Weather- পারদ নেমে শীতের আমেজ বাড়ল কলকাতায়, তুষারপাতের সম্ভাবনা হিমাচল প্রদেশে

বুধবার সকালে ফের আকাশ আংশিক মেঘলা শহর ও শহরতলিতে, সাতসকালেই শীতের আমেজ ।  আবহাওয়া দফতর সূত্রে খবর,  দার্জিলিং, সিকিমে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস ।


 

Asianet News Bangla | Published : Nov 3, 2021 2:17 AM IST / Updated: Nov 03 2021, 07:48 AM IST

বুধবার সকালে ফের আকাশ আংশিক মেঘলা শহর ও শহরতলিতে (Partly Cloudy Sky in Kolkata)। সাতসকালেই শীতের আমেজ । উত্তুরে হাওয়া দেওয়া শুরু হয়েছে। (Kali Puja) কালীপুজো ও ভাইফোঁটায় মনোরম পরিবেশ। সকালে আংশিক কুয়াশাও (Fog) দেখা গিয়েছে।  আবহাওয়া দফতর সূত্রে খবর,  দার্জিলিং, সিকিমে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস (Weather Office)।

আরও পড়ুন, Chhath Puja 2021- দূষণের জেরে এবারও রবীন্দ্র সরোবরে বন্ধ ছট পুজো, বিকল্পে শহরে আরও ১৭০ ঘাট
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,  দক্ষিণবঙ্গে সকালে শীতের আমেজ আরও বাড়ল।  আগামী কয়েকদিন একই রকম আবহাওয়া। হেমন্তের পরিবেশ সারা বাংলা জুড়ে।  রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকায় হালকা শীতের আমেজ। খুব সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশা। রাতে ও সকালের দিকে হালকা শীতের আমেজ। পশ্চিমের জেলা গুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। সকালের শীতের আমেজ আরো একটু বাড়ল। এরকম পরিস্থিতি থাকবে আগামী এক সপ্তাহ। অপরদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার পর্যন্ত এই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাতে বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টির পর থেকে দার্জিলিং এর তাপমাত্রা অনেক টাই  নিচে নেমে যাওয়ার সম্ভাবনা। শুষ্ক ও শীতল  আবহাওয়া। আগামী কয়েকদিনে রাতের তাপমাত্রা কিছুটা কমবে। শীতের আমেজ কিছুটা বাড়বে সঙ্গে সকালের দিকে কুয়াশার দাপট ও বাড়বে। 

আরও পড়ুন, By Election -'কেউ বোকা নয়, সবাই জানে', তৃণমূলের রেকর্ড জয়ে 'কারচুপি' নিয়ে বিস্ফোরক সুকান্ত

হাওয়া অফিস জানিয়েছে,  বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ শ্রীলংকা উপকূলের কাছাকাছি অবস্থান করছে। এটি ক্রমশ পশ্চিম দিকে এগিয়ে কেরল উপকূলে আরব সাগরের দিকে যাবে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে পহেলা নভেম্বর উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। নিম্নচাপ ও উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি   তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলি তে। আগামী কয়েক দিন প্রবল বৃষ্টি হবে দক্ষিণ ভারতের তামিলনাডু পন্ডিচেরি ও করাইকাল এবং কেরলে। উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে ২ নভেম্বর পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস তামিলনাডু পন্ডিচেরি ও করাইকাল এলাকায়। শুক্রবার অন্ধ্রপ্রদেশ এবং রায়ালাসিমাতে থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনা।  পয়লা নভেম্বর নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে যার প্রভাবে জম্মু-কাশ্মীর লাদাখ মুজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশে নভেম্বরের প্রথম সপ্তাহে তুষারপাতের সম্ভাবনা।

আরও পড়ুন, Mamata Banerjee-'এই জয় জনগণের জয়', তৃণমূলের রেকর্ড জয়ে প্রার্থীদের শুভেচ্ছা মমতার

কলকাতায় আকাশ আংশিক মেঘলা।  রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকবে। সকালের দিকে মনোরম পরিবেশ। এরকমই পরিবেশ থাকবে আগামী এক সপ্তাহ।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.০ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ছিল  ২১.৫ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ  ৯০ শতাংশ।   সর্বনিম্ন ৩৬  শতাংশ রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৩ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ছিল  ২০.০ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ডিগ্রি নীচে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯০ শতাংশ।   সর্বনিম্ন ৪৪  শতাংশ রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!