পুজোর মাঝেও সুখ নেই, নিম্নচাপের জেরে প্রবল বর্ষণের পূর্বাভাস কলকাতা সহ দক্ষিণবঙ্গে

  পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড়, সতর্ক করেছে আলিপুর আবহাওয়া দফতর।   নিম্নচাপের প্রভাবেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রবল বর্ষণ হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

 

 

 

Asianet News Bangla | Published : Oct 8, 2021 6:08 AM IST / Updated: Oct 08 2021, 11:40 AM IST

পুজোর (Durga Puja 2021) মাঝেও সুখ নেই। একে (Heavy Rain) প্রবল বর্ষণে ভেসে গিয়েছে বাংলার অসংখ্য জেলা। (Flood Situation)বন্যা পরিস্থিতি হয়েছে বাঁকুড়া, পূর্ব বর্ধমান সহ একাধিক জেলায়। তারই মাঝে (West Bengal) পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসতে পারে (Cyclone) ঘূর্ণিঝড়, সতর্ক করেছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। রাজ্যে মৌসুমি বায়ু এখনও সক্রিয়।  বঙ্গোপসাগরে পরপর তৈরি হতে থাকা (Depression)  নিম্নচাপই মৌসুমি বায়ুকে সক্রিয় করছে। আর এই নিম্নচাপের প্রভাবেই ১৩ থেকে ১৫ তারিখ পর্যন্ত (Kolkata and South Bengal) কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রবল বর্ষণ হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন, Sabyasachi Dutta: 'একজায়গায় বসতে পারবো না', সব্যসাচী ফিরতেই ক্ষুব্ধ সুজিত, কী বার্তা ফিরহাদের

আলিপুর আবহাওয়া সূত্রে খবর, ঘূর্ণাবর্ত এই মুহূর্তে দুর্বল হয়ে অক্ষরেখা হিসেবে আছে। আর একটা নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা  ১০ অক্টোবার উত্তর আন্দামান সাগরে। এটি শক্তি বাড়াবে ধীরেধীরে তারপর উত্তর অন্ধ্র প্রদেশ ও দক্ষিণ উড়িষ্যা দিকে এগোবে। বর্ষা এখনই বিদায় নেবে না। ২ থেকে ৩ দিন পর বর্ষা বিদায় নেবে ধীরে ধীরে। শুক্রবার দুই বঙ্গে হালকা মাঝারি বৃষ্টি হবে। ৯ অক্টোবর থেকে ১২ অক্টোবর বৃষ্টি কমবে। আবার ১৩ অক্টোবর থেকে ১৫ অক্টোবর বৃষ্টি আবার বাড়বে দুই বঙ্গে । এই বৃষ্টির কারণ আন্দামান সাগরে নতুন নিম্নচাপ। কলকাতায় বিক্ষিপ্ত হালকা বৃষ্টি হবে। এদিকে তাপমাত্রা অনেকটাই বেড়েছে। কলকাতার. তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি বঙ্গোপসাগরের উপর দিয়ে জলীয় বাষ্পের প্রবেশের ফলে আদ্রতা জনিত  অস্বস্তি বজায় থাকবে কলকাতায়।

আরও পড়ুন, Durga Puja 2021: দক্ষিণ কলকাতার সেরা ২০ দুর্গা পুজো, তাক লাগাবে সাবেকিয়ানা আর সমকালীনের ফিউশন

অপরদিকে,  টানা বৃষ্টিতে সপ্তাহের শুরু তাপমাত্রা আচমকাই অনেকটা কমে গেলেও ফের আবার পারদ চড়েছে শহর কলকাতায়। আদ্রতাও নেহাত কম নয়। বিশেষ করে মেঘলা দিনে তা আরও বেশি অসহনীয় হয়ে উঠেছে। শুক্রবার তাপমাত্রা (Temparature) স্বাভাবিকের থেকে নীচে থাকলেও আগের থেকে অনেকটাই বেড়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.০ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে, শুক্রবার শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।   সর্বনিম্ন ৬২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে আগামী দুদিন বাড়বে তাপমাত্রা সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!