নেমেছে ধ্বস, বেড়েছে নদীর জল, ফের আজও প্রবল বর্ষণ উত্তরবঙ্গে


রবিবার কলকাতায় মেঘলা আকাশ।  আবহাওয়া দফতর সূত্রে খবর, বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা শহর ও শহরতলিতে।

Asianet News Bangla | Published : Aug 29, 2021 2:18 AM IST / Updated: Aug 29 2021, 12:02 PM IST


রবিবার কলকাতায় মেঘলা আকাশ।  আবহাওয়া দফতর সূত্রে খবর, বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা শহর ও শহরতলিতে। রবিবারে দার্জিলিং জেলা ছাড়া আর কোথাও ভারী বৃষ্টির সর্তকতা নেই। দক্ষিণবঙ্গে  বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভবনা রয়েছে।  রবিবার থেকে বৃষ্টি বাড়বে মধ্যভারত এবং উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।

আরও পড়ুন, Vistadome: আজ থেকেই যাত্রা শুরু 'ভিস্তাডোম'-র, পুজোর আগেই বড় উপহার রেলের

আবহাওয়া দফতর সূত্রে খবর,   মৌসুমী অক্ষরেখা ক্রমশ দক্ষিণে দিকে সরছে। বিহার থেকে উড়িষ্যা পর্যন্ত রয়েছে একটি অক্ষরেখা। উত্তরবঙ্গ জুড়ে ভারী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। ইতিমধ্যেই গত কয়েকদিন ধরে লাগাদার বৃষ্টিপাতের ফলে শিলিগুড়ি শহরের বেশ কিছু এলাকা জলমগ্ন হওয়ার পাশাপাশি শহর সংলগ্ন ও শহরের মধ্যে দিয়ে বয়ে চলা নদী গুলিতে বৃদ্ধি পেয়েছে জলস্তর। পাশাপাশি পাহাড় জুড়ে লাগাদার বৃষ্টিপাতের ফলে ধ্বস পড়ে বেশ কয়েকটি জায়গায়। শিলিগুড়ি ও সিকিমের লাইফ লাইন ১০নম্বর জাতীয় সড়কের ২৯মাইলে ধ্বস পড়ে  বিছিন্ন হয়ে পড়ে যোগাযোগ। 

"

আরও পড়ুন, Vaccine: 'আপনার দাবি সত্য হলে রাজনীতি ছেড়ে দেব-নইলে আপনি ছাড়বেন', দিলীপকে 'চ্যালেঞ্জ' ফিরহাদের

মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস।ভ্যাপসা গরমে হাঁসফাঁস করছেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বাড়ায় কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বেড়েছে অস্বস্তি। তবে শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গেও ছিল। হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ,  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে বাকি জেলাতে।  বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। বীরভূম মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দফতর সূত্রে খবর, আসাম ও মেঘালয়ে প্রবল বৃষ্টির পূর্বাভাস। শনিবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে বিহার উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ডে আগেই জানিয়েছিল হাওয়া অফিস। ভারী বৃষ্টি হবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি, সিকিম এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে। ভারী বৃষ্টির পূর্বাভাস তামিলনাড়ু উপকূলেও। হাওয়া অফিস জানিয়েছে, কর্ণাটক, তামিলনাডু ও কেরালাতে রবিবার ও সোমবার প্রবল বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে বৃষ্টি বাড়বে মধ্যভারত এবং উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।

আরও পড়ুন, 'BJP-র বন্ডে কত টাকা পড়ে, সেসবের তদন্ত করুক ED', কয়লাকাণ্ডে অভিষেকের ডাক পড়তেই চটলেন মমতা
আবহাওয়া দফতর সূত্রে খবর,  বৃষ্টিতে তুলনামূলকভাবে কমেছে তাপমাত্রা। রবিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.২ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.০ ডিগ্রী।   স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে।  অপরদিকে আদ্রতা বেড়ে অস্বস্তি ভাবটা রয়েই গিয়েছে। শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।   সর্বনিম্ন ৬৭  শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শনিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.৪ ডিগ্রী।    শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।   সর্বনিম্ন ৮৪  শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.৮ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের ১ ডিগ্রি বেশী।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৫ ডিগ্রী।  স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে রয়েছে। শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ।   সর্বনিম্ন ৭৩  শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

 আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

 

Share this article
click me!