বান্ধবীর থেকেই সংক্রমণ, কলকাতার আক্রান্তকে নিয়ে নতুন চিন্তায় ডাক্তাররা

  • রাজ্যে প্রথম করোনা আক্রান্তের হদিশ
  • হদিশ মিলেছে  খাস কলকাতায়
  •  তরুণকে রাখা হয়েছে বেলেঘাটা আইডিতে 
  • বান্ধবীর থেকেই কি ভাইরাস পেল তরুণ

Asianet News Bangla | Published : Mar 18, 2020 3:34 AM IST / Updated: Mar 18 2020, 09:06 AM IST

রাজ্যে প্রথম করোনা আক্রান্তের হদিশ মিলেছে কলকাতায়৷ ইতিমধ্য়েই ইংল্যান্ড ফেরত ওই তরুণকে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন,স্পেশাল আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে তাঁকে৷ তবে একা তরুণ নন, তাঁর পরিবার ওই তরুণের যাঁরা সংস্পর্শে এসেছেন তাঁদেরও নজরদারির মধ্য়ে রাখা হয়েছে। তরুণের পাশাপাশি তার মা-বাবা ও গাড়িচালককে বেলেঘাটা আইডিতে কোয়েরেন্টিনে রাখা হয়েছে৷

শহরে প্রথম করোনা রোগীর শরীরে নেই কোনও উপসর্গ, খোঁজ শুরু হল আক্রান্ত তরুণের সহযাত্রীদের

জানা গিয়েছে,ওই তরুণ ইংল্যান্ডে একটি বার্থডে পার্টিতে যোগ দিতে গিয়েছিলেন। পার্টি শেষে জানতে পারেন করোনায় আক্রান্ত  ছিল  তার বান্ধবী। যদিও ইংল্যান্ড থেকে কলকাতা বিমানবন্দরে নামলেও তার শরীরে করোনা ভাইরাসের উপসর্গ ধরা পড়েনি। জ্বর, সর্দি, কাশি এমনকী শ্বাসকষ্টের কোনও লক্ষণ দেখা যায়নি ওই তরুণের শরীরে। তাই বান্ধবীর কথা জানতে পেরে বাড়িতেই আলাদা ছিলেন ওই তরুণ।

স্টেজ- ২ তে কলকাতার করোনা আক্রান্ত, রোগ প্রতিরোধক ক্ষমতাই বাঁচাতে পারে

কিন্ত সোমবার থেকেই হঠাৎ তাঁর শরীরের তাপমাত্রা বাড়তে  থাকে। একে একে ধরা  পড়ে করোনা ভাইরাসের উপসর্গ। এরপরই তাকে বেলেঘাটা আইডিতে ভর্তি হওয়ার পরামর্শ দেওয়া হয়। কাল বিলম্ব  না করে হাসপাতালে ভর্তি হন তিনি। মঙ্গলবার বিকেলেই তার করোনা পরীক্ষা হয়। বিকেলে সেই পরীক্ষায় করোনাভাইরাস পজিটিভ ধরা পড়ে। তবে এত কিছুর পরও তরুণের চিকিৎসা নিয়ে আশাবাদী ডাক্তাররা। তাঁদের মতে, এখনও পর্যন্ত স্টেজ-২ পর্যায়ে রয়েছে ওই তরুণের করোনা সংক্রমণ৷ ফলে একেবারে আশঙ্কাগ্রস্ত হওয়ার কিছু নেই। বিশেষ আইসোলেশনে রাখা হয়েছে তাকে। বয়স কম হওয়ায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাই ওকে স্বাভাবিক করতে পারবে।  ধীরে ধীরে সুস্থ হয়ে উঠতে পারবে আক্রান্ত।

ডাক্তার বলছে বিষ, দিলীপের কাছে গো-মূত্র 'অমৃত'

তবে ডাক্তাররা জানিয়েছেন বয়স বেশি অর্থাৎ সিনিয়র সিটিজেন বা সত্তরোর্ধ কেউ হলে চিন্তার বিষয় থাকত। কারণ শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা কমে যাওয়ায় অনেক ক্ষেত্রেই ভাইরাসের থাবা থেকে সুস্থ জীবনে ফিরতে পারেন না তারা। ডাক্তারদের  কথা যে যুক্তিযুক্ত তা বিশ্বে করোনায় মৃতদের পরিসংখ্য়ান থেকেই প্রমাণিত। বেশির ভাগ ক্ষেত্রেই করোনা ভাইরাসের শিকার হয়েছেন  প্রবীণ ব্য়ক্তিরা।

জানা গিয়েছে,সোমবারই ইংল্যান্ড থেকে কলকাতায় ফেরেন ওই তরুণ৷ পরে বেলেঘাটা আইডি হাসপাতালে প্রাথমিক পরীক্ষা করা হয় তার। প্রথমে বাড়িতেই আলাদা রাখার পরামর্শ দিয়েছিলেন ডাক্তাররা৷ মঙ্গলবার করোনা টেস্ট করাতেই ওই তরুমের দেহে ভাইরাস পাওয়া যায়। সঙ্গে সঙ্গে  ওই তরুণকে বেলেঘাটা আইডি হাসপাতালের স্পেশাল আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে৷ পরিবার সূত্রে  খবর,  ইংল্যান্ডে এক বন্ধুর জন্মদিনের পার্টিতে গিয়েছিলেন ওই তরুণ৷ সেই পার্টিতেই  ৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন বলে খবর। তাঁদের থেকেই মারণ করোনায় আক্রান্ত হন রাজ্যের এই তরুণ৷ ইতিমধ্য়েই রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিদেরও আলাদা পর্যবেক্ষণে রাখা হচ্ছে। 

Share this article
click me!