৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে কলকাতায়, বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে প্রবল বর্ষণ দক্ষিণবঙ্গে

বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে প্রবল বর্ষণ দক্ষিণবঙ্গে। হাওয়া অফিস জানিয়েছে যে,  শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে , মৎস্যজীবীদের ১৭ থেকে ১৯ অক্টোবর সমুদ্র যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Asianet News Bangla | / Updated: Oct 16 2021, 06:30 AM IST

শনিবার সকাল থেকেই আকাশ মেঘলা (Cloudy Sky) শহর ও শহরতলিতে। (Alipore Weather Office) আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, (Bay Of Bengal) বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে প্রবল বর্ষণ দক্ষিণবঙ্গে (Heavy Rain in South Bengal)।  শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে । ১৭ ও ১৮ অক্টোবর ৭ জেলায় ভারী বর্ষণের পূর্বাভাস। (Fisherman ) মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন, Durga Puja 2021: রাজ্য সরকারের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সিঁদুর খেলা মুদিয়ালিতে

হাওয়া অফিস জানিয়েছে যে, বর্তমানে  মধ্য-পশ্চিম বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ওপর একটি নিম্নচাপ অবস্থান করছে । এটি ধীরে ধীরে অন্ধ্র ও উড়িষ্যা  উপকূলে দিকে অগ্রসর হচ্ছে এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প দক্ষিণবঙ্গে প্রবেশ করছে। এর ফলে  দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। ১৭ ও ১৮ অক্টোবর কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি , দুই মেদিনীপুরের কয়েকটি জায়গায় খুব ভারী বৃষ্টিপাত হবে। ১৯ অক্টোবর হালকা বৃষ্টিপাত চলবে। দক্ষিণবঙ্গে ১৭ ও ১৮ অক্টোবর দুই মেদিনীপুর, দুই ২৪ পরগণা এবং কলকাতাতে  ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া থাকবে। মৎস্যজীবীদের ১৭ থেকে ১৯ অক্টোবর সমুদ্র যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন, 'বাংলাদেশি সংখ্যালঘুদের রক্ষা করতে রাজ্য-কেন্দ্র এক হও', হামলায় প্রতিবাদ সন্তোষ মিত্র স্কোয়ারের

চলতি সপ্তাহের শুরু থেকেই আচমকাই  পারদ চড়েছে শহর কলকাতায়। বিশেষ করে মেঘলা দিনে আদ্রতা চড়ে তা আরও বেশি অসহনীয় হয়ে উঠেছে। তবে সপ্তাহান্তের ঝড় বৃষ্টি লাগাম পরাতে পারে তাপমাত্রা পারদে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৪ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.০ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, শুক্রবার শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। সর্বনিম্ন ৬৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ৩৩.৯ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। সর্বনিম্ন ৭১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। স্বাভাবিকভাবেই ভ্যাপসা গরম থেকে মুক্তি মেলেনি শনিবারেও।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!