ধেয়ে আসছে ৪০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়া, সন্ধে নামতেই রাজ্য়ে বজ্রবিদ্য়ুৎ সহ বৃষ্টির পূর্বাভাস

  • ঘূর্ণাবর্তের জেরে, উত্তরবঙ্গে সোমবার পর্যন্ত ঝড়-বৃষ্টির পূর্বাভাস  
  • শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস 
  • মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম সহ দক্ষিণবঙ্গে ও বিক্ষিপ্ত ঝড় বৃষ্টি 
  • বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তি বাড়বে  

Ritam Talukder | Published : Apr 17, 2020 12:32 PM IST

কলকাতায় আজও  সারাদিনই আকাশ মেঘলা ছিল।  আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এই মুহূর্তে উত্তরবঙ্গ ও  বাংলাদেশ সংলগ্ন ঘূর্ণাবর্ত রয়েছে। এই ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ অক্ষরেখা উত্তর প্রদেশ পর্যন্ত বিস্তৃত বিহারের উপর দিয়ে। এর জেরে উত্তরবঙ্গে সোমবার পর্যন্ত ঝড় বৃষ্টির পূর্বাভাস। মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম সহ দক্ষিণবঙ্গে ও বিক্ষিপ্ত ঝড় বৃষ্টি। দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির পরিমাণ বাড়বে ও মঙ্গলবার। কলকাতা সংলগ্ন এলাকায় উচ্চতাজনিত অস্বস্তি সকাল থেকে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তি বাড়বে। 

মাকে শেষ দেখা হল না, জন্মদাত্রীর অন্তিমযাত্রায় কোয়রান্টিনে ছেলে

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫২ শতাংশ।  শুক্রবার এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন, ঝড়-বৃষ্টিতে ফুটপাতে রাত কাটছে স্বস্ত্রীক স্বাস্থ্যকর্মীর, সংক্রমণের ভয়ে তাড়িয়ে দিল বাড়িওয়ালা

হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার বিকেল বা সন্ধ্যের দিকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের দু-একটি জেলায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ঝড়- বৃষ্টির সম্ভাবনা। তবে সম্ভাবনা বেশি রয়েছে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূমে। উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই শুক্রবার ঝড় বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং কালিম্পং এলাকায় বৃষ্টির সম্ভাবনা বেশি বৃষ্টি হবে সিকিমেও। আগামী কয়েকদিন অরুণাচল প্রদেশ, আসাম ,মিজোরাম, মনিপুর, ত্রিপুরা মেঘালয় সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা। আগামী কয়েকদিন তাপমাত্রা বাড়বে কর্ণাটক,তেলেঙ্গানা, গুজরাটে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ডুকছে উত্তর-পশ্চিম ভারতে।এর জেরে আগামী ৪৮ ঘণ্টায় জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখান্ড, উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে হালকা ঝড়-বৃষ্টির সম্ভাবনা। ৪৮ ঘন্টা পর থেকে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রী বাড়তে পারে উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।




আরও পড়ুন, করোনা-যুদ্ধে অভয়বাণী, বেলগাছিয়া বস্তিবাসীর হালহকিকত নিতে উপস্থিত স্বাস্থ্য়কর্মীরা

এনআরএসে যুবকের মৃত্য়ুর জের, করোনা আক্রান্ত হলেন এবার এক নার্স

Share this article
click me!