রবিবার ৬ ঘন্টার জন্য বন্ধ দ্বিতীয় হুগলী সেতু, যানজট এড়াতে কোন রাস্তা দিয়ে যাবেন জেনে নিন

রবিবার সকাল থেকে প্রায় ছয় ঘণ্টার জন্য বন্ধ থাকছে দ্বিতীয় হুগলী সেতু। এই ঐতিহ্যবাহী সেতুর স্বাস্থ্য পরীক্ষার কারনেই বন্ধ রাখা হবে বলে প্রশাসনের তরফে জানানো বয়েছে।

Jaydeep Das | Published : Feb 13, 2022 4:05 AM IST

দীর্ঘ প্রায় ৩০ বছর কোনও পরীক্ষা অথবা রক্ষনাবেক্ষন হয়নি। অবশেষে এবার সেই দ্বিতীয় হুগলী সেতুরই স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে ছুটির দিনে। এদিনই এই বিষয়ে জানানো হয়েছে কলকাতা ট্রাফিক পুলিশের তরফে জারি করা হয়েছে বিবৃতি। তাতেই সাফ বলা হয়েছে রবিবার সকাল থেকে প্রায় ছয় ঘণ্টার জন্য বন্ধ থাকছে দ্বিতীয় হুগলী সেতু। এই ঐতিহ্যবাহী সেতুর স্বাস্থ্য পরীক্ষার কারনেই বন্ধ রাখা হবে বলে প্রশাসনের তরফে জানানো বয়েছে।

যার জেরে এদিন সকাল ৮টা থেকে দুপুর ২টো পর্যন্ত বন্ধ থাকবে যান চলাচল। তবে যাত্রী দুর্ভোগ এড়াতে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে প্রশাসনের তরফে। কলকাতা ট্রাফিক পুলিশের (Kolkata Traffic Police) ফেসবুক পেজে একটি পোস্ট শেয়ার করে জানানো হয়েছে এই সময়ের মধ্যে কলকাতা থেকে হাওড়াগামী সমস্ত যানকেই স্ট্র্যান্ড রোড হয়ে যেতে হবে। তাই এই রুটেও রীতিমতো যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে বাড়তি জ্যামের সমস্যা এড়াতে। অন্যদিকে হাওড়া থেকে কলকাতাগামী গাড়িগুলিকেও ব্রেবোর্ন রোড হয়ে যেতে হবে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন-রাজ্যপাল বিধানসভার অধিবেশন স্থগিত করতেই ফের আক্রমণে ফিরহাদ, উঠল রাষ্ট্রপতি প্রসঙ্গও

অন্যদিকে খিদিরপুর রোড, এজেসি বোস রোডেও যান চলাচল নিয়ন্ত্রণ করা শুরু হয়ে গিয়েছে। সেখানেও থাকছে বাড়তি চাপ। এজেসি বোস রোড ধরে জিরুট আইল্যান্ডের দিক থেকে দ্বিতীয় হুগলি সেতু-গামী যানবাহনগুলিকে টার্ফ ভিউ থেকে হেস্টিংস ক্রসিংয়ের দিকে ঘুরিয়ে দেওয়া হচ্ছে। তাতে যানবাহনগুলি সেন্ট জর্জেস রোড ও স্ট্র্যান্ড রোড ধরে হাওড়া ব্রিজে উঠতে পারছে। একইসঙ্গে কেপি রোড ধরে আসা গাড়িকে ওয়াই পয়েন্ট থেকে ফারলং রোডের দিকে ঘুরিয়ে দেওয়া হচ্ছে। সেখান থেকে সেগুলি রেড রোড ধরে হাওড়া যাচ্ছে।

আরও পড়ুন-সর্বভারতীয় তৃণমূলের নতুন কর্মসমিতির ঘোষণা পার্থর, মমতার তালিকায় ঠাঁই ২০ নেতার, থাকছেন অভিষেকও

সূত্রের খবর, এদিন দ্বিতীয় হুগলী সেতুর হোল্ডিং কেবিলসগুলির পরীক্ষার উপরই বিশেষ ভাবে জোর দেওয়া হচ্ছে। হবে একইসঙ্গে বিয়ারিং প্লেটগুলিরও পরীক্ষা হচ্ছে। যদি কোনও একটি হোল্ডিং কেবিলে সমস্যা ধরা পড়ে তাহলে তা সারাতে প্রায় ২০ থেকে ২৫ দিন পর্যন্ত সময় লেগে যেতে পারে বলে ওয়াকিবহাল মহলের ধারণা। পাশাপাশি বেশ কিছু পিলার বা থাম্বার অবস্থা সাঠিক কেমন আছে তা পরীক্ষা করে দেখা হবে। তবে রবিবারই যদি স্বাস্থ্য পরীক্ষায় পাশ করে যায় দ্বিতীয় হুগলী সেতু তবে সপ্তাহের শুরুর দিনে সোমবার যাত্রী দুর্ভোগ অনেকটাই এড়ানো যাবে।

আরও পড়ুন-লক্ষ লক্ষ টাকায় বিক্রি হয়ে যাচ্ছে ওটিপি, ফের শহরে বড়সড় সাইবার জালিয়াত চক্রের হদিশ

Share this article
click me!