১১ জেলায়।উপকূলের বাইরের জেলাগুলো কলকাতাসহ ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হাওয়া বইবে। (Fisherman) মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন, Bhabanipur By Election:ভবানীপুরে ধুন্ধুমারকাণ্ডে দিলীপের উপর হামলার ঘটনায় গ্রেফতার ৮

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন যে, সোমবারের ঘূর্ণাবর্ত সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও উপকূল এলাকায় রয়েছে।এর প্রভাবে মঙ্গলবার ও বুধবার দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি হবে। মঙ্গলবার ভারী থেকে অতি ভারি বৃষ্টি হবে শুধুমাত্র দক্ষিণ ২৪ পরগনা ও মেদিনীপুরে। বাকি জেলাগুলো উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান ও কলকাতাতেও ভারী বৃষ্টি হবে। বৃষ্টি আগামীকাল বজায় থাকবে। একটু বেশি বৃষ্টি হবে পশ্চিমের জেলাগুলো বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে।   বাকি কলকাতা,হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও দুই বর্ধমানের কয়েক জায়গায় ভারী বৃষ্টি হওয়া সম্ভাবনা রয়েছে। উপকুলের পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় উপকূলের এলাকা চল্লিশ থেকে পঞ্চাশ কিলোমিটার বেগে হাওয়া বইবে। উপকূলের বাইরের জেলাগুলো কলকাতা সহ ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হাওয়া বইবে।  মঙ্গলবার ও বুধবার মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। ৩০ সেপ্টেম্বর পরিস্থিতি খানিকটা ভালো হবে। বৃষ্টির পরিমাণ কমবে।

আরও পড়ুন, Bhabanipur By Election 2021: ভবানীপুরে নির্ধারিত দিনেই ভোট হচ্ছে, রায়দান হাইকোর্টের

আবহাওয়া দফতর সূত্রে খবর,   আবহাওয়া দফতর সূত্রে খবর,আগামী কয়েকদিন ভারী বৃষ্টি হবে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডেও। এছাড়াও উত্তরপশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টি বাড়বে। আগামী কয়েক দিন বৃষ্টি বেশি হবে রাজস্থান এবং গুজরাটেও। বৃষ্টি হবে তামিলনাডু মহারাষ্ট্র কঙ্কন ও গোয়া এলাকাতেও।  মঙ্গলবার শহর ও শহরতলির তাপমাত্রা (Temparature) স্বাভাবিকের থেকে নীচে থাকলেও আগের থেকে অনেকটাই বেড়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৬ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.২ ডিগ্রী।  অপরদিকে, শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ।   সর্বনিম্ন  ৭২  শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  

 আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

 

Share this article
click me!