বঙ্গোপসাগরের উপরে ঘূর্ণাবর্ত, আজ মহালয়ায় উপকূলের জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস

বঙ্গোপসাগরের উপরে ঘূর্ণাবর্তের জেরে উপকূলের জেলাগুলোতে হালকা বৃষ্টির পূর্বাভাস। মহালয়ায় কলকাতায় মেঘলা আকাশ , উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলাতে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।  

Asianet News Bangla | Published : Oct 6, 2021 2:16 AM IST


মহালায়র সকালে শহরের আকাশ আংশিক মেঘলা (Partly Cloudy Sky) রয়েছে।  হাওয়া অফিস জানিয়েছে, (Bay Of Bengal) বঙ্গোপসাগরের উপরে ঘূর্ণাবর্তের জেরে উপকূলের জেলাগুলোতে হালকা বৃষ্টির পূর্বাভাস (Rain)। মহালয়ায় কলকাতায় (Kolkata)মেঘলা আকাশ , উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলাতে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।  

আরও পড়ুন, Durga Puja: সোনার মূর্তির বদলে কলা বউ, পুরুলিয়ার রাজবাড়িতে এবার ব্যতিক্রমী দুর্গাপুজো

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন,  'বঙ্গোপসাগরের উপরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। তার ফলে দক্ষিণবঙ্গে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে।এর ফলে উপকূলের জেলাগুলোতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কলকাতাতেও খুব বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।. মহালয়ায় কলকাতায় মেঘলা আকাশ হালকা বৃষ্টি হলেও খুব সামান্য হবে।এছাড়া উপকূলের জেলা দুই ২৪ পরগনা,পূর্ব মেদিনীপুর, নদিয়া,মুর্শিদাবাদে হালকা বৃষ্টি হতে পারে।পাশাপাশি উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলাতে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা অনেকটাই বেড়েছে। কলকাতার. তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি বঙ্গোপসাগরের উপর দিয়ে জলীয় বাষ্পের প্রবেশের ফলে আদ্রতা জনিত  অস্বস্তি বজায় থাকবে কলকাতায়।'অপরদিকে, আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্য়ায় আগেই জানিয়েছেন,' ৬ অক্টোবার থেকে পশ্চিম ভারত থেকে বর্ষা বিদায় নেবে।তারপর ধীরে ধীরে আমাদের বঙ্গ থেকেও বিদায় নেবে বর্ষা।' 

আরও পড়ুন, পুজোর পরেই কি খুলছে স্কুল , স্কুল-সংষ্কারের জন্য ১০৯ কোটি টাকা বরাদ্দ করল রাজ্য সরকার

অপরদিকে, ইতিমধ্যেই প্রবল বর্ষণে নদীর জল বেড়ে উঠে রাজ্যের একাধিক জেলা বন্যা পরিস্থিতি। যদিও এনিয়ে রাজ্যের শাসক দল এবং প্রধান বিরোধী দলের মতপার্থক্য আছে। রাজ্যের বন্যা পরিস্থিতির জন্য ডিভিসি-র না বলে জল ছাড়াকেই দায়ী করেছেন মমতা। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে গেরুয়া শিবির। মূলত কেন্দ্রের মোদী সরকারের অধীনেই এই ডিভিসি, তাই ফের বন্য়া পরিস্থিতির কারণ নিয়ে সংঘাতে জড়িয়েছে তৃণমূল-বিজেপি। তবে টানা বৃষ্টিতে সপ্তাহের শুরু তাপমাত্রা আচমকাই অনেকটা কমে গেলেও ফের আবার পারদ চড়েছে শহর কলকাতায়। আদ্রতাও নেহাত কম নয়। বিশে করে মেঘলা দিনে তা আরও বেশি অসহনীয় হয়ে উঠেছে। মঙ্গলবার তাপমাত্রা (Temparature) স্বাভাবিকের থেকে নীচে থাকলেও আগের থেকে অনেকটাই বেড়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৭ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.৬ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, বুধবার শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।   সর্বনিম্ন ৬২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে আগামী দুদিন বাড়বে তাপমাত্রা সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি। 

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

Share this article
click me!