২-৩ দিনেই বিদায় নেবে বর্ষা, অষ্টমী থেকে ফের বৃষ্টির সম্ভাবনা কলকাতায়

পুজোর মধ্যে বৃষ্টি হওয়ার ফলে তা আনন্দে ব্যাঘাত ঘটাতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরেও অষ্টমী থেকে বৃষ্টি হতে পারে। 

Asianet News Bangla | Published : Oct 9, 2021 2:54 PM IST / Updated: Oct 09 2021, 08:32 PM IST

নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টি (Rain) আর চরম দুর্যোগের মুখোমুখি হতে হয়েছে বাংলাকে (West Bengal)। বন্যা পরিস্থিতির (Flood Situation) সৃষ্টি হয়েছে একাধিক জেলায়। এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গের (South Bengal) বেশ কিছু এলাকা ভাসছে। সেই কারণে ফের আকাশে মেঘ দেখলেই রাজ্যবাসীর মনে তৈরি হচ্ছে আশঙ্কা। যদিও স্বস্তির খবর দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জানানো হয়েছে, আগামী ২ থেকে ৩ দিনের মধ্যে বাংলার বেশ কিছু জায়গা থেকে বিদায় নেবে বর্ষা (Monsoon)। এদিকে আবার নতুন করে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ (Depression)। তার জেরেই পুজোর মাঝামাঝি সময় থেকেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ফের বৃষ্টি (Heavy Rain) হবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে রাজ্যের বেশ কিছু জায়গা থেকে বিদায় নেবে বর্ষা। তবে, বর্ষা ছাড়াও এ রাজ্যে বৃষ্টি হওয়ার একাধিক কারণ রয়েছে। উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে। সেটি নিম্নচাপে পরিণত হয়ে ওড়িশা ও অন্ধ্র উপকূলের দিকে এগিয়ে যাবে। যার জেরে ভারী বৃষ্টিপাত, এমনকী ঘূর্ণিঝড়ের মুখেও পড়তে পারে উপকূলবর্তী এলাকাগুলি। তবে কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে যে হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছিল তার পরিমাণ কমবে রবিবার থেকে। ১২ অক্টোবর পর্যন্ত পরিষ্কার থাকবে আকাশ। এদিকে আন্দামান সাগরে তৈরি হওয়া ওই নিম্নচাপের জেরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ১৩ অক্টোবর থেকে। সেই বৃষ্টি চলবে ১৫ অক্টোবর পর্যন্ত। এর ফলে অষ্টমীর দিন থেকে হালকা ও মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। অষ্টমী থেকে দশমী বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন, By ELection: পুজো দিয়ে চতুর্থীর সকালেই উপনির্বাচনের প্রচারে খড়দহ-র BJP প্রার্থী জয় সাহা

আরও পড়ুন- পুজোর আনন্দের মাঝেই বিষাদের সুর চতুর্থীতে, গলফগ্রিনে রিজার্ভার পরিষ্কার করতে গিয়ে মৃত ২

পুজোর মধ্যে বৃষ্টি হওয়ার ফলে তা আনন্দে ব্যাঘাত ঘটাতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরেও অষ্টমী থেকে বৃষ্টি হতে পারে। অন্যদিকে উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তারপর ১৫ অক্টোবর পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। আর কলকাতায় ১২ অক্টোবর পর্যন্ত পরিষ্কার থাকবে আকাশ। কিন্তু, ১৩ অক্টোবর থেকে শহরবাসীর পুজোর আনন্দে জল ঢেলে দিতে পারে বৃষ্টি।

আরও পড়ুন, Durga Puja 2021: মমতার 'লক্ষ্মীর ভাণ্ডার'-র আদলে পুজো মন্ডপ এবার রায়গঞ্জে

এদিকে ওই নিম্নচাপের জেরে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, গোয়া, মহারাষ্ট্রের মধ্য অংশ, কর্নাটকের ভিতরের অংশ, কেরালা ও মাহেতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার জেরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে কেরালার একাধিক জেলায়।

Share this article
click me!