পয়লা বৈশাখে শহরবাসীর সঙ্গে সামিল বাঘ-হাতি-পেঁচাও, 'সম্প্রতি'র রং ছড়াবে 'মঙ্গল শোভাযাত্রা'

  • বুধবার রাতটুকু পেরোলেই পয়লা বৈশাখ 
  •  নববর্ষ বলে বাঙালি হাসবে অনেকদিন পর  
  • যাদবপুরে বেরোবে নববর্ষে মঙ্গল শোভা যাত্রা 
  • বর্নাঢ্য় শোভা যাত্রায় থাকবে  বাঘ,হাতি,পেঁচাও 

Asianet News Bangla | Published : Apr 14, 2021 12:22 PM IST / Updated: Apr 15 2021, 03:44 PM IST

 
 রাত পেরোলেই পয়লা বৈশাখ। বৃহস্পতিবার মিষ্টিমুখ আর নতুন ক্য়ালেন্ডার নিয়ে নববর্ষ বলে বাঙালি হাসবে অনেকদিন পর। আর এবারের পয়লা বৈশাখে রং ছড়িয়ে দিতে আসছে মঙ্গল শোভা যাত্রা।  সাম্প্রদায়িক বিভাজনের বিরুদ্ধে সম্প্রতির উৎসবই এই শোভা যাত্রার ঐতিহ্য।

আরও পড়ুন, নববর্ষ স্পেশাল রেসিপি, উৎসব জমে উঠুক বাড়িতেই, পাতে থাক সৌসি চিকেন টেংরি  

 

 

 বৃহস্পতিবার নববর্ষে মঙ্গল শোভা যাত্রা এবার তৃতীয় বর্ষে পা দিচ্ছে। কার্যকর্তা বুদ্ধদেব ঘোষ জানিয়েছেন,  শোভাযাত্রায় রয়েছে বাংলার শিল্পীদের হাতে গড়া  বাঘ, হাতি, পেঁচা, মাছ। এখানেই শেষ নয় রয়েছে শ্রমজীবি পরিবারের ভাস্কর্যও। তবে তার পাশপাশি পয়লা বৈশাখের আনন্দের মাঝেও যেনও কোথায় বিষাদের সুর তুলেছে করোনা। রাজ্য়ে এই মুহূর্তে কোভিডে বাংলার অবস্থা ভয়াবহ রূপ নিয়েছে।  রোজই রেকর্ড ব্রেক। মঙ্গলবারের স্বাস্থ্য ভবনের করোনা বুলেটিন অনুযায়ী,রাজ্যে একদিনে সংক্রমণ  ৪ হাজার ৮১৭ । এদিকে মৃত্য়ুও ২০ জন। এই পরিস্থিতিতে তাই মঙ্গল শোভা যাত্রায় কোভিড বিধি মেনে অনুষ্ঠান সূচি সংক্ষিপ্ত করা হয়েছে। শোভাযাত্রায় মাস্ক-স্যানিটাইজারের ব্যবস্থা রাখা হয়েছে। অন্যবার যেখানে ২-৩ হাজার লোক থাকে সেখানে এবার ৪০০-৫০০ মতো লোক শোভা যাত্রায় অংশ নিচ্ছে বলে জানালেন কার্যকর্তা। 

আরও পড়ুন, রাসবিহারী কেন্দ্রের বিজেপি প্রার্থী বালাকোট হামলার নেপথ্য নায়ক সুব্রত সাহা  

 

 

তবে প্রতিবার যেখানে এই বর্ণাঢ্য় শোভা এত মানুষ অংশ নেয়, সেই বিশাল সংখ্যা এক নিমেশে তো রাবার মোছা সম্ভব নয়। তাই মনখারাপ না করেই বরং আগামী বছর যাতে স্বাস্থ্যকর-হিতকর হয়, সেজন্য দূরের থেকে যারা আসতো এবছর তাঁদের ডাকা হয়নি। কার্যকর্তা আরও জানালেন এই বিশাল শোভা যাত্রায় অংশ গ্রহণ করছে ১০-১২ টি সংস্থা। এই শোভা যাত্রা থাকছে লোক নৃত্য-লোক নাচ, থাকছে আবৃত্রিও। এর পাশাপাশি বুধবার থেকে বৃহসপ্তিবারে পা দেওয়ার মাঝেই সারারাত ধরে দেওয়া হবে আলপনা। তবে সামাজিক দূরত্ব বিধি মেনে চলার চেষ্টা করা হবে। এবং এই মঙ্গল শোভা যাত্রার সভাপতিত্ব করছেন সিদ্বার্থ দত্ত। যাদবপুরের সুকান্ত সেতুতেই মঙ্গল শোভা যাত্রার যবনিকা টানা হবে।  

 


 

 

 

Share this article
click me!