Asianet News BanglaAsianet News Bangla

Durga Puja 2021: রাজ্য সরকারের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সিঁদুর খেলা মুদিয়ালিতে

শুক্রবার সকাল থেকেই বিষাদের সুর। তবে দশমীর দিন চলতি বছরে দুর্গাপুজোয় একাধিক নির্দেশিকা জারি করেছে কলকাতা হাইকোর্ট। এদিকে দশমীর দিন উমা মায়ের বিসর্জনের আগে প্রতিমা বরণেও কিছু নিয়ম জারি করেছে রাজ্য সরকার। বরণে ছাড় মিললেও কোভিড পরিস্থিতিতে সিঁদূর খেলায়  নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

 

 

Mudiali Club vaccination Certificate Mandatory for Dashami Rituals RTB
Author
Kolkata, First Published Oct 15, 2021, 4:50 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার সকাল থেকেই বিষাদের সুর। তবে (Dashami) দশমীর দিন চলতি বছরে (DurgaPujo 2021) দুর্গাপুজোয় একাধিক নির্দেশিকা জারি করেছে কলকাতা হাইকোর্ট। এদিকে দশমীর দিন উমা মায়ের বিসর্জনের আগে প্রতিমা বরণেও কিছু নিয়ম জারি করেছে রাজ্য সরকার (WB State Govt)। বরণে ছাড় মিললেও কোভিড পরিস্থিতিতে সিঁদূর খেলায়  নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আপরও পড়ুন, Durga Puja: দশমীতে পান্তাভাত আর কচুশাক, ঐতিহ্য মেনেই টাকি রাজবাড়িতে ২৪ বেয়ারার কাঁধে উমা

যদিও নিয়মের বেড়া জাল টপকিয়ে  সিঁদূর খেলা চলছে দক্ষিণ  কলাকতার মুদিয়ালি ক্লাবে। এভাবে ঢুকতে গেলে দেখাতে হবে দুটি কোভিড ভ্যাকসিনের সার্টিফিকেট। মূলত চলতি বছরে  বরণে ছাড় মিললেও কোভিড পরিস্থিতির জন্যই সিঁদূর খেলায়  নিষেধাজ্ঞা করেছে সরকার। এদিন মুদিয়ালি ক্লাবে ঢুকতেই কোভিড ভ্যাকসনিের প্রমাণ পত্র দেখে বুকে একটি ব্যাচ পরিয়ে দেওয়া হচ্ছে। তাঁরপর হাত স্যানিটাইজ করে মিলছে উমা মায়ের স্টেজে ওঠার অনুমতি। প্রসঙ্গত, বৃহস্পতিবারের স্বাস্থ্য ভবনের বুলেটিন অনুযায়ী,   গত ২৪ ঘন্টায় বরাবরের মতোই কোভিড সংক্রমণে সবাইকে টপকে পেরোল কলকাতা । রাজ্যে কোভিড সংক্রমণ এবার ৫৩০ জনে এসে দাঁড়িয়েছে গত ২৪ ঘন্টায় কলকাতায় ১০২ জন। তবে আগের থেকে কমেছে সংক্রমণ কলকাতায়। 

আরও পড়ুন, 'বাংলাদেশি সংখ্যালঘুদের রক্ষা করতে রাজ্য-কেন্দ্র এক হও', হামলায় প্রতিবাদ সন্তোষ মিত্র স্কোয়ারের

উল্লেখ্য, প্রতিবছরই কলকাতায় সব মিলিয়ে প্রায় চার হাজার প্রতিমা নিরজ্ঞন হয়। গঙ্গার ঘাটগুলির মধ্যে জাজেস ঘাট, বাজে কদমতলা ঘাট, নিমতলা ঘাটে সব থেকে বেশি বিসর্জন হয়। কলকাতা পুরসভা সূত্রের জাান গিয়েছে, ৩ টি ঘাটে চারটে করে ক্রেনের ব্যবস্থা করা হয়েছে। বাজে কদমতলা ঘাটে বার্জের ওপর ভাসমান ক্রেন থাকবে। আর পাড়ে থাকবে একটি। বাকি দুটি ক্রেন থাকবে নিমতলা আর বাজে কদমতলা ঘাটে। প্রতিমা জলে পড়লেই ক্রেন দিয়ে তোলা হবে কাঠামো।  এবারও কোভি বিধি মেনেই প্রতিমা নিরঞ্জন করা হবে। অপরদিকে গঙ্গার দূষণ এড়াতে পশ্চিমবঙ্গ রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের গাইডলাইন মেনেই ফুল, মালা আর পুজোর অন্যান্য সামগ্রী গঙ্গার তীরে একটি গায়গায় ফেলতে হবে। কলকাতা পুরসভা অতিরিক্ত কর্মীও মোতায়েন করবে। মূলত কলকাতা পুরসভার প্রতিমা নিরঞ্জনে দুষণ নিয়ে বেশ কিছু অভিযোগ প্রতিবারই ওঠে। তাই   পুরসভা এবার হেস্টিংস এলাকার গঙ্গার একটি ঘাটে হোসপাইপ দিয়ে প্রতিমা গলিয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছে। পুরো বিষয়টি পরীক্ষা করে দেখা হবে এবার। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios