শুভেন্দুর বিরুদ্ধে বিধানসভায় স্বাধীকার ভঙ্গের প্রস্তাব ৪ 'বিজেপি' বিধায়কের, গ্রহণ করলেন স্পিকার

চার বিধায়ক হলেন রায়গঞ্জের কৃষ্ণ কল্যাণী, বাগদার বিশ্বজিৎ দাস, বিষ্ণুপুরের তন্ময় ঘোষ এবং কালিয়াগঞ্জের সৌমেন রায়। শুভেন্দুর বিরুদ্ধে ওঠা এই অভিযোগ বিধানসভার প্রিভিলেজ কমিটি খতিয়ে দেখবে বলে জানিয়েছেন স্পিকার।

Web Desk - ANB | Published : Mar 17, 2022 9:47 AM IST / Updated: Mar 17 2022, 03:27 PM IST

বিপাকে পড়লেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। এবার তাঁর বিরুদ্ধে বিধানসভায় স্বাধিকার ভঙ্গের (Privilege Motion) প্রস্তাব আনলেন বিজেপিরই (BJP) চার বিধায়ক। আর আজ সেই প্রস্তাব গ্রহণ করলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee)। ওই চার বিধায়ক হলেন রায়গঞ্জের কৃষ্ণ কল্যাণী (Krishna Kalyani), বাগদার বিশ্বজিৎ দাস, বিষ্ণুপুরের তন্ময় ঘোষ এবং কালিয়াগঞ্জের সৌমেন রায়। শুভেন্দুর বিরুদ্ধে ওঠা এই অভিযোগ বিধানসভার প্রিভিলেজ কমিটি খতিয়ে দেখবে বলে জানিয়েছেন স্পিকার। আর এর মাধ্যমেই ফের একবার শুভেন্দুর উপর চাপ বাড়ল বলে মনে করা হচ্ছে। 

শুভেন্দুর বিরুদ্ধে কেন স্বাধীকার ভঙ্গের প্রস্তাব? 
বুধবার বিধানসভা অধিবেশনে শুভেন্দু অধিকারী বিধায়কদের হুমকি দিয়েছিলেন বলে অভিযোগ। রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যাণীর অভিযোগ, তাঁর বাড়িতে আয়কর হানা হবে বলে হুমকি দিয়েছেন শুভেন্দু। কালিয়াগঞ্জের বিধায়ক সৌমেন রায়ের অভিযোগ, 'আমাকে গুলি করে মারবে বলেছেন বিরোধী দলনেতা।' বিষ্ণুপুরের বিধায়ক তন্ময় ঘোষ এবং বাগদার বিধায়ক বিশ্বজিৎ দাসেরও ওই একই অভিযোগ রয়েছে। আর সেই কারণেই শুভেন্দুর বিরুদ্ধে স্বাধীকার ভঙ্গের প্রস্তাব দেওয়া হয়েছে। 

আরও পড়ুন-অঘোরে ঘুমিয়ে বাম, রাজ্য সম্মেলনে তাত্ত্বিক আলোচনার মাঝেই ঘুমিয়ে পড়লেন সিপিআইএম নেতারা

ওই চারজনই খাতায় কলমে বিজেপির বিধায়ক হলেও বাইরে তৃণমূল। চারজনই তৃণমূলের পতাকা হাতে নিয়ে দলে যোগদানের কথা ঘোষণা করেছেন আগে। দলত্যাগ বিরোধী আইনে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে বিজেপি। এ ব্যাপারে বিজেপির পরিষদীয় দল বিধানসভায় চিঠিও দিয়েছে।

আরও পড়ুন- ৪ রাজ্যে বড় জয়ের পর রাষ্ট্রপতি নির্বাচনে বেকায়দায় পড়তে পারে বিজেপি, কেন এমন বললেন মমতা

কী বলেছেন স্পিকার? 
এই চারজন বিধায়ক বিজেপির। বিজেপির টিকিটেই জয়ী হয়েছিলেন তাঁরা। এমনকী, বিধানসভায় বিজেপির বেঞ্চেই বসেন। তবে একুশের নির্বাচনের পর তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন। যদিও তাঁদের দাবি এখনও তাঁরা বিজেপিতেই আছেন। এই ঘটনাকে কেন্দ্র করে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, "‌অভিযোগ অত্যন্ত গুরুতর। বিধানসভায় দাঁড়িয়ে বিধায়কদের হুমকি সংবিধান পরিপন্থী। সদস্যদের নিরাপত্তার ব্যবস্থা নিচ্ছি।" 

বুধবার স্বরাষ্ট্র দফতরের বাজেট বিতর্কে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নাম না করে শুভেন্দুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের ইঙ্গিত দেন। তিনি বলেন, "যাঁরা একদিন তৃণমূলে ছিলেন, তাঁরা এখন অন্যদিকে গিয়ে বড় বড় কথা বলছেন। তৃণমূলে থাকাকালীন কে কী করেছেন, সেই হিসেব দিলে ভালো দেখাবে? তাই কিছু বলছি না।"

আরও পড়ুন- বিধানসভায় অশান্তি পাকাতে মমমতাই উষ্কানি দিচ্ছেন, ফের চাঁচাছোল আক্রমণে শুভেন্দু

এদিকে শুভেন্দুর এই মন্তব্যের পরই এই চার বিধায়কের নিরাপত্তা বাড়ানো হয়েছে রাজ্য সরকারের তরফে। আর এই ঘটনা প্রসঙ্গে ফের বিজেপিকে একহাত নিয়েছেন মমতা। তিনি বলেন, "এবার আপনারাই বুঝুন কে বা কারা আয়কর দফতর, সিবিআই-সহ অন্যান্য এজেন্সি চালায়।" তবে নিজের দলের বিধায়কদের আনা এই স্বাধীকার ভঙ্গের প্রস্তাবের জেরে এখন রীতিমতো বিপাকে শুভেন্দু। 

Read more Articles on
Share this article
click me!