বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণ দুই বঙ্গে, নিম্নচাপের জেরে বৃষ্টির পরিমাণ বাড়বে কলকাতাতেও

 নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে প্রায় সব জেলাতেই  বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গেও বৃষ্টি বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Asianet News Bangla | Published : Sep 4, 2021 2:19 AM IST / Updated: Sep 04 2021, 09:10 AM IST


শনিবার সকাল থেকে শহর এবং শহরতলিতে আকাশ মেঘলা।  আবহাওয়া দফতর সূত্রে খবর, নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে প্রায় সব জেলাতেই  বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গেও বৃষ্টি বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবারের মধ্য়ে মৎস্যজীবীদের  সমুদ্র থেকে ফিরে আসতে বলা হয়েছে। 

আরও পড়ুন, লক্ষ্মীর ভাণ্ডারের ব্যাঙ্ক অ্য়াকাউন্ট খোলার জন্য বিকেল ৫ টা অবধি মিলবে পরিষেবা, ঘোষণা মমতার
 আবহাওয়া দফতর সূত্রে খবর, , সোমবার নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। সোমবার ও মঙ্গলবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা-মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলের ৩ জেলা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরেও ভারী বৃষ্টির পূর্বাভাস। এছাড়াও ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর , হাওড়া, হুগলি ও নদীয়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবারের বেশি বৃষ্টি হবার সম্ভাবনা। কলকাতাতেও হালকা মাঝারি বৃষ্টি মঙ্গলবার বৃষ্টির পরিমাণ বাড়বে। মৎস্যজীবীদের রবিবারের মধ্যে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। সোমবার ও মঙ্গলবার সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। মৌসুমী অক্ষরেখা গয়া থেকে মালদা হয়ে মনিপুর পর্যন্ত বিস্তৃত। উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস। রবিবার পর্যন্ত হালকা মাঝারি বৃষ্টি রাজ্যের সর্বত্র। হাওয়া অফিস জানিয়েছে,তবে দক্ষিণ- পূর্বে বাতাস হওয়ার জন্য প্রচুর মেঘ  রাজ্যে  ঢুকছে তাই জন্য মাঝেমধ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এই বৃষ্টি হলেও কলকাতা এবং সমস্ত রাজ্যের তাপমাত্রা আগামী কয়েকদিন  ৩২ ডিগ্রি আশেপাশে ঘোরাফেরা করছিল। কিন্তু আগামী দিনগুলিতে এই তাপমাত্রা বেড়ে ৩৪ ডিগ্রি বেড়ে যাবে। যার ফলে আরও কিছুটা অস্বস্তি বাড়বে। আগামী ৪ থেকে ৫দিন এই রকম আবহাওয়া থাকবে । দক্ষিণ-পূর্বের মেঘ আসার জন্য বৃষ্টি হবে।

আরও পড়ুন, 'করোনায় বাবা-মায়ের মৃত্যু হলে তবেই মুকুব কলেজ ফি', বেহালা কলেজে বিক্ষোভ ছাত্র-ছাত্রীদের
অপরদিকে সপ্তাহ জুড়েই কমবেশি হাঁসফাঁস অবস্থা রাজ্য জুড়ে। অগাস্টের শেষে শহরের তাপমাত্রাও আগের থেকে বেড়েছে। শনিবার এইমুহূর্তে শহরের তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়ার্স। হাওয়া অফিস জানিয়েছে,  বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বাতাসে। এখনই তার থেকে রেহাই মিলবে না। শনিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ৩৪.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.১ ডিগ্রী।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। অপরদিকে আদ্রতা বেড়ে অস্বস্তি ভাবটা রয়েই গিয়েছে। শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।   সর্বনিম্ন ৬২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ৩৪.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৩ ডিগ্রী।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। অপরদিকে আদ্রতা বেড়ে অস্বস্তি ভাবটা রয়েই গিয়েছে। শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ।   সর্বনিম্ন ৬৫ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৫.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৫ ডিগ্রী।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। অপরদিকে আদ্রতা বেড়ে অস্বস্তি ভাবটা রয়েই গিয়েছে। শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।   সর্বনিম্ন ৫৭ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

   আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

 

Share this article
click me!