'পাকিস্তানি বলেই কি এমন আচরণ', চরম ভোগান্তির পর স্বাস্থ্য ভবনের হস্তক্ষেপে টিকা পেলেন শাহার

বিবাহ সূত্রে ৭ বছর কলকাতায় থেকেও কোভিডে টিকা নিয়ে চরম হয়রানির শিকার এক পাকিস্তানি মহিলা। পরবর্তীতে স্বাস্থ্য ভবনের হস্তক্ষেপেই টিকা পেলেন শাহার।

Ritam Talukder | Published : Jul 15, 2021 8:58 AM IST / Updated: Jul 15 2021, 05:37 PM IST

কলকাতায় কোভিডে টিকা নিয়ে চরম হয়রানির শিকার এক পাকিস্তানি মহিলা। বিবাহ সূত্রে ৭ বছর এশহরে থেকেও ভারতীয় নথিপত্র কিছু না থাকার জন্য ওই পাকিস্তানি মহিলাকে ভ্য়াকসিন দেয়নি দক্ষিণ কলকাতার একটি নামী বেসরকারি হাসপাতাল। আধার কার্ড না থাকায় চরম ভোগান্তির হয় বছর ৩০ এর শাহার কাইজার নামের ওই পাকিস্তানি মহিলার। স্লট বুক হওয়া সত্ত্বেও স্বাস্থ্য দফতরের নিয়মের দোহাই দিয়ে ওই মহিলাকে শেষ পর্যন্ত টিকা দেয় না হাসপাতালে। পরবর্তীতে স্বাস্থ্য ভবনের হস্তক্ষেপেই টিকা পেলেন শাহার।

 

 

আরও পড়ুন, স্বামীর পরকীয়ায় প্রতিবেশীর অন্তঃসত্ত্বা অবস্থার পর্দা ফাঁস, প্রতিশোধ নিতে কী করলেন স্ত্রী

জানা গিয়েছে,  স্বাস্থ্য ভবনের হস্তক্ষেপের পর ঢাকুরিয়ার এক বেসরকারি হাসপাতালে কোভিড টিকা নিয়েছেন তিনি। প্রসঙ্গত, ৯ জুলাই পরিবারের তিনজনের জন্যে কোভিড টিকা নেওয়ার স্লট বুক করা হয়। পরিবাররের সদস্যদের সঙ্গে টিকা নিতে যান শাহার। তাঁর কাছে এই মুহূর্তে আধার কার্ড সহ কোনও ভারতীয় নথি নেই । সম্বল বলতে পাসপোর্ট। সেই নথি দেখিয়ে কো-উইন অ্যাপে টিকার জন্য স্লট বুক করেছিলেন বছর ৩০ এর শাহার কাইজার।অথচ শাহার কোনও অবৈধ বাসিন্দা নন। বিবাহ সূত্রে ৭ বছর কলকাতাতেই রয়েছেন। উল্লেখ্য, শুক্রবার বিকেল তিনটে থেকে চারটের স্লট বুকিং করেন শাহার। হাসপাতালে গেলে প্রথমে নিয়ম অনুযায়ী কোউইন অ্যাপের স্লট বুকিং দেখে টাকা জমা নেওয়া হয়। স্পুটনিক ভি টিকা দেওয়া হবে বলে জানানো হয়। এরপর একজন কর্মী এসে বলেন, অপেক্ষা করতে হবে। আমরা উচ্চ কৃর্তৃপক্ষের সঙ্গে কথা বলছি।' এরপর আরও দেড় থেকে দুই ঘন্টা বসে থাকার পর তাঁদের বলা হয় যে, বিদেশিদের টিকা দেওয়ার ক্ষেত্রে স্বাস্থ্য ভবনের নির্দেশ নেই।  ফলে টিকা দেওয়া যাবে না।' 

 

 

আরও পড়ুন, ডেটিং অ্যাপের ফায়দা তুলল যুবক, পানশালায় প্রথম সাক্ষাতের পর ফ্ল্যাটে নিয়ে তরুণীকে ধর্ষণ

এরপরেই চূড়ান্ত হয়রানির পর শাহার অভিযোগ তুলে জানিয়েছেন,' থাইল্যান্ড, জাপান,নেপাল, ভুটান, আমেরিকা সহ অনেক দেশের নাগরিকরা পাসপোর্ট দেখিয়ে টিকা পেয়েছেন। ' শাহার আরও বলেছেন, 'যখন রেজিস্টেশন করতে হয়, তখনই সেখানে ভ্যালিড ডকুমেন্ট হিসেবে পাসপোর্টেরই উল্লেখ রয়েছে। অন্য কোনও দেশের পাসপোর্ট সেখানে যে বৈধ নয়, এমন কোনও কিছুই উল্লেখ নেই।' 'পাকিস্তানি বলেই কি তাঁর সঙ্গে এমন আচরণ', প্রশ্ন তুলেছেন শাহার। এরপর স্বাস্থ্য ভবনের হস্তক্ষেপেই শেষ অবধি টিকা পেয়েছেন শাহার। স্বাস্থ্য ভবন সাফ জানিয়েছে,টাকা দিয়ে বেসরকারি হাসাপাতালে টিকা দিতে কোনও সমস্যা নেই। এরপর রবিবার কো-উইন অ্যাপে ফের নাম নথিভুক্ত করেন ওই পাকিস্তানি মহিলা। বহু টানাপোরেনের পর শেষ অবধি বুধবার ঢাকুরিয়ার হাসপাতাল থেকে টিকা পেয়েছেন  শাহার কাইজার। 

আরও পড়ুন, ভরা বর্ষায় সর্ষে ইলিশ, সঙ্গে ২-৩ দিনের সফর, নয়া ভাবনায় 'হিলশা ট্যুরিজম'

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Share this article
click me!