'স্বর্ণশিল্প ধ্বংস হবে', হলমার্ক ইস্যুতে কেন্দ্রের নয়া আইনের প্রতিবাদে দেশ জুড়ে আজ ধর্মঘট


হলমার্ক নিয়ে পদ্ধতিগত জটিলতা ও স্বর্ণশিল্প ব্যবসায়ীদের অযথা আইনী হয়রানীর প্রতিবাদে সোমবার ২৪ ঘন্টার স্বর্ণশিল্প ধর্মঘট পালিত হচ্ছে দেশ জুড়ে । তার সার্বিক ভাবে রেশ পড়েছে  উত্তর ২৪ পরগনা জেলার জেলা সদর বারাসাতেও। 

Asianet News Bangla | Published : Aug 23, 2021 7:34 AM IST / Updated: Aug 23 2021, 01:08 PM IST

হলমার্ক নিয়ে পদ্ধতিগত জটিলতা ও স্বর্ণশিল্প ব্যবসায়ীদের অযথা আইনী হয়রানীর প্রতিবাদে সোমবার ২৪ ঘন্টার স্বর্ণশিল্প ধর্মঘট পালিত হচ্ছে দেশ জুড়ে । তার সার্বিক ভাবে রেশ পড়েছে  উত্তর ২৪ পরগনা জেলার জেলা সদর বারাসাতেও। সম্পূর্ণ বন্ধ সমস্ত সোনার দোকান পাট। 

আরও পড়ুন, 'পুলিশের দরজা ভাঙ্গার বিরুদ্ধে প্রতিবাদ', পাল্টা মামলা করতে হাইকোর্টের পথে BJP নেতা সজল ঘোষ

স্বর্ণ ব্যবসায়ীদের দাবি, হলমার্ক নিয়ে কেন্দ্রীয় সরকার নতুন যে আইন চালু করেছে, তাতে স্বর্ণশিল্প ধ্বংস হয়ে যাবে। ব্যাপক লোকসানের মুখে পড়বে, গ্রাম বাংলার ক্ষুদ্র স্বর্ণ ব্যবসায়ীরা ।  ক্রেতারাও চরম দুর্ভোগে পড়বেন ও হয়রানীর শিকার হবেন নতুন স্বর্ণশিল্প আইনের জন্য। আগে যে কোনো স্বর্ণশিল্প ব্যবসায়ী ১ গহনা হলেই হলমার্ক করতে পারতেন কিন্তু বর্তমান আইনে নুন্যতম ৬ টি গহনা হলে তবেই হলমার্কের অনুমোদন মিলবে। শহরাঞ্চলে বা বৃহৎ ব্যবসায়ীদের ক্ষেত্রে ৬ এর জায়গায় প্রতিদিন ১০ টি কিম্বা তারও বেশি  হলমার্ক যুক্ত সোনা বা রুপোর গহনা ক্রয় করার জন্য ক্রেতারা আসেন। কিন্তু গ্রামাঞ্চলে ক্ষুদ্র স্বর্ণ ব্যবসায়ীদের কাছে মাসে ৬ টি এই ধরনের হলমার্ক যুক্ত সোনা রুপোর গহনা ক্রয় করার জন্য ক্রেতা আসেন। সেক্ষেত্রে দাঁড়িয়ে প্রথম ক্রেতা কে অপেক্ষা করে থাকতে হবে কবে ঐ স্বর্ণ ব্যবসায়ীদের ৬ টি হলমার্কের অর্ডার আসবে তারপর তিনি তার গহনা হাতে পাবেন। 

আরও পড়ুন, Post Poll Violence: 'এবার যান, CBI-র কাছে তথ্য দিন', শহরে ফিরেই মমতার সরকারকে খোঁচা দিলীপের

এই দীর্ঘ সুত্রতার জন্য ক্রেতারা ছোটো ক্ষুদ্র স্বর্ণ ব্যবসায়ীদের কাছে না গিয়ে সরাসরি বৃহৎ ব্যবসায়ীদের কাছে চলে যাবেন। এই মুহূর্তে এই রাজ্যের বঙ্গীয় স্বর্ণ শিল্পী সমিতির স্বীকৃত প্রায় সাড়ে ৪ লক্ষ ব্যবসায়ী আছেন। এর মধ্যে ৩ লক্ষ্য ক্ষুদ্র ব্যবসায়ী রয়েছেন। যারা গ্রাম বাংলার প্রত্যন্ত অঞ্চলে ব্যবসা করে রুটি রুজি চালান। নতুন নিয়ম বাতিল না হলে এই ক্ষুদ্র ব্যবসায়ী রা পথে বেরোজগার হবেন। রুটি রুজি বন্ধ হলে চরম দূর্ভোগে পড়বেন এদের পরিবার পরিজন। স্বর্ণ ব্যবসায়ীদের হুমকি যদি হলমার্ক নিয়ে কেন্দ্রীয় আইন সংশোধিত না হয় তাহলে লাগাতার ধর্মঘটে যাবেন সমস্ত স্বর্ণ শিল্পীরা। সামনে শারদীয় উৎসব ও ধনতেরাস উৎসব রয়েছে। এই উৎসবকে কেন্দ্র করে কোটি কোটি টাকা সোনারূপো কেনাবেচা হয়। তার থেকে একটা বড় অংশের রাজস্ব আদায় হয় সরকারের। লাগাতার ধর্মঘট হলে সেই রাজস্ব আদায়ে টান পড়বে সরকারের। সুতরাং হলমার্ক নিয়ে স্বর্ণ শিল্পীদের নতুন স্বর্ণ আইন সংশোধনের দাবি সরকার মানবে কিনা তার অপেক্ষায় রয়েছে লক্ষ লক্ষ স্বর্ণশিল্পী ও তাদের পরিবার পরিজন ।                                             

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Share this article
click me!