Weather Report: আজও শহরের তাপমাত্রা স্বাভাবিকের নিচে, আগামী ২৪ ঘন্টায় ফের বৃষ্টির পূর্বাভাস

বুধবার  শহরের তাপমাত্রা স্বাভাবিকের নিচেই রয়েছে, হাওয়া অফিসের পূর্বভাস অনুযায়ী, বুধবার সকাল সাড়ে ৭ টা নাগাদ শহরের তাপমাত্রা এই মুহূর্তে ১৩ ডিগ্রি সেলসিয়ার্স। তবে আগামী ২৪ ঘন্টা পর থেকেই বৃষ্টি সম্ভাবনা রয়েছে রাজ্যে জুড়ে।

 

Web Desk - ANB | Published : Jan 19, 2022 2:12 AM IST / Updated: Jan 19 2022, 09:26 AM IST

বুধবার শহরের আকাশ পুরোপুরি পরিষ্কার থাকবে। সকালের দিকে কলকাতা (Kolkata and other Districts) সহ জেলায়-জেলায় কুয়াশ থাকলেও বেলা বাড়তেই তা উধাও হবে। এদিনও শহরের তাপমাত্রা স্বাভাবিকের নিচেই রয়েছে। হাওয়া অফিসের পূর্বভাস অনুযায়ী (Weather Office), বুধবার সকাল সাড়ে ৭ টা নাগাদ শহরের তাপমাত্রা এই মুহূর্তে ১৩ ডিগ্রি সেলসিয়ার্স। শহরে আগামী চার-পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকবে। এবং আগামী ২৪ ঘন্টা পর থেকেই বৃষ্টি সম্ভাবনা রয়েছে।

 

আবহাওয়া দফতরের পূর্বভাস অনুযায়ী, আগামী তিন দিন দক্ষিণবঙ্গের প্রধানত পরিষ্কার শুষ্ক আবহাওয়া থাকবে। ২১ তারিখ দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভবনা। ২২ তারিখ পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভাবনা। অন্যান্য জেলাগুলোয় ২১ এবং ২২ তারিখ আংশিক মেঘলা আকাশ থাকবে। রাতের তাপমাত্রার এখন বিশেষ কোনও পরিবর্তন নেই। তবে দুদিন পর থেকে রাতের তাপমাত্রা বাড়বে অর্থাৎ শীত কমবে। কলকাতার ক্ষেত্রে আগামী চার পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকবে। এবং ২১ ও ২২ তারিখ আংশিক মেঘলা আকাশ থাকবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী ৪৮ ঘন্টায় শুষ্ক আবহাওয়া থাকবে। ২০ তারিখ দার্জিলিং, কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা। ২১ ও ২২ তারিখ উত্তরের যে পাঁচটি জেলা রয়েছে দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ার,জলপাইগুড়ি কোচবিহার এসব জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা। দুই বঙ্গেই ২৩ এবং ২৪ তারিখ  প্রভাব পড়বে দুই বঙ্গেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এখন জাঁকিয়ে শীত পড়ার কোন সম্ভাবনা নেই। এই বৃষ্টির কারণ হল, পশ্চিমী ঝঞ্ঝার জন্য হাওয়ার গতিপথ পরিবর্তনের সঙ্গে বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্পপূর্ণ হাওয়া এর প্রভাবেই বৃষ্টি।

আরও পড়ুন, Oil Price Today: আজ পেট্রোল-ডিজেল সস্তা হল কি কলকাতায়, জানুন সারা দেশের জ্বালানীর দর

আরও পড়ুন, Shaoli Mitra: চলেও গিয়ে শহরের শিকড়ে শাঁওলি মিত্র, নাটকের নিবিড় ছায়া পথে চলুন ফিরে দেখা যাক

হাওয়া অফিস আগেই জানিয়েছিল, ১৬ জানুয়ারি থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। তা মিলেও গিয়েছে। এখন সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের নিচে চলছে। তবে ১৬ তারিখের পর থেকে রাতের তাপমাত্রা ফের কমে যায়।  সম্প্রতি পশ্চিমী ঝঞ্ঝার কারণেই রাজ্যে তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছিল। আবহাওয়া দফতরের পূর্বভাস অনুযায়ী,  বুধবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৩.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৩ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৫১শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। যেখানে রবিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.১ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯১ শতাংশ।  সর্বনিম্ন ৫৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

Share this article
click me!