Weather Report: গভীর নিম্নচাপের জের, আগামী ২৪ ঘন্টায় বর্ষণ কলকাতা সহ দক্ষিণবঙ্গে

শুক্রবার পারদ চড়ল কলকাতায়।   হাওয়া অফিস জানিয়েছে, এই মুহূর্তে একটি নিম্নচাপ মধ্য ও দক্ষিণ বঙ্গোপসাগরে উপরে রয়েছে, যার জেরে কলকাতা সহ দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

Asianet News Bangla | Published : Nov 12, 2021 2:17 AM IST

শুক্রবার পারদ চড়ল কলকাতায়। এদিন শহর ও শহরতলিতে আকাশ আংশিক মেঘলা  (Partly Cloudy Sky)। হাওয়া অফিস জানিয়েছে,  সপ্তাাহান্তে বৃষ্টির সম্ভাবনা (Rain) রয়েছে।রাজ্যের উপর দিয়ে উত্তর পশ্চিম দিকের শীতল হাওয়া প্রবেশ করছে। নতুন করে নিম্নচাপে সৃষ্টি হয়েছে বঙ্গোপসাগরে (Deep Depression on Bay of Bengal)। তাই ফের তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।  কলকাতা সহ দক্ষিণবঙ্গে (Rain in Kolkata and South Bengal) হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Padma Awardees 2021: 'সোনা ঝরা দিনটা আমি ভুলব না', পদ্মশ্রী পাওয়ার পর বললেন সুজিত চট্টোপাধ্যায়

আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্য়ায় জানিয়েছেন, 'এই মুহূর্তে একটি নিম্নচাপ মধ্য ও দক্ষিণ বঙ্গোপসাগরে উপরে রয়েছে। এটি আগামী ১২ ঘন্টায় গভীর নিম্নচাপে পরিণত হবে। এবং তামিলনাড়ু উপকূলে যাবে। যত এই নিম্নচাপ তামিলনাড়ুর দিকে এগোবে, আমাদের রাজ্যের উপর জলীয় বাষ্পপূর্ণ বাতাস প্রবেশ করবে। যার ফলে ১৩ নভেম্বর থেকে দক্ষিণবঙ্গের উপকূলের জেলা এবং কলকাতাতে হালকা বৃষ্টি হবার সম্ভাবনা।  ১৩ থেকে ১৪ তারিখ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সামান্য বৃষ্টি হবে ১৫ নভেম্বর। ১২ তারিখের পর থেকে আকাশ মেঘলা হওয়ার কারণে রাতের তাপমাত্রা কমতে শুরু করবে। বিশেষ করে দুই থেকে তিন ডিগ্রী আগামী তিন থেকে চারদিন কমবে।  আগামী তিন-চার দিন তাপমাত্রা বাড়বে। যার ফলে আগামী তিন-চার দিন ঠান্ডার প্রভাব অনেকটাই কমবে।' যদিও হাওয়া অফিস আগেই জানিয়েছিল,  দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে আগামী সপ্তাহের শেষ দিকে।দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ দক্ষিণ-পূর্ব আরব সাগরে অবস্থান করছে। এটি ক্রমশ  উত্তর পশ্চিম দিকে এগিয়ে পূর্ব মধ্য আরব সাগরের দিকে যাবে। এটি শক্তি বাড়িয়ে  উত্তর-পশ্চিম দিকে এগোবে। হাওয়া অফিস আরও জানিয়েছে, এই মুহূর্তে  গোটা পূর্ব ভারতে উত্তর-পশ্চিমে শীতল হাওয়ার প্রভাবে তাপমাত্রা অনেকটা নেমে গিয়েছে। 

আরও পড়ুন, Tripura: ত্রিপুরায় কুণালের বিরুদ্ধে আরও ৪ মামলা, আজই বিপ্লব দেবের রাজ্য়ে পাড়ি তৃণমূল নেতার

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.৪ ডিগ্রি সেলসিয়ার্স। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯১ শতাংশ।   সর্বনিম্ন ৪৫  শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.০ ডিগ্রি সেলসিয়ার্স। সর্বনিম্ন তাপমাত্রা ছিল  ১৯.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৬ শতাংশ।   সর্বনিম্ন ৪৪  শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস।  বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল  ১৯.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৬ শতাংশ।   সর্বনিম্ন ৪৩  শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস।   

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!