দুর্যোগ মোকাবিলায় নবান্নে বৈঠক মমতার, ২ জেলায় জারি লাল সতর্কতা

আজ পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যার ফলে এই দুই জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। গতকাল রাত থেকেই এই জেলাগুলিতে ভারী বৃষ্টি শুরু হয়েছে। আজও সেখানে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। 

Asianet News Bangla | Published : Sep 29, 2021 10:41 AM IST

আগে থেকেই ভারী বৃষ্টির (Heavy Rain) পূর্বাভাস ছিল দক্ষিণবঙ্গের (South Bengal) বিভিন্ন জেলায় (District)। মঙ্গলবার রাত থেকেই টানা বৃষ্টি শুরু হয়েছে কলকাতা (Kolkata) সহ একাধিক জেলায়। আর এর জেরে জলমগ্ন (Water Logged) কলকাতার বহু এলাকা। বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত নিম্নচাপে (Depression) পরিণত হওয়ার ফলেই এই বৃষ্টি হচ্ছে বলে জানা গিয়েছে। এই পরিস্থিতি খতিয়ে দেখতে নবান্নে (Nabanna) বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

এক সপ্তাহ আগেই ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছিল আলিপুর আবহাওয়া দফতর। আর সেই মতোই মঙ্গলবার সকালে পরিস্থিতি একটু ভালো থাকলেও সন্ধে থেকেই দক্ষিণবঙ্গে শুরু হয় বৃষ্টি। তার সঙ্গে চলে ঝোড়ো হাওয়ার দাপট। রাত থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে শুরু করে। তবে বৃষ্টি কমার কোনও নাম নেই। সকাল থেকে নাগাড়ে বৃষ্টি হয়ে চলেছে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়। আর তার জেরে সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। 

আরও পড়ুন- বৃষ্টিতে উত্তর কলকাতায় ভেঙে পড়ল বাড়ি, ধ্বংসস্তূপের তলায় ১ শিশু সহ আটকে ২

আজ পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যার ফলে এই দুই জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। গতকাল রাত থেকেই এই জেলাগুলিতে ভারী বৃষ্টি শুরু হয়েছে। আজও সেখানে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট রয়েছে ঘণ্টায় ৪০ থেকে ৫০কিলোমিটার।

 

 

আরও পড়ুন- দুর্যোগ এড়াতে স্থানীয়দের নিরাপদ স্থানে যাওয়ার অনুরোধ, মুর্শিদাবাদে মাইকিং তৃণমূলের

এছাড়া ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পুরুলিয়া। এই তিন জেলায় জারি রয়েছে কমলা সতর্কতা। হলুদ সতর্কতা জারি রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান ও বীরভূমে। এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই জেলাগুলোতে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে।

তবে আজ রাত থেকেই বেশ কিছু জেলায় আবহাওয়ার উন্নতি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। যদিও আগামীকালও পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন- দুর্যোগের মধ্যেই ভোট, ভবানীপুরে ব্যবস্থা রাখা হচ্ছে নৌকা-রেনকোটের

রাতভর বৃষ্টিতে জলমগ্ন কলেজস্ট্রিট, মুক্তারাম বাবু স্ট্রিট, ঠনঠনিয়া, গিরিশ পার্ক, শোভাবাজার, উল্টোডাঙা, পাতিপুকুর আন্ডারপাস, বেহালা, হরিদেবপুর, যাদবপুর, তারাতালা, তিলজলা, নেতাজি নগর, পাক সার্কাস, গার্ডেনরিচ, যাদবপুর, মুকুন্দপুর ও বাইপাসের মতো এলাকা। 

এই পরিস্থিতিতে নবান্নে বৈঠক করেন মমতা। মুখ্যসচিবকে সঙ্গে নিয়ে বৈঠক করেন তিনি। পরিস্থিতি খতিয়ে দেখতে সব জেলা থেকে রিপোর্ট তলব করেছেন। ওই বৈঠকে ছিলেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব ও বিপর্যয় মোকাবিলা দফতরের সচিবও। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটির এই মুহূর্তে কেন্দ্রবিন্দু রয়েছে পূর্ব মেদিনীপুরের হলদিয়ায়। গত ২৪ ঘণ্টায় শুধু হলদিয়াতেই বৃষ্টি হয়েছে ২১৬.৪ মিলিমিটার। তারপর সর্বাধিক বৃষ্টি হয়েছে খড়গপুর ও মেদিনীপুরে। সেখানে বৃষ্টির পরিমাণ যথাক্রমে ১৭১ ও ১৭০ মিলিমিটার। 

Section 144 has been issued in Bhabanipur before the by election RTB

Share this article
click me!