Oil Price Today: আজ পেট্রোল-ডিজেল সস্তা হল কি কলকাতায়, জানুন সারা দেশের জ্বালানীর দর

বুধবার সাতসকালেই পেট্রোল-ডিজেলের দাম নতুন প্রকাশ করেছে দেশের সরকারি তেল সংস্থা।  জেনে নিন কলকাতা-দিল্লি সহ দেশের ১০ শহরে পেট্রোল-ডিজেলের দাম কী চলছে।

 

 

Web Desk - ANB | Published : Jan 19, 2022 2:46 AM IST / Updated: Jan 19 2022, 09:24 AM IST

বুধবার সাতসকালেই পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) দাম নতুন প্রকাশ করেছে দেশের সরকারি তেল সংস্থা। কলকাতা সহ সারা দেশে ৭৫ দিনের উপরে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। তবে ভারতীয় বাজারে তেলের দামের কোনও পরিবর্তন না হলেও আন্তর্জাতিক বাজারে ক্রমশ তেলের দাম পরিবর্তন এসেছে। জেনে নিন কলকাতা-দিল্লি সহ দেশের ১০ শহরে পেট্রোল-ডিজেলের দাম কী চলছে।

বুধবার আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী,  কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। মুম্বইতে জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী, চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা। দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। মেট্রো শহরগুলির মধ্য়ে দিল্লিতেই সবচেয়ে দাম কম পেট্রোল ও ডিজেল।  দেশের রাজধানী দিল্লিতে পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছিল দিল্লি সরকার। তারপরেই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা ৫৬ পয়সা কমে যায়। 

আরও পড়ুন, Weather Report: আজও শহরের তাপমাত্রা স্বাভাবিকের নিচে, আগামী ২৪ ঘন্টায় ফের বৃষ্টির পূর্বাভাস

সারা দেশের এই চার শহর ছাড়া বাকি  শহরগুলির জ্বালানির দামও একটু এবার জেনে নেওয়া যাক। এদিন আগ্রাতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৫৬ পয়সা। আমেদাবাদে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ১৩ পয়সা এবং ডিজেলের দাম ৮৯ টাকা ১২ পয়সা। ব্যাঙ্গালোরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০০ টাকা ৫৮ পয়সা এবং ডিজেলের দাম ৮৫ টাকা ০১ পয়সা। ভোপালে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৮৭ পয়সা। ভুবেনেশ্বরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৮১ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৬২ পয়সা। চণ্ডীগড়ে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮০ টাকা ৯০ পয়সা। 

আরও পড়ুন, Shaoli Mitra: চলেও গিয়ে শহরের শিকড়ে শাঁওলি মিত্র, নাটকের নিবিড় ছায়া পথে চলুন ফিরে দেখা যাক

কলকাতা সহ সারা দেশে ৭৫ দিনের উপরে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। এদিকে অনেকদিন আগেই আন্তর্জাতিক বাজারে ক্রমশ তেলের দাম কমেছে। তবুও ভারতীয় বাজারে এখনও তাঁর কোনও প্রভাব পড়েনি। স্বাভাবিকভাবেই তাই কলকাতা সহ সারা দেশের মানুষেরই সমস্যা হচ্ছে। বিশেষ করে এই দাম না কমায় আমদানি-রপ্তানির উপরে একটা সুদূরপ্রসারি প্রভাব পড়েছে। পরিবহণ ব্যবস্থা ভাড়া না কমায় বেড়েছে বাজার দরও। এদিকে নাভিশ্বাস উঠেছে কলকাতাবাসীর। প্রসঙ্গত, দীপাবলির আগে পেট্রোল-ডিজেলের দামের ওপর আবগারি শুল্ক কমানোর কথা ঘোষণা করে মোদী সরকার। তারপর পেট্রোল ও ডিজেলের উপর ৫ এবং ১০ টাকা কমানো হয়। দেশের রাজধানী দিল্লিতে গত বছরই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছিল দিল্লি সরকার। তারপরেই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা ৫৬ পয়সা কমে যায়। যদিও এমন সুবিধা সব শহর পায়নি। তবে এই সুযোগগুলি দেশের সব রাজ্যগুলি পায়। অবিজেপি রাজ্যগুলিতে তাই দাম কমোনো নিয়ে ক্ষোভের আগুন নেভেনি। দাম কমার আশায় দিন কাটাচ্ছে কলকাতাও।

Share this article
click me!