ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনেই হবে মেট্রো স্টেশন, তৈরির ছাড়পত্র কর্তৃপক্ষের

জোকা-বিবাদীবাগ মেট্রো প্রকল্পে ভিক্টোরিয়া মেমোরিয়ালের কাছেই মেট্রো স্টেশন করার ছাড়পত্র মিলল। ভিক্টোরিয়া মেমোরিয়ালের কুইন্স গেটের সামনে তৈরি হবে ভূগর্ভ স্টেশন।  

Web Desk - ANB | Published : May 27, 2022 1:02 PM IST / Updated: May 27 2022, 06:35 PM IST

জোকা-বিবাদীবাগ মেট্রো প্রকল্পে ভিক্টোরিয়া মেমোরিয়ালের কাছেই মেট্রো স্টেশন করার ছাড়পত্র মিলল। ভিক্টোরিয়া মেমোরিয়ালের কুইন্স গেটের সামনে তৈরি হবে ভূগর্ভ স্টেশন। নো অবজেকশন সার্টিফিকেট বলে চলে এসেছে বলে রেল বিকাশ নিগম সূত্রে খবর। আরভিএনএল সূত্রে জানা গিয়েছে, ভূগর্ভে সুরঙ্গ তৈরি করার সময় যাতে, কোনও ফাঁটল বা বিপত্তি দেখা না যায়, সেজন্য খতিয়ে দেখবেন আইআইটি মাদ্রাজের অধ্যাপক এবং ইঞ্জিনিয়াররা।

ভিক্টোরিয়া মেমোরিয়াল হল ট্রাস্টি বোর্ড রুড়কির সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইন্সিটিউট এবং আইআইটি খড়গপুরের বিশেষজ্ঞদের কাছে ভূগর্ভের সুরঙ্গ তৈরির কোনও প্রভাব ভিক্টোরিয়া মেমোরিয়ালের উপর পড়বে কিনা তা নিয়ে তথ্য সংগ্রহ করা হয়েছে। আরভিএনএল সূত্রে জানা গিয়েছে, ভূগর্ভে সুরঙ্গ তৈরি করার সময় যাতে, কোনও ফাঁটল বা বিপত্তি দেখা না যায়, সেজন্য খতিয়ে দেখবেন আইআইটি মাদ্রাজের অধ্যাপক এবং ইঞ্জিনিয়াররা। সংশ্লিষ্ট দুটি ভবেনর অধ্যাপক এবং ইঞ্জিনিয়াররা গোটা বিষয়টি গবেষণা করে। এবং সমীক্ষা করার পর ভিক্টোরিয়া মেমোরিয়ালটি হল ট্রাস্টি বোর্ডকে জানায়, সুরঙ্গ তৈরি হলে, কোনও সমস্যা তৈরি হবে না। এরপরেই ভিক্টোরিয়া মেমোরিয়াল হল , ট্রাস্টি বোর্ড রেল বিকাশনিগম লিমিটেডকে ছাড়পত্র দেয়।

আরও দেখুন, বিকেলেই রাতের অন্ধকার, কলকাতা-সহ ৪ জেলায় প্রবল বর্ষণের পূর্বাভাস

 সম্প্রতি বউবাজার মেট্রো প্রকল্প করতে গিয়ে ভয়াবহভাবে ফাঁটল ধরেছে ওই এলাকার বাড়িতে। পরিস্থিতি এতটাই বিপদজ্জনক হয়, যে বাসিন্দাদের সুরক্ষিত জায়াগায় সরিয়ে নিয়ে যাওয়া হয়। এমনকি নির্দিষ্ট বাড়ি ভাঙারও নির্দেশও দেওয়া হয়।বউবাজার মেট্রো প্রকল্পের ফাঁটলের জেরে  ক্ষোভে ফুঁসে ওঠে ঘরছাড়াবাসিন্দারা। তার উপর আরও বাড়ি ভাঙা হবে শুনে মেজাজ হারায় অনেকেই। চরম অনিশ্চয়তার মধ্যে ঘুম ওড়ে বউবাজারের দুর্গাপিতুরি লেনের বাসিন্দাদের।কটা বাড়ি ভাঙা হবে, আদৌ বাড়ি ভাঙা হলে ক্ষতিগ্রস্তদের যাবতীয় জিনিস কোথায় যাবে, এসব নিয়ে ঘুম উড়েছে সবার। পুনর্বাসনের ব্যবস্থা না করেই কেন বাড়ি ভাঙার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, দায়িত্ব নেবে কি তবে কেমএমআরসিএল, তা নিয়েই প্রশ্ন তুলেছেন ক্ষতিগ্রস্তরা।

আরও দেখুন, চেনে তাঁদের প্যারিসও, কেমন আছে সোনাগাছির যৌনকর্মীরা, চলুন ফিরে দেখা যাক

প্রসঙ্গত, মেট্রো প্রকল্পের জেরে বুধবার সন্ধ্যার পর থেকেই  বউবাজারে একাধিক বাড়ি-রাস্তায় ফাঁটল দেখা যায়। মেট্রোর কাজ চলাকালীন বউবাজারের দুর্গাপিতুরি লেনের ৮ থেকে ১০ টি  বাড়িতে ফাঁটল দেখা গিয়েছে। রাত যত বেড়েছে, বাড়ির ফাঁটল তত চওড়া হয়েছে।মেট্রো রেলের যেখান দিয়ে টানেল বোরিং মেশিন তোলা হয়েছিল, সেখানে কংক্রিট করার কাজ চলছে। কিন্তু তা সত্ত্বও কোনও কারণে মাটির নীচ থেকে জল উঠে আসে। ওই জায়গায় কংক্রিট দিয়ে ভরাট করা হলেও আতঙ্ক ছড়িয়ে পড়ে। ৩০ থেকে ৩৫টি পরিবার ক্ষতিগ্রস্ত।সুরঙ্গের ছিদ্র দিয়ে বেরিয়ে আসছে অবিরাম জল, রাতভোর বোজানোর চেষ্টা করা হয়েছে। টানা কাজ করার পর সেই ছিদ্র বোজানো সম্ভব করেন কেএমআরসিল-র কর্মীরা। যদিও অতীত থেকে শিক্ষা নিয়ে ভিক্টোরিয়ার ক্ষেত্রে একই ভূল আর ঘটবে না বলে আশা শহরবাসীর।

আরও পড়ুন, 'মমতা বন্দ্য়োপাধ্যায়ের সব ইচ্ছে আমরা পূরণ হতে দেব না', আচার্য ইস্যুতে বিস্ফোরক শুভেন্দু-সুজনরা

Share this article
click me!